ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অবকাঠামোর অভাব: এককভাবে বিশ্বকাপ আয়োজন করতে পারবে না বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ১৫ জুন ২০২১   আপডেট: ২১:২৪, ১৫ জুন ২০২১
অবকাঠামোর অভাব: এককভাবে বিশ্বকাপ আয়োজন করতে পারবে না বাংলাদেশ

অবকাঠামোর অভাবে ২০৩১ সাল পর্যন্ত এককভাবে পুরুষদের ওয়ানডে বা টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে পারবে না বাংলাদেশ। তবে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করার ইচ্ছা আছে বাংলাদেশের। পাশাপাশি ৮ দলের মিনি বিশ্বকাপ খ্যাত চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক হতে চায় বাংলাদেশ।

মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দশম বোর্ড সভা অনুষ্ঠিত হয়। সেখানে বোর্ড পরিচালকরা বিশ্বকাপ আয়োজন নিয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেন।

আইসিসি ২০২৪ থেকে ২০৩১ সালের ৮ বছরের চক্রে পুরুষদের বৈশ্বিক টুর্নামেন্ট চূড়ান্ত করেছে। এ সময়ে ওয়ানডে বিশ্বকাপ আছে দুটি- ২০২৭ ও ২০৩১ সালে। টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে চারটি- ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে। এছাড়া মোট ৮ দল নিয়ে চ্যাম্পিয়নস ট্রফিও আয়োজন করা হবে ২০২৫ ও ২০২৯ সালে।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের জন্য আইসিসির বেশ কিছু শর্ত আছে। সেগুলোর মধ্যে অন্যতম ভেন্যু। পর্যাপ্ত ভেন্যু ও সুযোগ-সুবিধা না থাকায় ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করবে না বাংলাদেশ।

বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন গণমাধ্যমকে বলেন, ‘এখানে বেশ কিছু সমস্যা আছে। পুরুষদের বিশ্বকাপ নিয়ে যেটা, তা হলো এখানে ১০টি পূর্ণাঙ্গ স্টেডিয়াম লাগবে। যারাই নেবে তাদের ১০টি পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধাসহ ভেন্যু থাকতে হবে। এটা তো আমাদের পক্ষে সম্ভব না। কারণ আমাদের এত ভেন্যু নেই। যদি আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপে যাই...এটাও আমাদের জন্য কঠিন। আবার চ্যাম্পিয়নস ট্রফি আছে। ওইটা আমাদের জন্য ঠিক আছে। আমরা ঠিক করেছি এককভাবে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের জন্য বিড করবো।’

এছাড়া যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করার ইচ্ছা প্রকাশ করে বোর্ড প্রধান নাজমুল হাসান বলেন, ‘ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ আমরা একা পারবো না। আমরা যৌথভাবে আয়োজনের চেষ্টা করবো। আমাদের ইচ্ছা উপমহাদেশে যারা আছে তাদের নিয়ে, মানে এসিসির (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) অধীনে যারা আছে তাদের সঙ্গে কথা বলে দেখবো। আমরা যদি একসঙ্গে দেই (বিড করি) তাহলে বিশ্বকাপ পাওয়ার সম্ভাবনা বেশি। আমরা, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারত আছে। সময় খুব কম। আমরা যাই করি না কেন দুই-একদিনের ভেতরে চূড়ান্ত করতে হবে।’   

ক্রিকেটের বৈশ্বিক আসরের সফল আয়োজক হিসেবে বাংলাদেশের বেশ সুনাম আছে। তবে অনেকদিন হলো বাংলাদেশে বসছে না বড় কোনও ক্রিকেট আসর। বাংলাদেশ সবশেষ বিশ্বকাপ আয়োজন করেছে প্রায় অর্ধযুগ আগে, ওয়ানডে বিশ্বকাপ আয়োজন এক দশক আগে। যৌথ আয়োজক হিসেবে ২০১১ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানসহ ৮টি ম্যাচ আয়োজন করেছিল বাংলাদেশ। তারপর এককভাবে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে বাংলাদেশ আরও একবার ক্রিকেট বিশ্বের নজর কাড়ে।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এককভাবে বিশ্বকাপ আয়োজন করা কঠিন বাংলাদেশের জন্য। ২০২৭ ও ২০৩১ সালে ওয়ানডে বিশ্বকাপে খেলবে ১৪ দল। ২০৩১ সাল পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে ৪টি। এতে অংশ নেবে ২০টি করে দল। ২০১৪ সালে বাংলাদেশে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল ১৬টি দল। মোট ম্যাচ হয়েছিল ৩৫টি।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়