ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অস্ট্রেলিয়া সিরিজ: ক্রিকেটারদের ছাড়াই চলছে দেড়শজনের কোয়ারেন্টাইন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ২৬ জুলাই ২০২১   আপডেট: ১২:৪৫, ২৬ জুলাই ২০২১
অস্ট্রেলিয়া সিরিজ: ক্রিকেটারদের ছাড়াই  চলছে দেড়শজনের কোয়ারেন্টাইন

বাংলাদেশ সফরের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া জুড়ে দিয়েছিল নানা শর্ত। বিমানবন্দর থেকে ইমিগ্রেশন ছাড়াই সরাসরি হোটেলে আসাসহ এই শর্তে আছে সিরিজ শুরুর ১০ দিন আগে থেকেই সংশ্লিষ্ট সবাইকে থাকতে হবে কোয়ারেন্টাইনে। শর্তানুযায়ী তাই করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ।  

এ ছাড়া অস্ট্রেলিয়া ঢাকায় পা রাখার পর যতদিন তারা হোটেলে থাকবেন, ততদিন রেস্টুরেন্ট, সুইমিংপুল সাধারণ অতিথিরা ব্যবহার করতে পারবেন না। সেই শর্তানুযায়ী রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলই ভাড়া নিয়ে নিচ্ছে বিসিবি। 

এই পাঁচ তারকা হোটেলে ইতিমধ্যে চলছে সিরিজ সংশ্লিষ্ট হতে শুরু করে ম্যাচ অফিসিয়ালসহ সকল স্টাফদের কোয়ারেন্টাইন। রাইজিংবিডি-কে নিশ্চিত করেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তার তত্ত্বাবধানে অর্থাৎ বিসিবির মেডিকেল বিভাগের অধীনে চলছে এই কোয়ারেন্টাইন প্রক্রিয়া। 

দেবাশিষ চৌধুরী বলেন, 'অস্ট্রেলিয়ার শর্তানুযায়ী ১০ দিনের কোয়ারেন্টাইন শুরু হয়ে গেছে আরও ৪ দিন আগে। ম্যাচ অফিসিয়াল হতে শুরু করে সংশ্লিষ্ট সব স্টাফদের নিয়ে দুই দফায় কোয়ারেন্টাইন শুরু হয়। প্রথম দফায় ৮৫ জন ও পরের দফায় ৬০-৬৫ জনের কোয়ারেন্টাইন চলছে। যাদের নিয়মিত কোভিড টেস্ট করানো হবে। সব মিলিয়ে দেড়শ জনের কোয়ারেন্টাইন চলছে এখন।' 

বিসিবির মেডিকেল বিভাগের প্রধান আরও জানান, এই হোটেলের দুটি জোন তৈরি করা হয়েছে। ইস্ট জোন পুরোটা বিসিবির কর্মকর্তাদের দখলে। ৮৫টি সিঙ্গেল রুমে চলছে কোয়ারেন্টাইন। গ্রাউন্ডসম্যানদের কোয়ারেন্টাইন চলছে আলাদাভাবে। অস্ট্রেলিয়া ঢাকায় পা রাখার পর ২৯ জুলাই থেকে এই হোটেল সম্পূর্ণ আইসোলেশনে থাকবে। বাইরের কোনও অতিথি ঢুকতে পারবে না। বাংলাদেশ-অস্ট্রেলিয়া টিম হোটেলের উঠলে দুই জোনই বিসিবির অধীনে চলে আসবে। 

পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ খেলতে আগামী ২৯ জুলাই বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দুই দলের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩ আগস্ট। পরের চারটি ম্যাচ হবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। এক সপ্তাহে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। অস্ট্রেলিয়া ঢাকায় নেমে তিনদিন কোয়ারেন্টাইনে থাকবে। তারা সরাসরি ওয়েস্ট ইন্ডিজ সফরের বাবলে থাকায় কোয়ারেন্টাইনের দিন কমেছে। আর বাংলাদেশ দলও সরাসরি জিম্বাবুয়ে সফরের বায়োবাবল থেকে ঢাকার বায়োবাবলে যুক্ত হবে। 

কোয়ারেন্টাইন এবং জৈব সুরক্ষা বলয় নিয়ে কোনও ছাড় দিচ্ছে না ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদেরকে নিয়মিত আপডেট দিতে হচ্ছে। বিসিবি মেডিকেল বিভাগের প্রধান বলেন, 'ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। তাদেরকে জানানো হচ্ছে আমরা তাদের (বিসিবির কর্মকর্তা, অফিসিয়াল) কোথায় কিভাবে কোয়ারেন্টাইনে রেখেছি; সবকিছুর আপডেট তথ্য দিতে হচ্ছে।'

এ ছাড়া ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান শর্ত ছিল, এক ভেন্যুতে সবগুলো ম্যাচ আয়োজন করতে হবে। বিসিবির দুটি ভেন্যুতে ম্যাচ আয়োজনের ইচ্ছা থাকলেও অস্ট্রেলিয়ার শর্তানুযায়ী মিরপুর শের-ই-বাংলায় পাঁচটি ম্যাচ হবে। দুই বোর্ডের দ্বিপাক্ষিক চুক্তিতে এ বিষয়টি উল্লেখ করা আছে। আর ঢাকায় নেমে হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশনের ঝামেলায় পড়তে চায় না অজিরা। সে অনুযায়ী তারা সরাসরি হোটেলে উঠবে।

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়