Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৪ ১৪২৮ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

এমন টি-টোয়েন্টি সিরিজ আগে দেখেনি কেউ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৯, ১০ আগস্ট ২০২১   আপডেট: ১৬:১১, ১০ আগস্ট ২০২১
এমন টি-টোয়েন্টি সিরিজ আগে দেখেনি কেউ

১৩১, ১২১, ১২৭, ১০৪ ও ১২২। বাংলাদেশ অস্ট্রেলিয়া সিরিজে প্রথম ইনিংসে দলগুলোর স্কোর এগুলো। ধারাবাহিকভাবে ফিরতি উত্তরগুলি এসেছে এভাবে ১০৮, ১২৩, ১১৭, ১০৫ ও ৬২। ১২২২ টি-টোয়েন্টিতে এতোটা কম স্কোর আগে দেখেনি ক্রিকেট বিশ্ব। সিরিজে সব মিলিয়ে রান হয়েছে ১০৬২। যা টেস্ট খেলুড়ে দলের দ্বিপাক্ষীয় সিরিজে সবচেয়ে কম।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার সিরিজে রান হয়েছে ১৪৮৮। বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের থেকে ৪২৬ রান বেশি। ওভারপ্রতি রান তোলার হারও হতশ্রী। প্রতি ছয় বলে রান এসেছে মাত্র ৫.৮৫। যেখানে সর্বোচ্চ রান ১৩১, সর্বনিম্ন ৬২।  ২০১২ সালে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার ৩ ম্যাচ সিরিজে এ হার ছিল ৬.৩৭। সর্বোচ্চ রান ১৬৮, সর্বনিম্ন ৭৪।

এছাড়া একই বছর আয়ারল্যান্ড ও কেনিয়ার দ্বিপাক্ষিক সিরিজে এই হার ছিল ৬.১১। দুই দলের সম্মিলিত রানের যখন এই চিত্র তখন বাউন্ডারিও যে কম হয়েছে নির্দিধায় বলা যায়। ৫ ম্যাচের সিরিজেও মাত্র ৬৮ চার আর ৩০ ছয়। রেকর্ড হয়নি। তবে দ্বিপাক্ষিক সিরিজে এমন বাউন্ডারি খরা নিকট অতীতে দেখা যায়নি। পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজে সিরিজে চার হয়েছে ৩০টিরও কম।

ছয় তো টেনেটুনে দুই অঙ্ক ছুঁয়েছে। তবে ম্যাচটা কিন্তু ছিল তিন ম্যাচ সিরিজের। যেখানে একটি পরিত্যক্ত হয়েছিল। অস্ট্রেলিয়াকে ৬২ রানে অলআউট করে সর্বনিম্ন রানের লজ্জাও দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের টি-টোয়েন্টি অভিষেকের একবছর আগে ইংল্যান্ডের সাউদাম্পটনে তারা অলআউট হয়েছিল ৭৯ রানে। ১২২ রানের পুঁজি নিয়ে ৬০ রানের বিশাল জয় বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসের সেরা।

এর আগে ২০১২ সালে আয়ারল্যান্ডকে ৭১ রানে হারিয়েছিল ১৯০ রানের লক্ষ্য দিয়ে। আদর্শ টি-টোয়েন্টি বলতে বুঝায় রানের উৎসব, বোলারদের তুলোধনো করে চার-ছক্কার ফোয়ারা। কিন্তু বাংলাদেশ অস্ট্রেলিয়া সিরিজ দেখাল ভিন্নরূপ। সামনেই আসছে নিউ জিল্যান্ড। কিউইদেরও কি একই অবস্থা করবে বাংলাদেশ? প্রশ্নটা সময়ের কাছেই তোলা থাক।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়