Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

ছুটির অনুশীলন, সুফল সারা বছরের 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ১৯ আগস্ট ২০২১   আপডেট: ২০:০৯, ১৯ আগস্ট ২০২১
ছুটির অনুশীলন, সুফল সারা বছরের 

এক মাসের বেশি সময় ধরে জৈব সুরক্ষিত পরিবেশে থেকে সপ্তাহ দুয়েকের জন্য মুক্তি পেয়েছিলেন ক্রিকেটাররা। অর্থাৎ সবকিছু থেকেই ছুটির ঘণ্টা বাজে। মাঠ আর হোটেলের চার দেয়ালে বন্দি জীবনে একটু ছুটি ক্রিকেটারদের মনেপ্রাণে এনে দেয় স্বস্তি।

বাংলাদেশ দলের এই ছুটির মধ্যেও থেমে নেই বেশ কয়েকজন ক্রিকেটারের কার্যক্রম। রয়েসয়ে না কাটিয়ে ব্যাট-প্যাড নিয়ে ছুটে আসেন হোম অব ক্রিকেট মিরপুরে। পুরো নিবেদন দিয়ে ঝালিয়ে নিচ্ছেন নিজেদের।

জিম্বাবুয়ে থেকে ফিরে বায়োবাবলের কারণে মাঠে ঘেঁষতে পারেননি মুশফিকুর রহিম। অস্ট্রেলিয়া সিরিজ শেষ না হতেই ছুটে যান মাঠে। তারপর থেকে মুশফিককে নিয়মিতই দেখা যাচ্ছে শের-ই বাংলায়। বাড়তি অনুশীলনের জন্য তার আলাদা পরিচিতিও আছে। সেই পুরোনো মুশফিককেই দেখা যাচ্ছে আবারও।

মুশফিকের মতো ছুটিতে অনুশীলন চালিয়ে যাচ্ছেন দলের নবাগত সদস্য শামীম হোসেন পাটোয়ারি। একেএকে যোগ দিয়েছেন লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, তাইজুল ইসলাম ও নুরুল হাসান সোহানরা। 

জিম্বাবুয়ে থেকে দেশে ফেরার পর মুশফিকের মতো অস্ট্রেলিয়া সিরিজে ছিলেন না লিটনও। তাই তিনিও আগেভাগে শুরু করে দিয়েছেন নিউ জিল্যান্ড সিরিজের প্রস্তুতি। সোহান-শামীম-তাইজুল-সৌম্যরা অনুশীলন চালিয়ে যাচ্ছেন পুরোদমে। নবাগত সদস্য শামীমকে অনুশীলনে দেখা যাচ্ছে বেশ চঞ্চল।

ছুটির সময় এভাবে অনুশীলন খুব কমই দেখা যায়। তার মধ্যে এবার আছেন কোচিং স্টাফরা। দলের আনুষ্ঠানিক অনুশীলন না হলেও ক্রিকেটাররা সহচর্য পাচ্ছেন রাসেল ডমিঙ্গোসহ কোচদের।

করোনাকালীন জৈব সুরক্ষিত পরিবেশের কারণে এক সিরিজ থেকে আরেক সিরিজের মাঝে সময়টুকুতে নিজ দেশে যেতে পারছেন না বিদেশি কোচরা। নিঃসন্দেহে এটি ক্রিকেটারদের জন্য ভালোই হয়েছে। এ ছাড়া আরাম আয়েশে না কাটিয়ে ক্রিকেটের মধ্যে থেকে সময় কাটানোতে স্পষ্ট ক্রিকেটারদের তাড়না আর নিবেদন। সুফল বয়ে আনবে দীর্ঘসময়ের জন্য।

মুশফিক-মাহমুদউল্লাহ কিংবা শামীমরা অনুশীলন শুরু করে দিলেও এখনো ছুটিতে আছেন তাসকিন আহমেদ-মোস্তাফিজুর রহমান-শরিফুল ইসলাম-নাসুম আহমেদরা। সাকিব আল হাসান আছেন যুক্তরাষ্ট্রে তার পরিবারের সঙ্গে।  সম্প্রতি কক্সবাজার থেকে ছুটি কাটিয়ে ফেরেন তাসকিন, আর মোস্তাফিজ-শরিফুল-নাসুমরা আছেন গ্রামের বাড়িতে।

নিউ জিল্যান্ড সিরিজের জন্য ক্রিকেটাররা বায়োবাবলে যাবেন ২৪ আগস্ট। ৩ দিন কোয়ারেন্টাইন শেষে ২৭ আগস্ট থেকে শুরু হবে অনুশীলন। ৫ দিন অনুশীলন শেষে ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে মাঠের লড়াই। বাকি ম্যাচগুলো হবে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। বিকেল ৪টায় সবগুলো অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

এদিকে নিউ জিল্যান্ডের ক্রিকেটারদের আসার কথা রয়েছে ২৪ আগস্ট। তবে কাল তাদের দুজন ক্রিকেটারের আসার কথা রয়েছে। এরমধ্যেই ঢাকায় অবস্থান করছে কিউইদের পর্যবেক্ষক দল। এখন তারা কোয়ারেন্টাইনে আছেন।  বাংলাদেশের মতো একই দিন থেকে অনুশীলনে নামবে নিউ জিল্যান্ডও।  

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়