ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সাকিবের বিকল্প কে? 

ক্রীড়া প্রতিবেদক, দুবাই থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪১, ৩১ অক্টোবর ২০২১  
সাকিবের বিকল্প কে? 

হারের বেদনায় এমনিতেই ছন্নছাড়া বাংলাদেশ। টিম হোটেলে বসেই কাটছে ক্রিকেটারদের অলস সময়। অন্যদলগুলো যেখানে হিসাব কষছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের ধাপে যাওয়ার, সেখানে মাহমুদউল্লাহ রিয়াদরা প্রহর গুনছেন কবে শেষ হবে বাকি দুটি ম্যাচ। এর মধ্যেই খবর এলো বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন দলের প্রাণভোমরা সাকিব আল হাসান। 

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে তার ছিটকে যাওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। উইন্ডিজের বিপক্ষে পাওয়া এই ইনজুরি ভুগিয়েছিল ম্যাচের দিনও, এবার ছিটকে দিলো বিশ্বকাপ থেকেই। তার অনুপস্থিতি টাইগার শিবিরের জন্য বাড়তি শঙ্কা।   

একটু পেছনে ফিরে পরিসংখ্যানে চোখ বুলানো যাক। রাউন্ড ওয়ান ও সুপার টুয়েলভ মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত ছয়টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তার মধ্যে রাউন্ড ওয়ানে দুটি ম্যাচ জিতেছে লাল সবুজের দল। ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে সেই দুটি খেলায় ম্যাচসেরা হয়েছিলেন সাকিব। ব্যাট হাতে ৬ ম্যাচে তিনি করেন ১৩১ রান আর বল হাতে নেন ১১ উইকেট। 

সুপার টুয়েলভে সাকিবসহ-ই বাংলাদেশ জিততে পারেনি; এবার তাকে ছাড়া কীভাবে কী করবে টিম ম্যানেজম্যান্ট? দলের সঙ্গে নেই এখন কোনো রিজার্ভ সদস্য। যে রুবেল হোসেন ছিলেন, তিনি মোহাম্মদ সাইফউদ্দিনের পরিবর্তে বিশ্বকাপ স্কোয়াডে ঢুকেন। এ ছাড়া আমিনুল ইসলাম বিপ্লবকে দেশে ফেরত পাঠানো হয় বিশ্বকাপ শুরুর আগেই। দেশ থেকে কোনো ক্রিকেটারকে উড়িয়ে আনার সুযোগ নেই এই মুহূর্তে। অবশ্য বিসিবিও জানিয়ে দিয়েছে তার পরিবর্তে কাউকে দলে ডাকা হবে না। এখন দলের ভেতর থাকা সদস্যদের মধ্যেই কাউকে নিতে হবে সেই দায়িত্ব। 

সাকিব দলে থাকলে একজন ব্যাটার ও বোলারের কাজ করেন। তিনি দলে থাকলে টিম ম্যানেজম্যান্টকে একভাবে চিন্তা করতে হয় আর না থাকলে আরেকভাবে। অর্থাৎ সাকিব না থাকলেন একজন স্পিনারের সঙ্গে বাড়তি ব্যাটারকে খেলানো নিয়েও ভাবতে হয়। একই কথা বলছেন বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম। 

‘সাকিব দলে থাকলে একরকম আর না থাকলে আরেকরকম দল সাজাতে হবে। দুটো স্পিনারতো আমাদের লাগবেই। এখন যেহেতু সাকিব নেই তাহলে মেহেদী হাসানের সঙ্গে নাসুম আহমেদকে খেলাতেই হবে। এ ছাড়া কোনো বিকল্প নেই। আর পেসার হিসেবে থাকবেন তাসকিন, মোস্তাফিজ ও শরিফুল। বোলার ৫ জন ও ব্যাটার ৬ জন- রাইজিংবিডিকে মুঠোফোনে এভাবেই বলেছেন ফাহিম। 

দলে আরেকজন ক্রিকেটার শামীম হোসেন পাটোয়ারি আছেন। যিনি এখনো এই বিশ্বকাপে কোনো ম্যাচে সুযোগ পাননি। শামীম ব্যাটিংয়ের সঙ্গে অফ স্পিনও করতে পারেন। তবে তাকে খেলানোর সম্ভাবনা দেখছেন না ফাহিম। 

‘শামীমের খেলার সম্ভাবনা আমি দেখছি না। তাকে খেলাতে হলে একজন ব্যাটারকে ড্রপ করতে হবে। কারণ দলে স্পিনার দু’জন লাগবেই। সে ক্ষেত্রে নাসুমের সুযোগই বেশি।’

দলের সঙ্গে কোনো রিজার্ভ সদস্য নেই। এটা কি টিম ম্যানেজম্যান্টের দূরদর্শিতার অভাব ছিল? ফাহিম জানালেন, বিসিবি চাইলে এখানে একজন অলরাউন্ডারও রাখতে পারতো, যেহেতু সুযোগ ছিল। এখন তাহলে আর কোনো সমস্যায় পড়তে হতো না।’

করোনাকালীন বিশ্বকাপে যখন-তখন খেলোয়াড়দের উড়িয়ে আনার সীমাবদ্ধতার কথা বিসিবি আগে থেকেই জানতো। কিন্তু সঠিক সময়ে বিসিবির কর্তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারেননি, যার কারণে খেসারত দিতে হচ্ছে দলকে। এভাবে আর কত?

দুবাই/রিয়াদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়