ঢাকা     বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯ ||  ২৯ জিলক্বদ ১৪৪৩

টেস্টে লিটনের ২ হাজার 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ২৭ মে ২০২২   আপডেট: ১৩:১৭, ২৭ মে ২০২২
টেস্টে লিটনের ২ হাজার 

প্রবীণ জয়াবিক্রমাকে কাভারে খেলে সিঙ্গেল নেন লিটন দাস। তাতেই অষ্টম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এই ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান।

লিটনের বর্তমান বসবাস যেন ফর্মের সপ্তম স্বর্গে। যখনই নামছেন, যেখানেই নামছেন, তার ব্যাটে রানের ফোয়ারা। সেই ধারবাহিকতায় নাম লেখালেন দুই হাজারি ক্লাবে। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত লিটন অপরাজিত আছেন ৩৩ রান। ২ হাজার থেকে ৪১ রান দূরে থাকতে ব্যাটিংয়ে নেমেছিলেন ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে। পঞ্চম দিন দল যখন গুরুতর বিপদে, তখন সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে হাল ধরেছেন। 

টেস্টে ৫ হাজার ২৩৫ রান নিয়ে সবার ওপরে আছেন মুশফিকুর রহিম। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে লিটনের উপরে আছেন মাত্র ৪ জন। মুশফিকের পর তার উপরে তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুমিনুল হক। 

চলতি ম্যাচসহ ৫৬ ইনিংসে ২ হাজার রানের দেখা পান লিটন। হাফ সেঞ্চুরি ১২টি ও সেঞ্চুরি ৩টি। গড় ৩৭.০৭। গড়ের দিক থেকে তিনি অবস্থান করছেন পঞ্চম স্থানে। ৩৯.৫৩ গড়ে সবার উপরে তামিম। এরপর সাকিব, মুমিনুল, ও মুশফিকের অবস্থান।  

টেস্ট ক্রিকেটে ২০২১ ও ২০২২ সাল লিটনের দুর্দান্ত কাটছে। ২০২১ সালে ৭ টেস্ট খেলে ৫৯৪ রান করেন। সেঞ্চুরি করেন একটি, হাফ সেঞ্চুরি ৫টি। আর চলতি বছর এখন পর্যন্ত ৬ ম্যাচে করেন ৫৪৯ রান। সেঞ্চুরি ও ফিফটি দুটি করেন। 

চলমান সিরিজেও লিটনের ব্যাট কথা বলছে। চট্টগ্রামে প্রথম ইনিংসে ৮৯ রান করেন। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে হয়নি। আর ঢাকা টেস্টের প্রথম ইনিংসে খেলেন ক্যারিয়ার সেরা ১৪১ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে এখনও অপরাজিত।

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়