ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বেঞ্চ পরীক্ষার প্রশ্নে ডমিঙ্গোর উল্টো সুর

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫০, ১৬ জুলাই ২০২২   আপডেট: ০৩:৫৬, ১৬ জুলাই ২০২২
বেঞ্চ পরীক্ষার প্রশ্নে ডমিঙ্গোর উল্টো সুর

কোচ ডমিঙ্গোর সঙ্গে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল

২-০ ব্যবধানে এগিয়ে থেকে শনিবার তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ। আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ না হওয়ায় শেষ ওয়ানডে স্রেফ আনুষ্ঠানিকতার ম্যাচও বলা হয়। এ ম্যাচ জিতলে র্যাংকিংয়ে কোনো পরিবর্তন হবে না। 
বাংলাদেশ মাত্র ১ রেটিং পয়েন্ট পাবে। তাইতো রিজার্ভ বেঞ্চ পরীক্ষার বড় সুযোগ শেষ ওয়ানডে। অধিনায়ক তামিম সিরিজ নির্ধারণের পরপরই বলে দিয়েছেন, শেষ ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা হবে। 

তামিম নিজেও বিশ্রামের ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর কণ্ঠে উল্টো সুর। তার মতে, কন্ডিশন এবং প্রতিপক্ষ দলের সঙ্গে ম্যাচআপের কারণে ম্যাচে বড় ধরণের পরিবর্তনের সুযোগ নেই। 

প্রথম দুই ম্যাচে খেলার সুযোগ পাননি এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম ও ইবাদত হোসেন চৌধুরী। ঢাকা প্রিমিয়ার লিগে এগারশর বেশি রান করা এনামুল ওয়ানডে সিরিজের শুরু থেকে খেলবেন প্রত্যাশা করা হচ্ছিল। বিশেষ করে তিনে সাকিব না থাকায় তাকে বিবেচনায় রাখা হয়েছিল। কিন্তু প্রথম দুই ম্যাচেই খেলেন নাজমুল হোসেন শান্ত। 

শান্তকে খেলানোর ব্যাখা দিয়ে ডমিঙ্গো বলেন, ‘বিজয় (এনামুল) অসাধারণ কাজ করেছে বলার অপেক্ষা রাখে না। ভালো করেই সে স্কোয়াডে ফিরেছে। তবে কোচ হিসেবে আমি স্বচ্ছ থাকতে চাই, আমার স্কোয়াডে যারা এতোদিন ছিল তারা আগে সুযোগ পাবে। যারা স্কোয়াডে আসবে তাদেরকে অপেক্ষা করতে হবে। যেমনটা রাব্বির সঙ্গে হয়েছে। অনেকটা সময় দলের সঙ্গে ঘোরাফেরা করেছে। যখনই সুযোগ হয়েছে তাকে আমরা খেলিয়েছি। যেহেতু সে (এনামুল) এখন স্কোয়াডে আছে। তাকে তার সুযোগের জন্য অপেক্ষা করতে হবে। যারা আগে স্কোয়াডে ছিল তারা সুযোগ পাবে এরপর তার সুযোগও আসবে।’ 

ডমিঙ্গোর ভাবনা, সিদ্ধান্তে পেশাদারিত্ব এবং স্বচ্ছ্বতার ছবি খুঁজে পাওয়া যায়। শান্ত দুই ম্যাচে ৩৭ ও ২০ রান করে দলের জয়ে অবদান রেখেছেন। তাকে আরেকবার সুযোগ দেবে তা মোটামুটি নিশ্চিত। রান পেয়েছেন তামিম লিটনও। এনামুলকে সুযোগ দিতে তাদের দুজনের একজনকে বিশ্রামে যেতে হবে। সেক্ষেত্রে এনামুলের কি শেষ ম্যাচে সুযোগ আছে? নাকি তার অপেক্ষা আরো বাড়বে? 

ডমিঙ্গো অপেক্ষা বাড়তে পারে এমন ধারণা দিয়ে রাখলেন, ‘সিদ্ধান্তটা জটিল (বেঞ্চ পরীক্ষা হবে কিনা) । সত্যি বলতে, আমি বিজয়কে খেলতে দেখতে চাই। কিন্তু তাকে নিলে আরেকজন ডানহাতি ব্যাটসম্যান লাইনআপে চলে আসে। আমি অনুভব করছি, অামাদের প্রতিপক্ষের বোলিং লাইনআপ বিবেচনায় একজন বাঁহাতি ব্যাটসম্যান প্রয়োজন। এজন্য ব্যাটিং লাইনআপে খুব বেশি পরিবর্তনের সুযোগ দেখি না। সেই একমাত্র ব্যাটসম্যান যে কিনা এখনও পঞ্চাশ ওভারের ম্যাচ খেলেনি। কারণ সে ডানহাতি ব্যাটসম্যন। আমি যতটা সম্ভব ব্যাটিং লাইনআপে বাঁহাতি ব্যাটসম্যানকে চাচ্ছি।’ 

শুধু ব্যাটিং লাইনআপে নয় বোলিংয়েও খুব বেশি পরিবর্তনের সুযোগ দেখেন না ডমিঙ্গো,‘উইকেট এবং কন্ডিশনের বিবেচনায় আমরা বাড়তি একজন স্পিনার নিয়ে খেলছি। এ অবস্থায় একজন বাড়তি পেসার নিয়ে খেলা কঠিন। তাদের জন্য এখানের উইকেটে কিছুই নেই। আপনি সব সময়ই চাইবেন, দলের সবাই যেন ম্যাচ খেলার সুযোগ পায়। কিন্তু আপনাকে কন্ডিশন বিবেচনা করে আদর্শ কম্বিনেশন দাঁড় করাতে হবে। তাই কাল (আজ) খুব বেশি পরিবর্তনের সুযোগ নেই।’  

ঢাকা/ইয়াসিন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ