ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নিউ জিল্যান্ডে ট্রফি জিতলো পাকিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ১৪ অক্টোবর ২০২২   আপডেট: ১২:১৭, ১৪ অক্টোবর ২০২২
নিউ জিল্যান্ডে ট্রফি জিতলো পাকিস্তান

দারুণভাবে রান তাড়া করলো পাকিস্তান, এমনকি তাদের আলোচিত দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান কোনও গুরুত্বপূর্ণ ইনিংস খেলতে না পারলেও। যে মিডল অর্ডার নিয়ে এতদিন সমালোচনা চলছিল, সেই পজিশনের ব্যাটসম্যানে ভর করে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে নিউ জিল্যান্ডকে হারালো পাকিস্তান। বিশ্বকাপের আগে শেষ ম্যাচে এই পারফরম্যান্স নিঃসন্দেহে পাকিস্তানের মনোবল চাঙা করে দেবে। শুক্রবার ক্রাইস্টচার্চে ৫ উইকেটে নিউ জিল্যান্ডের মাটিতে ট্রফি জিতলো বাবরের দল।

১৬৪ রানের লক্ষ্য দিয়েও নিউ জিল্যান্ড ম্যাচেই ছিল। শুরুতেই বাবরকে (১৫) ফিরিয়ে দেয় তারা, রিজওয়ান (৩৪) ও শান মাসুদের (১৯) জুটি মোমেন্টাম তৈরি করতে পারেননি। দুজনেই প্রয়োজনীয় রান রেট তুলতে ব্যর্থ হন। তাদের বিদায়ে মনে হচ্ছিল এই বুঝি ব্যাটিং ধস ফিরে আসছে। কিন্তু মোহাম্মদ নওয়াজ ও হায়দার আলীর পরিকল্পনা ভিন্ন ছিল। দুজনের আক্রমণে ছিন্নভিন্ন নিউ জিল্যান্ডের বোলিং আক্রমণ, বিশেষ করে ইশ সোধি মার খেয়েছেন বেশি। এই লেগ স্পিনার এক ওভারে দেন ২৫ রান, সম্ভবত ওটাই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। 

হায়দার গুরুত্বপূর্ণ রান তুলে দিয়ে বিদায় নেন। আসিফ আলীও হাল ধরতে পারেননি। ঠাণ্ডা মাথায় নওয়াজের সঙ্গে ম্যাচ শেষ করে দিয়ে আসেন ইফতিখার আহমেদ। 

লক্ষ্য খুব একটা বড় নয়। কিন্তু মাঝপথে দুইবার জোড়া আঘাত, তাতে পাকিস্তানের ব্যাটিং লাইন ভেঙে পড়ার দশা।

কিন্তু সব দুশ্চিন্তা ঝেড়ে ফেলে মিডল অর্ডারের ব্যাটসম্যানরা। বাংলাদেশের বিপক্ষে আগের দিনের মারকুটে ব্যাটিং প্রদর্শনী ফাইনালেও করলেন নওয়াজ। হায়দার মাত্র ১৫ বল ক্রিজে থাকলেও রানের গতি বাড়িয়ে দিয়ে যান ৩ চার ও ২ ছয়ে ৩১ রান করে।

১৬ ও ১৭তম ওভারে তিন বলের ব্যবধানে হায়দার ও আসিফ ফিরে গেলেও নওয়াজ একপ্রান্ত থেকে বাউন্ডারি ও সিঙ্গেল-ডাবলসে দলের অনিশ্চয়তা দূর করে দেন। ইফতিখার আহমেদের ছোট্ট কিন্তু কার্যকরী ইনিংসও বলার মতো। শেষ ওভারে দরকার হয় ৪ রানের।

আগের ৩ ওভারে ২৫ রান দেওয়া ব্লেয়ার টিকনার ৪ রান আটকানোর কঠিন দায়িত্ব পান। শেষ ওভারের প্রথম বলে ইফতিখার নেন সিঙ্গেলস, নওয়াজও পরের বলে তোলেন এক রান। ইফতিখার আর অপেক্ষা করেননি, তৃতীয় বলে ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কা মেরে দলকে জেতান।

২২ বলে ৩৮ রানে অপরাজিত ছিলেন নওয়াজ, ১৪ বলে ২৫ রান করেন ইফতিখার।

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ১৬৩/৭ (অ্যালেন ১২, কনওয়ে ১৪, উইলিয়ামসন ৫৯, ফিলিপস ২৯, চ্যাপম্যান ২৫, নিশাম ১৭, ব্রেসওয়েল ১*, সোধি ২, সাউদি ০*; নাসিম ২/৩৮, রউফ ২/২২, ওয়াসিম ০/৩৭, শাদাব ১/৩০, নওয়াজ ১/৩৩)

পাকিস্তান: ১৯.৩ ওভারে ১৬৮/৫ (রিজওয়ান ৩৪, বাবর ১৫, শান ১৯, নওয়াজ ৩৮*, হায়দার ৩১, আসিফ ১, ইফতিখার ২৫ *; সাউদি ১/৩৩, বোল্ট ০/২৮, ব্রেসওয়েল ২/১৪, টিকনার ১/৩৩, সোধি, ১/৫৮)

ফল: পাকিস্তান ৫ উইকেটে জয়ী

ম্যাচসেরা: নওয়াজ ৩৮* ও ১/৩৩।

সিরিজ সেরা: ব্রেসওয়েল ৮ উইকেট 

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়