ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভাষা দিবসে ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে তোপের মুখে জামাল ভূঁইয়া

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২১ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৫:১৩, ২১ ফেব্রুয়ারি ২০২৩
ভাষা দিবসে ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে তোপের মুখে জামাল ভূঁইয়া

বায়ান্নের একুশে ফেব্রুয়ারি শহিদ হন রফিক, বরকত, শফিক, সালামসহ নাম না জানা অনেকেই। পৃথিবীতে বাঙালিই একমাত্র জাতি, যে জাতি ভাষার জন্য প্রাণ দিয়েছে। বাংলা আজ আন্তর্জাতিক মাতৃভাষা, আর আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 

৭১ বছর আগে এই দিনে মাতৃভাষার অধিকার রক্ষার দাবিতে রাজপথে নেমেছিলেন বাংলার বীর সন্তানরা। প্রতি বছর এই দিনটিকে শ্রদ্ধার সঙ্গে পালন করা হয় বিশ্বজুড়েই। যেখানে সম্মান জানাচ্ছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। যুক্ত হয়েছেন ক্রীড়াঙ্গনের মানুষেরাও। 

কিন্তু শহিদদের শ্রদ্ধা জানাতে গিয়ে বিতর্ক সৃষ্টি করলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। বাংলার পরিবর্তে ইংরেজি শব্দ ব্যবহার করে শ্রদ্ধা জানানোয় সমালোচনা হচ্ছে জামাল ভূঁইয়ার পোস্ট নিয়ে। নিজের ভেরিফাইডি ফেসবুকে জামাল ভূঁইয়া ইংরেজিতে লিখেছেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। মাতৃভাষার স্বীকৃতির জন্য জীবন উৎসর্গকারী বীর শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা। তাদের বিস্ময়কর চেতনা আমাদের মুক্তির সংগ্রামে ইন্ধন যুগিয়েছিল।’ 

পোস্টের সঙ্গে একটি ছবিও দিয়েছেন জামাল। যেখানে ‘আইইটারি’ নামের একটি প্রতিষ্ঠানের লোগোও রয়েছে। প্রতিষ্ঠানটি ‘ভাষা আন্দোলন সম্পর্কে এক মিনিট কথা বলে নাও’ শীর্ষক এক প্রতিযোগিতা আয়োজন করেছে। ভাষা শহিদদের প্রতি সম্মান জানানোর পোস্টে জামাল প্রতিষ্ঠানটির ছবির প্রচারণা চালিয়েছেন।

পোস্টের নিচে নাসের উদ্দিন নাসির নামের একজন লিখেছেন, ‘ভাই,যে ভাষার জন্য এতো সংগ্রাম আর রক্ত দিতো হলো।অন্তত আজকের এই দিনে পোস্টটা বাংলা ভাষায় লিখতে পারতেন।’ আসিফুল ইসলাম আল আমিন লিখেছেন,‘ক্যাপশনটা আজ বাংলায় লিখলেও পারতেন ভাই।’ মোহাম্মদ রাশেদ মিলন লিখেছেন,‘ যে ভাষার জন্য এতো রক্ত, এতো প্রাণ গেলো, তাদের প্রতি শ্রদ্ধাও জানালেন তাও আবার অন্য ভাষায়...বাহ বাহহ। আপনাদের শ্রদ্ধাবোধ খুবই সুন্দর।’ জিয়াউর রহমান লিখেছেন,‘যে ভাষার জন্য রক্তপাত,, সে ভাষায় একটা কথা ওও নাই।’ 

জামাল ভূঁইয়া ডেনমার্ক প্রবাসী একজন বাংলাদেশি। ২০১৪ সাল থেকে ঢাকায় নিয়মিত ফুটবল খেলছেন। তার বাংলা বলা অনেকটাই অগোছালো। তবে মনের ভাব বুঝাতে পারেন ঠিকই। ইংরেজিতে কথা বলতে স্বাচ্ছন্দ‌্যবোধ করেন।

ঢাকা/ইয়াসিন 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়