ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জল্পনা-কল্পনা ছাপিয়ে যত মনোযোগ ব্রিটিশ বধে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ২৮ ফেব্রুয়ারি ২০২৩  
জল্পনা-কল্পনা ছাপিয়ে যত মনোযোগ ব্রিটিশ বধে

সবকিছু চলছিল ঠিকঠাক। ইংল্যান্ড সিরিজের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ। তখনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের এক বিস্ফোরক সাক্ষাতকার। দেশের ক্রিকেটের দুই পোস্টার বয়, তিন সংস্করণের দুই অধিনায়ক সাকিব আল হাসান ও তামিম ইকবালের মধ্যকার ব্যক্তিগত সম্পর্কের অবনতির কারণে ড্রেসিংরুমে বিরাজ করছে অস্বস্তিকর পরিবেশ। বড় সমস্যা হিসেবে আখ্যায়িত করেছেন গ্রুপিংকে।

এরপর যা হবার হলো। বাইশ গজ ছাপিয়ে আলোচনার কেন্দ্র হয়ে দাঁড়ায় বাইরের বিষয়গুলো। একদিন বাদে বিসিবি সভাপতির এমন দাবি উড়িয়ে দিলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। কথার সুর বদলে যায় পাপনেরও। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছেও সবকিছু স্বাভাবিক। তার ভাষ্য মাঠ ঠিক মানে সব ঠিক।

রাত পোহালেই বাজবে ইংল্যান্ড সিরিজের দামামা। বুধবার দুপুর ১২টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। জয়ে চোখ রেখে লড়াইয়ের জন্য বাংলাদেশ প্রস্তুত বলে বলছেন হাথুরুসিংহে। একই সুরে আগেই কথা বলেছিলেন তামিমও। জানিয়েছেন সিরিজের লক্ষ্য একটাই, শুধু জয়।

‘সিরিজ জয় এক নম্বর উদ্দেশ্য... এছাড়া আর কিছু নেই। অবশ্যই আমরা যখন প্রথম ওয়ানডে খেলব ১ তারিখে, জেতার জন্যই খেলব’ – সংবাদ সম্মেলনে ইংল্যান্ড সিরিজের লক্ষ্য নিয়ে করা প্রশ্নে এভাবে বলেছেন তামিম।

আর আজ মঙ্গলবার সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, ‘আমি মনে করি গত কয়েক দিন ধরে ভালোভাবে প্রস্তুতি নিয়েছি আমরা। আমাদের একটি অনুশীলন ম্যাচ এবং ম্যাচের আদলে অনুশীলন সেশন ছিল। খেলোয়াড়দের প্রতিশ্রুতিতে আমি খুবই মুগ্ধ। আমি মনে করি তারা (বাংলাদেশ দল) খুব প্রস্তুত।’

সাকিব-তামিম ইস্যু উঠতেই হাথুরুসিংহে বলে দেন এটা সিরিজের আগের দিন আদর্শ সময়। এর আগে তামিম নানা প্রশ্নের উত্তর দিলেও ‘নাথিং এলস ম্যাটার্স’ বলে বুঝিয়ে দিয়েছেন তিনিও এসব নিয়ে চিন্তিত না। নানা ইস্যু নিয়ে আলোচনার মধ্যে অধিনায়ক কিংবা কোচের এমন জবাব বুঝিয়ে দেয় তাদের ভাবনায় শুধু বাইশ গজ-ই।

ইংল্যান্ড এক দিনের ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন দল। নিজেদের মাঠে চেনা কন্ডিশনে সাকিব-তামিমরা খেললেও ছোট ভুল গড়ে দিতে পারে পার্থক্য। ছেড়ে কথা বলবে না বিশ্বজুড়ে আগ্রাসী ক্রিকেট খেলে যাওয়া ইংলিশরা। নিজেদের মাঠে বাংলাদেশ খেলবে চির-চেনা মন্থর উইকেটে। উইকেট নিয়ে হাথুরুসিংহে বেশ সক্রিয়।

মিরপুরে অনুশীলনের দিন গুলোতে পিচ কিউরেটর গামিনি ডি সিলভার সঙ্গে বারবার আলাপের দৃশ্য সেটিই বুঝিয়ে দেয়। আজ পিচ দেখে বোঝার চেষ্টা করেছেন সাকিবও। মিরপুরের এই মাঠেই যে তাকে ঢেলে দিয়েছে সব।

মন্থর উইকেটেও বাংলাদেশের প্রধান বাঁধা হতে পারে জোফরা আর্চারদের গতি। এর আগে ভারত সিরিজেও টপ অর্ডার ভাবনায় ফেলেছিল বাংলাদেশকে। সেবার রক্ষা করেছেন মেহেদি হাসান মিরাজ। এই সিরিজেও আর্চারদের গতি বাড়তি ভাবনায় ফেলছে টিম ম্যানেজম্যান্টকে।

যেমনটি আজ বলেছেন হাথুরুসিংহে, ‘তাদের সেরা একটি পেস অ্যাটাক রয়েছে। এই সফরে তাদের স্কোয়াডে ৫ পেস বোলার ও তিন স্পিনার রয়েছে। তাদের পেস বোলারদের মুখোমুখি হওয়াটাই চ্যালেঞ্জ হবে।’

ব্যাটিং হোক কিংবা বোলিং হাথুরুসিংহের চাওয়া একটা ভালো শুরু, ‘আমরা ব্যাটিং করি বা বোলিং করি যেকোনো দলের জন্যই ভালো শুরুটা গুরুত্বপূর্ণ।’

বাইরের নানা জল্পনা কল্পনা ভুলে গিয়ে বাংলাদেশ পারবে একটি দারুণ শুরু করতে? একমাত্র জয়-ই যে ঢেকে দিতে পারবে এ সব কিছু! বছর শেষ হয়েছিল ওয়ানডে সিরিজ জয়ে, আর এবার কি শুরু হবে জয় দিয়ে?

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়