ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

শান্তর উন্নতি, টেক্টরের ইতিহাস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ১৭ মে ২০২৩  
শান্তর উন্নতি, টেক্টরের ইতিহাস

বুধবার র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ইন্টারন‌্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বাংলাদেশ ও আয়ারল‌্যান্ডের মধ‌্যকার সিরিজ শেষ হওয়ায় দুই দলের ক্রিকেটারদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে।

ওয়ানডেতে ৪৪ ধাপ এগিয়েছেন শান্ত। তবে এখনও সেরা এক’শ-তে ঢুকতে পারেননি। ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে ৪১০ রেটিং পয়েন্ট নিয়ে ১০৯ নম্বরে আছেন শান্ত। দুটিই তার ক্যারিয়ার সেরা। এছাড়া আইরিশ ব‌্যাটসম‌্যান হ্যারি টেক্টর সেঞ্চুরি হাঁকিয়ে প্রথম আইরিশ ব‌্যাটসম‌্যান হিসেবে সেরা দশে জায়গা করে নিয়েছেন। ওয়ানডে র‌্যাংকিংয়ে তার অবস্থান সাতে।

আয়ারল‌্যান্ডের বিপক্ষে তিন ম‌্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব‌্যবধানে জেতে বাংলাদেশ। সিরিজের প্রথম ম‌্যাচ বৃষ্টিতে পণ্ড হয়। দ্বিতীয় ওয়ানডেতে শান্ত ৯৩ বলে ১১৭ রানের ইনিংস খেলেন ১২ চার ও ৩ ছক্কায়। পরের ম‌্যাচে ৩৫ রান ও ১ উইকেট নিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে প্রথমবার ম‌্যান অব দ‌্য সিরিজ নির্বাচিত হন শান্ত। তাতে র‌্যাংকিংয়েও উন্নতির ছাপ পড়ল।

এদিকে দ্বিতীয় ওয়ানডেতে ১৪০ রানের অনবদ‌্য ইনিংস খেলে দলকে বিরাট পুঁজি এনে দিয়েছিলেন টেক্টর। ম‌্যাচটি আয়ারল‌্যান্ড জিততে না পারলেও প্রশংসিত হয়েছিল তার ইনিংস। র‌্যাংকিংয়ে সাতে ঢুকে প্রথম কোনো আইরিশ ব‌্যাটসম‌্যানের সেরা অবস্থানে টেক্টর। শুধু র‌্যাংকিং নয় ৭২২ পয়েন্ট নিয়ে রেটিংয়েও সেরা অবস্থানে আছেন তিনি।

ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে আগের মতোই সবার ওপরে বাবর আজম। বোলারদের শীর্ষস্থান ধরে রেখেছেন জশ হ্যাজেলউড। অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই চূড়ায় সাকিব আল হাসান।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়