ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘জাদুর কাঠি দিয়ে বাংলাদেশ দলকে বদলে দিতে চাই’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ১ জুন ২০২৩  
‘জাদুর কাঠি দিয়ে বাংলাদেশ দলকে বদলে দিতে চাই’

‘আমার কাছে জাদুর কাঠি আছে। সেটি দিয়েই বাংলাদেশ দলকে বদলে দিতে চাই, মজা করে বললাম কথাটা’-টেস্ট ও টি-টোয়েন্টিতে ব্যাটিং নিয়ে প্রশ্নে কৌতুকচ্ছলে এভাবেই বলছিলেন সহকারি কোচ নিক পোথাস। এরপরেই সিরিয়াস চন্ডিকা হাথুরুসিংহের সহকারি। স্পষ্টভাবেই বলেন, একটা সংস্কৃতির বদল আনতে সময় লাগবে।

আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে বাংলাদেশের সহকারি কোচ হিসেবে কাজ শুরু করেন পোথাস। ঢাকায় পৌঁছে ব্যস্ত সময় পার করছেন আফগানিস্তান সিরিজের প্রাক-প্রস্তুতি ক্যাম্পে। প্রধান কোচ হাথুরুসিংহে না থাকায় পোথাসই পালন করছেন গুরুদায়িত্ব।

বৃহস্পতিবার ক্যাম্প শেষে শের-ই-বাংলার সংবাদ সম্মেলন কক্ষে প্রথমবারের মতো সাংবাদিকদের মুখোমুখি হন পোথাস। এ সময় উঠে আসে ক্রিকেট অভিজাত সংস্করণ টেস্ট ও সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং দুর্দশার কথা। পোথাস মজার ছলে জাদুর কাঠির প্রসঙ্গ আনলেও সঙ্গেই জানান তার ভাবনার কথা।

‘দেখুন, সবকিছুরই সময় প্রয়োজন। একটা নতুন সংস্কৃতিতে এসেই আমি সবকিছু বদলে ফেলার কথা ভাবতে পারি না। আমার আগে তাদেরকে দেখতে হবে। আমি তাদের যে সামর্থ্য দেখেছি, ভালো না করার কোনো কারণ নেই। আন্তর্জাতিক ক্রিকেটে এক দল শীর্ষে থাকা মানে অন্য দলের অবনমন। এই উত্থান-পতনের সাথেই চলতে হবে। খেলোয়াড়দের যাচাই করার জন্য আমি সময় নিতে চাই।’

আয়ারল্যান্ড সিরিজে নির্দিষ্ট সংখ্যক ক্রিকেটারের সঙ্গে কাজ করলেও এবার প্রাক প্রস্তুতি ক্যাম্পে কাজ করছেন বড় পরিসরে। মিরপুরের ক্যাম্পে শিষ্যদের নিয়ে তাকে ব্যস্ত থাকতে দেখা গেছে বেশ। প্রচণ্ড দাবদাহে ক্যাম্প নিয়ে সন্তুষ্ট এই দক্ষিণ আফ্রিকান।

‘ক্যাম্প দারুণ চলছে। ছেলেরা বিশ্রাম পেয়েছে। সবাই বেশ ভালোভাবে প্রস্তুত। প্রধান কোচ এলে (কাজের) তীব্রতা বাড়বে। তবে গত ৩ দিন দারুণ কেটেছে। গরম নিয়ে বলব, বাংলাদেশে তো গরমই থাকে।’

কথার প্রসঙ্গে উঠে আসে আফগানিস্তানের বিপক্ষে আসন্ন একমাত্র টেস্ট ম্যাচ নিয়েও। রশিদ-মুজিবদের স্পিন সব দলের জন্যই বাড়তি চ্যালেঞ্জ জানিয়ে পোথাস জানান টেস্ট খেলাটাই দাবার মতো, ‘আফগানিস্তানের স্পিন যেকোনো দলের জন্যই চ্যালেঞ্জ। তাদের শীর্ষ মানের স্পিন অ্যাটাক আছে। এই চ্যালেঞ্জটা একইসাথে রোমাঞ্চকর। একটা সমস্যা সমাধানের মতো পরিস্থিতি অবশ্যই রোমাঞ্চকর। তবে স্পিনের সাথে পেস বোলিংও সামলাতে হবে। তাই স্পিন নিয়ে খুব বেশি ভেবে পেসের কথা ভুলে গেলে হবে না। টেস্ট ম্যাচ হলো দাবা খেলার মতো।’

১০ জুন আফগানিস্তান দলের ঢাকা পৌঁছানোর কথা রয়েছে। ১৪ জুন মিরপুরে মুখোমুখি হবে দুই দল। দুয়েকদিনের মধ্যে ঘোষণা হবে টেস্ট স্কোয়াড। হাথুরুসিংহের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে ৩ জুন। স্কোয়াড ঘোষণা হলেই শুরু হবে আফগান টেস্টের আনুষ্ঠানিক প্রস্তুতি।

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়