ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভুল শুধরে নেওয়ার চ‌্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ৩ জুন ২০২৩  
ভুল শুধরে নেওয়ার চ‌্যালেঞ্জ

আইসিসি ওয়ানডে সুপার লিগে দুর্দান্ত পারফরম‌্যান্স করায় বিশ্বকাপকে ঘিরে বাংলাদেশের বড় প্রত‌্যাশা তৈরি হয়েছে। ক্রিকেটপ্রেমী থেকে শুরু করে সংশ্লিষ্ট অনেকেই বিশ্বাস করছেন, এবারের বিশ্বকাপে নিজেদের সেরা পারফরম‌্যান্সের সুযোগ আছে বাংলাদেশের। খেলাটা ভারতে বলে আশায় বুক বাঁধছেন সমর্থকেরা।

বাংলাদেশের দলের অধিনায়ক তামিম ইকবালও কী তাই মনে করছেন? তামিম সরাসরি কোনো উত্তর দেননি। তবে নিজের অবস্থান পরিস্কার করেছেন এভাবে, ‘আমরা যেহেতু সরাসরি বিশ্বকাপে কোয়ালিফাই করেছি তাই ভালো সুযোগ আছে। এটা খুব ইতিবাচক দিক।’

১৫৫ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে তিনে থেকে শেষ করেছে বাংলাদেশ। সমান পয়েন্ট বর্তমান বিশ্ব চ‌্যাম্পিয়ন ইংল‌্যান্ডেরও। কেবল নেট রান রেটে এগিয়ে থাকায় তারা দুইয়ে। ১৭৫ পয়েন্ট নিয়ে নিউ জিল‌্যান্ড শীর্ষে। বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়েছে অনেক আগেই। অধিনায়ক তামিম চেয়েছিলেন শীর্ষ চারে থেকে আইসিসি সুপার লিগ শেষ করতে। তিনে থাকায় নিজেদের মিশন সাকসেসফুল।

২৪ ম‌্যাচে ১৫ জয়, ৮ হার। ১ ম‌্যাচে ফল বের হয়নি। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ সুপার লিগে মোট আটটি সিরিজ খেলেছে। ঘরের মাঠে চারটি। বাইরেও চারটি। ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, শ্রীলঙ্কাকে ২-১, আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়েছে। কেবল ইংল‌্যান্ডের বিপক্ষে সিরিজ হেরেছে। সেটাও ২-১ ব‌্যবধানে।

দেশের বাইরে জিম্বাবুয়েকে ৩-০ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ জয় পেয়েছে ২-১ ব্যবধানে। নিউ জিল‌্যান্ডের বিপক্ষে হেরেছে ৩-০ ব‌্যবধানে। আয়ারল‌্যান্ডের বিপক্ষে ২-০ ব‌্যবধানে সিরিজ জিতে শেষটা মধুর হয়েছে।

পরিসংখ‌্যানের পাতায় বাংলাদেশ সফলতম দলগুলোর একটি হলেও তামিম উন্নতির আরো সুযোগ দেখছেন, ‘সন্তুষ্ট বলব না, আমরা শীর্ষ তিনের মধ্যে একটা দল। কিন্তু আমাদের সুযোগ ছিল আরেকটু ভালো করার। হয়তো দুই বা শীর্ষে থাকতে পারতাম।’

বিশ্বকাপকে ঘিরে যে উন্মাদনা তৈরি হয়েছে তা নিশ্চিতভাবে ছড়িয়ে গেছে তামিমদের ভেতরেও। তবে বড় মঞ্চে সেরা সাফল‌্য পেতে হলে নিজেদের ভুলগুলো শুধরে নেওয়ার চ‌্যালেঞ্জ তাদের সামনে। তামিম সাফ জানালেন, ভুল শুধরে নিতে পারলেই কেবল ভালো করা সম্ভব।

‘এই সিরিজ (আফগানিস্তান সিরিজ) আছে, এশিয়া কাপ, নিউ জিল্যান্ডের সঙ্গে সিরিজের ব্যাপারে কথা চলছে, এই সিরিজগুলো গুরুত্বপূর্ণ প্রস্তুতির জন্য। যেসব জায়গায় দুর্বলতা আছে, ওইসব জায়গায় যতটুকু ভালো করা যায় তত ভালো। তাহলে নিজের আত্মবিশ্বাস বেড়ে যাবে।’ – বলেছেন তামিম।  

 

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়