ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

আইসিসির মাস সেরা ক্রিকেটার মনোনয়নে শান্ত

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ৬ জুন ২০২৩   আপডেট: ১৭:১০, ৬ জুন ২০২৩
আইসিসির মাস সেরা ক্রিকেটার মনোনয়নে শান্ত

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) মে মাসের সেরা ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত। মঙ্গলবার দুপুরে এক বিবৃতি দিয়ে মনোনয়ন পাওয়া ক্রিকেটারদের নাম প্রকাশ করা হয়।

নারী ও পুরুষ ক্রিকেটার দুই বিভাগে আইসিসি এই পুরষ্কার দিয়ে আসেছে।

শান্তর সঙ্গে মাসসেরা ক্রিকেটারের মনোনয়নে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও আয়ারল‌্যান্ডের ব‌্যাটসম‌্যান হ্যারি টেক্টর। আর নারী বিভাগে মনোনয়ন পাওয়া তিনজন হলেন শ্রীলঙ্কার চামারি আত্তাপাত্তু, হারশিথা মাধাবি ও থাইল‌্যান্ডের থিপচাতা পুত্তাওয়াং।

আন্তর্জাতিক ক্রিকেটে কঠিন পথ পেরিয়ে শান্ত এখন বাংলাদেশ দলের ব‌্যাটিংয়ের ভরসার নাম হয়ে উঠেছেন। দলে যার জায়গা এক সময় ছিল নড়বড়ে সে-ই কিনা এখন নিয়মিত দলকে সাফল‌্যে ভাসাচ্ছেন। নিয়মিত রান করছেন বাঁহাতি টপ অর্ডার ব‌্যাটসম‌্যান। রঙিন পোশাকে সাফল‌্যের প্রভাব পড়েছে সাদা বলের ক্রিকেটেও। সেখানেও দলের আস্থা হয়ে উঠেছেন।

২৪ বছর বয়সী ক্রিকেটার মে মাসে আয়ারল‌্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেছেন। আয়ারল‌্যান্ডের বিপক্ষে তিন ম‌্যাচ সিরিজে সিরিজ সেরা হয়েছিলেন। ৪৪ রানের ইনিংস দিয়ে পথচলা শুরু হয়েছিল। দ্বিতীয় ম‌্যাচে ৩২০ রান তাড়া করতে নেমে ৮৩ বলে ওয়ানডের প্রথম সেঞ্চুরি তুলে নেন। ওই ম‌্যাচে ৯৩ বলে ১১৭ রান করেন ১২ চার ও ৩ ছক্কায়। তৃতীয় ম‌্যাচে ৩৫ রানের ছোট্ট ইনিংস খেলে অবদান রাখেন। সেই ম‌্যাচে ১০ রানে ১ উইকেট নিয়ে বল হাতেও কারিশমা দেখান। এমন দ‌্যুতিময় পারফরম‌্যান্সের কারণে মে মাসের সেরাদের কাতারে শান্তর নাম।

এর আগে বাংলাদেশের ক্রিকেটারদের মধ‌্যে সাকিব ও মুশফিক দুইবার করে এবং লিটন একবার করে মাস সেরা ক্রিকেটার মনোনয়নে জায়গা পেয়েছিলেন। এর মধ‌্যে সাকিব ও মুশফিক একবার করে সেরা ক্রিকেটার নির্বাচিতও হয়েছিলেন।

শান্তর দুই প্রতিদ্বন্দ্বীও মে মাসে দারুণ পারফর্ম করেছেন। নিউ জিল‌্যান্ডের বিপক্ষে হোম সিরিজে বাবর আজম মে মাসে তিনটি ওয়ানডে খেলেন। যেখানে রান করেছেন ৫৪, ১০৭ ও ১। এছাড়া হ‌্যারি টেক্টর বাংলাদেশের বিপক্ষেই তিন ওয়ানডেতে রান করেছেন ২১*, ১৪০ ও ৪৫। ১৪০ রানের ইনিংসটি খেলেছিলেন কেবল ১১৩ বলে। হাঁকিয়েছিলেন ৭ চার ও ১০ ছক্কা।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়