ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

চুমুকাণ্ডে রুবিয়ালেসকে তিন বছরের জন্য নিষিদ্ধ করলো ফিফা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ৩০ অক্টোবর ২০২৩   আপডেট: ২০:১৯, ৩০ অক্টোবর ২০২৩
চুমুকাণ্ডে রুবিয়ালেসকে তিন বছরের জন্য নিষিদ্ধ করলো ফিফা

চুমু কাণ্ডের ঘটনায় স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি লুইস রুবিয়ালেসকে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। এই সময়ের মধ্যে তিনি ঘরোয়া কিংবা আন্তর্জাতিক পর্যায়ের কোনো প্রকার ফুটবল সংশ্লিষ্ট কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

আজ সোমবার (৩০ অক্টোবর) এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। ফিফার আচরণবিধির ১৩ অনুচ্ছেদ অনুযায়ী তাকে এই শাস্তি দেওয়া হলো। যদিও আপিলের সুযোগ রেখেছে ফিফা। তার বিরুদ্ধে নেওয়ার এই সিদ্ধান্তের কথা ইতোমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে সাবেক স্পেন সভাপতি ও উয়েফা সহ-সভাপতিকে।

বিবৃতিতে ফিফা জানায়, ‘ফিফার শৃঙ্খলা ও আচরণবিধির অনুচ্ছেদ-১৩ ভঙ্গ করায় ফিফার ডিসিপ্লিনারি কমিটি স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (আরএফইএফ) প্রাক্তন সভাপতি লুইস রুবিয়ালেসকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ফুটবল-সম্পর্কিত সকল কার্যক্রম থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছে।’

গেল ২০ আগস্ট ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে নারী বিশ্বকাপ জিতে স্পেনের মেয়েরা। পুরস্কার বিতরণের মঞ্চে দলের ফরোয়ার্ড জেনি হারমোসোকে জড়িয়ে ধরে ঠোঁটে চুমো খান। এছাড়া অ্যাথেনা ডেল কাস্তেলোর গলায় জড়িয়ে ধরেন। এই ঘটনার পর চারদিক থেকে সমালোচনার ঝড় ওঠে। সে সময় ফিফার ডিসিপ্লিনারি কমিটি ৯০ দিনের জন্য নিষিদ্ধ করে তাকে। এরপর তদন্ত শুরু করে।

সে সময় সমালোচনার পাশাপাশি স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতির পদ থেকে তার পদত্যাগের দাবি ওঠে। অবশ্য রুবিয়ালেস পদত্যাগ করতে প্রথমে অস্বীকৃতি জানান। কিন্তু ফিফা ৯০ দিনের জন্য নিষিদ্ধ করায় স্পেন সরকারও তাকে চাপ দেয় পদত্যাগ করতে। শেষে ১০ সেপ্টেম্বর পদত্যাগ করেন তিনি। হারমোসো তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করেন। বর্তমানে স্পেনে তার বিরুদ্ধে ক্রিমিনাল ইনভেস্টিগেশন চলছে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়