ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

বিশ্বকাপ ফাইনালের যত বিরল রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ১৯ নভেম্বর ২০২৩  
বিশ্বকাপ ফাইনালের যত বিরল রেকর্ড

দীর্ঘ ৪৫ দিন পর আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্যে দিয়ে পর্দা নামতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসরের। এই আসরের আগের ১২টি আসরে হয়েছে নানান রেকর্ড। আরেকবার মহামঞ্চের মহারণের আগে সেসব রেকর্ডের অলিগলি ঘুরে আসা যাক। 

পাঁচ সেঞ্চুরি ও দুইটি পাঁচ উইকেট
১৯৭৫ সালে ওয়ানডে বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে এই অবধি ১২টি ফাইনাল হয়েছে। তাতে সেঞ্চুরি হয়েছে সর্বসাকুল্যে ৫টি। সবগুলোই আবার অপরাজিত অর্থাৎ ব্যাটসম্যান আউট হননি। একই সঙ্গে মাত্র দুইজন বোলার ফাইনালের মঞ্চে ৫ উইকেট শিকার করতে পেরেছেন।

১৯৭৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ক্লাইভ লয়েড করেন অপরাজিত ১০২ রান। ১৯৭৯ সালে ভিভিয়ান রিচার্ডস ইংল্যান্ডের বিপক্ষে করেন অপরাজিত ১৩৮। ১৯৯৬ সালে লাহোরে অস্ট্রেলিয়ার বিপক্ষে অরবিন্দ ডি সিলভা অপরাজিত ছিলেন ১০৭ রানে। ২০০৩ সালে জোহানেসবার্গে রিকি পন্টিং ভারতের বিপক্ষে করেন অপরাজিত ১৪০। ২০১১ সালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে মাহেলা জয়াবর্ধনে করেন অপরাজিত ১০৩ রান। 

অন্যদিকে ১৯৭৫ বিশ্বকাপে প্রথমবারের মতো ৫ উইকেট (ফাইফার) শিকার করেব অস্ট্রেলিয়ার গ্যারি গিলমার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৮ রানে ৫ উইকেট নেন তিনি। পরে ১৯৭৯ সালের বিশ্বকাপে ৫ উইকেটের দেখা পান ওয়েস্ট ইন্ডিজের জোয়েল গার্নারও। ইংল্যান্ডের বিপক্ষে ৩৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন এই কিংবদন্তি। 

আগে ব্যাট করা মানেই শিরোপার স্বাদ
বিশ্বকাপের ইতিহাসে প্রথম পাঁচটি ফাইনালে আগে ব্যাট করা দল চ্যাম্পিয়ন হয়েছিল। ১৯৭৫ থেকে ১৯৯২ পর্যন্ত আসরগুলোতে আগে ব্যাট করা মানেই শিরোপার স্বাদ। ১৯৭৫ সালে ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়াকে ১৭ রানে পরাজিত করেছিল। ১৯৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজ হারায় ইংল্যান্ডকে। ভারত ১৯৮৩ সালে ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে হারিয়েছিল। ১৯৮৭ সালে কলকাতায় অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে ৭ রানে এবং পাকিস্তান ১৯৯২ সালে মেলবোর্নে ইংল্যান্ডকে ২২ রানে হারায়।

মাহেলা যেখানে একমাত্র
বিশ্বকাপের ইতিহাসে শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনই একমাত্র ব্যাটসম্যান, যিনি ফাইনালে সেঞ্চুরি করেও দলকে জেতাতে পারেননি। ওয়ানডেতে তার ১৪টি সেঞ্চুরির মধ্যে এটিই ছিল প্রথম, যা দলের হারের কারণ হয়। ২০১১ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেও দলের হারের স্বাক্ষী হন জয়াবর্ধনে।

ডি সিলভা যেখানে একমাত্র ও অনবদ্য
শ্রীলঙ্কান কিংবদন্তি খেলোয়াড় অরবিন্দ ডি সিলভাই একমাত্র অলরাউন্ডার যিনি বিশ্বকাপের ফাইনালে ৩ উইকেট নেওয়ার পাশাপাশি সেঞ্চুরিও করেছেন (অপরাজিত ১০৭ বনাম অস্ট্রেলিয়া) করেছেন।

এক ফাইনালে সর্বোচ্চ শূন্য
ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে এক ফাইনালে সর্বোচ্চ শূন্যের রেকর্ডটি ১৯৭৯ বিশ্বকাপের দখলে। সেই আসরে লর্ডসে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ফাইনালে এক আসরের সর্বোচ্চ আটটি শূন্যের রেকর্ড গড়েছিলেন দুই দলের ক্রিকেটাররা। এর মধ্যে ইংল্যান্ডের ৫ জন ও ওয়েস্ট ইন্ডিজের তিনজন এই বিরল রেকর্ডের ভাগিদার হন।

এক আসরের ফাইনালের সর্বোচ্চ রান
বিশকাপের ইতিহাসে ফাইনালে সর্বোচ্চ রান হয়েছিল ২০০৩ বিশ্বকাপে। সেবার দুই ইনিংস মিলিয়ে রান হয়েছিল ১২ উইকেটে ৫৯৩। ম্যাচে অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ২ উইকেটে ৩৫৯ রানের জবাবে ২৩৪ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়