ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

বসে নেই তাসকিন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ৬ জানুয়ারি ২০২৪  
বসে নেই তাসকিন

দুই সময়ের মাঝে জীবনের পাতায় যুক্ত হয়েছে কত-কত অধ্যায়। কখনো সাফল্যের পাতা ভারী তো কখনো ব্যর্থতায় ন্যুব্জ। কখনো প্রাপ্তি দুই হাত ভরিয়ে দিয়েছে তো কখনো ছিনিয়ে নিয়েছে সর্বস্ব। খামখেয়ালিপনায় লাইনচ্যুত হওয়ার ঘটনাও ঘটেছে। ফিরে এসে অজস্র ঘামবিন্দু ঝরিয়ে নায়ক হয়ে উঠার ঘটনাও ঘটেছে। নতুন জীবনে খোলনলচে পাল্টে ফেলে পোস্টারবয়ের তকমাও পেয়েছেন। যা ক্যারিয়ারের মধ্যগগণে এসে দেদীপ্যমান।

অযুত নিযুত ঘামবিন্দু ঝরিয়ে তাসকিন আহমেদ পায়ের নিজের জমিন শক্ত করেছেন। পেস বোলিংয়ে বাংলাদেশের বর্তমান যে চিত্র, তা পাল্টে দিয়েছেন ডানহাতি পেসার। শরিফুল, হাসান, তানজিম, ইবাদত, খালেদদের ওপর কেন আস্থা রাখা যায় সেই ধারণা পাল্টে দেওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছেন।

জাতীয় নির্বাচনের ডামাডোলে স্থবির হয়ে আছে ক্রীড়াঙ্গন। কিন্তু মাঠে ফেরার লড়াইয়ে থাকা তাসকিন নিজেকে আটকে রাখেননি চার দেয়ালে। শনিবার সাত সকালে দিনের আলো ফোঁটার আগে হাজির হয়েছেন মোহাম্মদপুরের বছিলা পেরিয়ে নিজের খোলা ভুবনে। কোভিডের সময়ে ওখানেই নিজেকে কঠিন পরীক্ষায় ফেলে তাসকিন ফিট হয়েছিলেন। মেদ ঝরিয়ে হয়েছিলেন ঝরঝরে। ফিটনেস আমূল পরিবর্তন এনে হয়েছিলেন এ ক্লাস। সেখানেই এবার নিজেকে ফিরিয়ে এনেছেন তাসকিন।

নিজের ব্যক্তিগত ফিটনেস ট্রেনার দেবাশীষ ঘোষকে নিয়ে চলে তার লম্বা সময় রানিং সেশন। বিশ্বকাপে তার কাঁধে চোট থাকায় ঠিকঠাক পারফর্ম করতে পারেননি। বিশ্বকাপ থেকে ফিরে দল দেশে ও দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেললেও তাসকিন আছেন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে। বিপিএল দিয়ে মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। কিছুদিন হলো পুরোনো ছন্দে বোলিং শূরু করেছেন। এখন চলছে ফিটনেসের লড়াই।

নিজের ট্রেনিংয়ের একটি ভিডিও তাসকিন শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে দেখা যায়, বালুর ওপর পায়ে মুজো পরে চলছে তার রানিং সেশন। সীমানা ঠিক করে টানা রানিং করে যাচ্ছেন। আর বেশ কিছু ফ্রি এক্সারসাইজও করেছেন। বালির ওপর দৌড়াতে বাড়তি জোর খাটাতে হয়। তাতে বাড়তি ঘাম ঝরে। শক্ত ট্রেনিংয়ের জন্য যা বেশ উপকারী। বিপিএলে তাসকিনের দল দুর্দান্ত ঢাকা। যে দলে তারকা খুব একটা খেলোয়াড় নেই। তাসকিনের সঙ্গে হাত ঘুরানোর জন্য রয়েছেন শরিফুল ইসলাম। জাতীয় দলের দুই পেসারের পারফরম্যান্সের ওপরই নির্ভর করবে অনেক কিছু তা বলার অপেক্ষা রাখে না।

তাসকিন নিজেও তা খুব ভালোভাবে জানেন। এজন্য সেরা প্রস্তুতি নিয়েই বিপিএলে মাঠে নামতে যাচ্ছেন তিনি। কিছুদিন আগে মিরপুরে বোলিং শেষে তাসকিন বলেছেন, ‘ফুল রান আপে শুরু করেছি অলরেডি। এখনও করতেছি। এই নিয়ে পাঁচটা সেশন বোলিংও করলাম। আগের থেকে বেটার ফিল হচ্ছে। এখনও আসলে বিপিএল আসতে প্রায় দুই সপ্তাহের বেশি বাকি আছে। তো ইনশাল্লাহ আল্লাহ যদি চায় সব ঠিক থাকলে ওইটা দিয়ে শুরু করার টার্গেট। এখন পর্যন্ত বিপিএলটাই ফাইনাল।’

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়