ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

কর ফাঁকির অভিযোগ, বড় শাস্তির মুখোমুখি রিয়াল কোচ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৮, ৬ মার্চ ২০২৪   আপডেট: ১৮:১০, ৬ মার্চ ২০২৪
কর ফাঁকির অভিযোগ, বড় শাস্তির মুখোমুখি রিয়াল কোচ

স্পেনের নাগরিকদের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ নতুন নয়। এমনকি এই তালিকায় ক্রীড়াঙ্গনের বড় বড় তারকারাও রয়েছেন। এবার সেই তালিকায় নাম লেখালেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি। তার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ এনেছে দেশটির প্রাদেশিক প্রসিকিউটর অফিস।

ফুটবল বিষয়ক গণমাধ্যম ‘গোল ডটকম’ জানিয়েছে, রিয়াল মাদ্রিদের হয়ে ২০১৪-১৫ মৌসুমে প্রথমবারের মতো ম্যানেজার হয়ে আসেন এই ইতালিয়ান কোচ। ওই সময়ে ঠিকমতো কর পরিশোধ করেননি আনচেলত্তি। ১০ লাখ ৬২ হাজার ৭৯ ইউরো কর ফাঁকির অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

মাদ্রিদের রাষ্ট্রীয় প্রসিকিউটর আরও অফিস জানিয়েছে, ৬৪ বছর বয়সী এই ইতালিয়ান ২০১৪ এবং ২০১৫ সালে কর পরিশোধ করেননি। এমনকি অতিরিক্ত অর্থ উপার্জন করে সেগুলো আয়করের তালিকায় অন্তর্ভুক্ত করেননি।  

এই ঝামেলা থেকে অবশ্য সহসাই নিস্তার পাচ্ছেন না রিয়াল বস। তার বিরুদ্ধে মাদ্রিদের প্রাদেশিক প্রসিকিউটর অফিস চার বছর নয় মাসের কারাদণ্ডের আবেদন করেছে। এখন কেবল আদালতের রায়ের অপেক্ষা। দোষী প্রমাণিত হলে পাঁচ বছরের জেল হতে পারে আনচেলত্তির।

স্প্যানিশ দলটির হয়ে সময়টা দারুণ কাতাচ্ছেন আনচেলত্তি। গেল মৌসুমে হাতছাড়া হওয়া শিরোপা এবার পুনরুদ্ধারের পথে তার দল। তাতে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন এই ইতালিয়ান। এর মাঝে কর ফাঁকির অভিযোগ প্রমাণিত হলে বড় ধাক্কাই খেতে হবে রিয়ালকে।

কোচ হিসেবে বেশ সফল আনচেলত্তি। তিনিই একমাত্র কোচ যিনি চারবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। এর মধ্যে দুবার করে জিতেছেন রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের হয়ে। একমাত্র কোচ হিসেবে ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানি এবং ফ্রান্সের ঘরোয়া লিগে শিরোপা জেতার রেকর্ড রয়েছে তার।

এর আগে রিয়ালের সাবেক কোচ হোসে মরিনহো ২০১৯ সালে সালে কর জালিয়াতির জন্য দোষী সাব্যস্ত হন। পরে তাকে এক বছরের জন্য শাস্তি দিয়েছিল আদালত। এই তালিকায় আছে ফুটবলের শীর্ষ দুই খেলোয়াড়ের নামও। লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোও স্পেনে কর জালিয়াতির জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়