ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

‘বাংলাদেশের হয়ে খেলার সময় মোস্তাফিজের আগ্রহ আরও বেশি থাকে’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ১৬ এপ্রিল ২০২৪  
‘বাংলাদেশের হয়ে খেলার সময় মোস্তাফিজের আগ্রহ আরও বেশি থাকে’

দেশ আগে না ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আগে? বর্তমান সময়ে ক্রিকেট ভুবনে এই প্রশ্নটা নিত্য উঠে। তাতে হেরে যায় দেশের জার্সি-ই! আইসিসি এবং বড় দলগুলো যখন ক্রিকেট বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় প্রতিযোগিতা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জন্য উইন্ডো তৈরি করে দেয় তখন ক্রিকেটারদের কাঠগড়ায় দাঁড় করানো কঠিনই বটে।

বাংলাদেশের তারকা পেসার মোস্তাফিজুর রহমান অনেক আগেই নিজের অবস্থান পরিস্কার করেছেন। দেশের ডাকে তিনি সব সময়ই প্রস্তুত। তবে ফরম্যাটটা হতে হবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি। টেস্ট ক্রিকেটে তার আগ্রহ কম। এজন্য নির্বাচকদের তাকে এই ফরম্যাটে বিবেচনা না করতেও মত দিয়েছেন। এবারও তাকে ফিরতে হচ্ছে। সামনে জিম্বাবুয়ে সিরিজ। তার নতুন দল চেন্নাই সুপার কিংসের জার্সিতে আরও ৪ ম্যাচ খেলে দেশে ফিরবেন। ৩ ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু চেন্নাইয়ের অনুরোধে তার অনাপত্তিপত্র একদিন বাড়ানো হয়েছে।

দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই মোস্তাফিজককে দরকার চেন্নাইয়ের। মেন ইন ইয়োলোদের হয়ে ৫ ম্যাচে তার শিকার ১০ উইকেট। তবে মোস্তাফিজকে নিয়ে এখনকার আলোচনাটা ভিন্ন। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সবশেষ টি-টোয়েন্টি সিরিজে মোস্তাফিজুর রহমান ছিলেন মলিন। দল থেকে বাদ পড়ার ঘটনাও ঘটেছে। সেখানে আইপিএলে মোস্তাফিজ অন্য চেহারায়। জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি লিগে তার পারফরম্যান্সের বিপরীতমুখী, এমন চিত্র নিয়ে নানা মহলেই আলোচনা হচ্ছে। এমন প্রশ্নও উঠেছে, জাতীয় দলে শতভাগ দিয়ে খেলেন না মোস্তাফিজ। পারফরম্যান্সই সেই প্রশ্নের দুয়ার খুলে দিয়েছে।

তবে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মোস্তাফিজের দায়বদ্ধতার কোনো ঘাটতি দেখেন না। তার মতে, জাতীয় দলে মোস্তাফিজের নিবেদন থাকে আরও বেশি। প্রতিটি বল নিয়ে মাথা খাটান। প্রতিটি মুহূর্তে সেরা হতে চান।

মঙ্গলবার এক অনুষ্ঠানে শান্ত বলেছেন, ‘যখন মোস্তাফিজ বাংলাদেশের হয়ে খেলে, তখন ওর আগ্রহটা আরও বেশি থাকে। ওইটা তো বাইরের একটা লিগ খেলছে। অবশ্যই ওখানে ওর দায়বদ্ধতা আছে। তার দায়বদ্ধতা ওখানে সে দেখায়। ও যখন বাংলাদেশ দলের হয়ে খেলে, প্রত্যেকটা বল যখন ও করে, তখন চিন্তা করে যে দেশের বা দলের কীভাবে উপকার হয়।’

শান্ত আরও যোগ করেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে পারি, কয়েকটা ম্যাচ আমি কাছ থেকে দেখলাম, যখন অধিনায়কত্ব করলাম, ও প্রত্যেকটা বল অনেক গুরুত্ব দিয়ে করে এবং কীভাবে ওর দলের উপকার হবে সেটা চিন্তা করেই করে। ওর দায়বদ্ধতায় কোনো ঘাটতি নেই যে, বাংলাদেশ দলে ও একটু নির্ভারভাবে খেলছে।’

আইপিএলে পহেলা মে নিজের শেষ ম্যাচ খেলে পরদিন দেশের বিমান ধরবেন মোস্তাফিজ। সেদিনই তাকে দলে যোগ দিতে বলা হয়েছে। ৩ মে বাংলাদেশ জিম্বাবুয়ে প্রথম ম্যাচ চট্টগ্রামে। সিরিজটি শেষ হবে ১২ মে। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যুক্তরাষ্ট্র যাবে বাংলাদেশ দল। ওই সিরিজ চলবে ২১ মে থেকে ২৫ মে পর্যন্ত। মাঝে এক সপ্তাহের বেশি সময় থাকলেও মোস্তাফিজকে আর আইপিএলের জন্য ছাড়া হবে না।

আইপিএলে এখন পর্যন্ত তিনজন বোলার ১০ উইকেটের স্বাদ পেয়েছেন। একমাত্র বিদেশি খেলোয়াড় হিসেবে সেই কীর্তি রয়েছে মোস্তাফিজের। তাও কম ম্যাচ খেলে। যুজবেন্দ্র চাহাল ৬ ম্যাচে ১১ উইকেট নিয়ে পার্পেল ক্যাপ পেয়েছেন। আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারির মাথায় শোভা পায় পার্পেল ক্যাপ। দুইয়ে থাকা জসপ্রিত বুমরাহ ৬ ম্যাচে ১০ উইকেট পেয়েছেন। মোস্তাফিজ ৫ ম্যাচে পেয়েছেন ১০ উইকেট।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়