ঢাকা     শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৪ ১৪২৯ ||  ১৯ মহরম ১৪৪৪

সা‌জে‌কে জি‌কু’র বাঁশের চা

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ২৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৭:৫১, ২৯ ডিসেম্বর ২০২১

পাহাড়ি এলাকায় বেড়া‌তে গেলে দেখা যায় নতুন অনেক কিছু। পাওয়া যায় বেশ কিছু ব্যতিক্রমী খাবার। সাধারণ খাবার হলেও সে খাবারের স্বাদ এবং পরিবেশনার গুণে তা হ‌য়ে ওঠে অসাধারণ।

এছাড়াও পাহাড়ে পাওয়া যায় ওদের নিজস্ব বাগানের পেঁপে, আম, কাঁঠাল, পেয়ারা, কলাসহ বিভিন্ন মৌসু‌মি ফল। এসব ফল যেমন টাটকা তেমনি খে‌তেও সুস্বাদু।

ভ্রমণ পিপাসুরা যারা পাহাড়ে ঘুর‌তে যাবেন, বিশেষ ক‌রে সা‌জে‌কে তারা ইচ্ছে করলে সেখানকার স্থানীয় ব্যতিক্রমী খাবা‌রের স্বাদ গ্রহণ কর‌তে পারেন। এসব খাবারের মধ্যে রয়েছে ব্যা‌ম্বো চি‌কেন, ব্যা‌ম্বো চি‌কেন বিরিয়ানি এবং ব্যা‌ম্বো চা। এসব খাবারগু‌লো তৈরি করা হয় বাঁশের ভেতরে। এর মধ্যে চা সরাসরি পরিবেশন করা হয় বাঁশের মধ্যেই।

পর্যটক‌দের কাছে এসব খাবারের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে জিকুর বাঁশে তৈরি চা। জিকু তার এই চায়ের পসরা সাজিয়েছেন সা‌জেক হে‌লিপ্যাডের সামনে। বিকেল তিনটা থেকে রাত নয়টা-দশটা পর্যন্ত চলে তার এই চা বিক্রি। যার দামও খুব বেশি নয়, মাত্র ২০ টাকা ক‌রে।

জিকু প্রতিদিন পর্যটক‌দের কাছে তার তৈরি বিশেষ এই চা বি‌ক্রি ক‌রেন দেড়শ থে‌কে দু‌ইশো কাপ। সপ্তাহের শুক্র ও শনিবার ছুটির দি‌নে এই বি‌ক্রি বে‌ড়ে যায় ব‌লে জানা‌ন জিকু। যা আয় হয়, তা‌তে বাবা, মা, ছোট ভাই আর বো‌ন নি‌য়ে ৫ জ‌নের সংসার মোটামু‌টি চ‌লে যায় ব‌লে জানান জিকু।

বাঁশের ভেত‌রে কী ক‌রে তৈ‌রি করা হয় সে চা, সেটারই স‌চিত্র প্রতি‌বেদন রাইজিংবিডির পাঠক‌দের জন্য এখা‌নে তু‌লে ধরা হ‌লো-
 

মাহি/কেআই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়