ঢাকা     সোমবার   ২৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

ঈদ ডেসটিনেশন: কলকাতার কাছেই মৌসুনী দ্বীপ

ভ্রমণ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ৩ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:০৬, ৩ এপ্রিল ২০২৪
ঈদ ডেসটিনেশন: কলকাতার কাছেই মৌসুনী দ্বীপ

নাগরিক-ব্যস্ত জীবনে কয়েকদিনের ছুটি পেলেই দূরে কোথাও যাওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে মানুষ। সামনেই ঈদ। কয়েকদিনের ছুটি মিলে যাবে, কেউ যাবে গ্রামে কেউবা বেড়াতে যাবে কাছে-দূরের কোনো দেশে। ‘ঈদ ডেসটিনেশন’- যদি ভারত হয় কম খরচে ঘুরে আসতে পারেন ভারতের মৌসুনি দ্বীপ থেকে। 

এই দ্বীপের তিনদিকে বঙ্গোপসাগর এবং একদিকে নদী। প্রকৃতি মনোরোম। এখানে গিয়ে চোখে পড়বে বালুরাশি দিয়ে ঢাকা সৈকত, লম্বা-লম্বা নারিকেল গাছ। ঘন ঝাউ বন। নির্মল জলরাশি। ক্লান্তি কেটে যাবে সহজেই। যেহেতু এবারের ঈদ একা আসছে না, সঙ্গে করে নিয়ে আসছে পহেলা বৈশাখের আনন্দও। প্রকৃতিতে এখন গ্রীষ্মকাল। বেশ গরম। এমন দিনে গন্তব্য হোক হতে পারে এই নির্জন দ্বীপে। কলকাতা থেকে মাত্র ১২০ কিলোমিটার দূরে এর অবস্থান। ট্যাক্সিযোগেও যেতে পারবেন।

স্থানীয় গণমাধ্যমের তথ্য, সমুদ্রের পাশে নির্জনে থাকার অন্যতম সুন্দর জায়গা এই দ্বীপ। একেবারে প্রকৃতির কাছাকাছি যাওয়ার সুযোগ পাবেন-এখানে গেলে। তার কারণ এই দ্বীপে এখনও গড়ে ওঠেনি কংক্রিটের যাত্রী আবাস। এখানে থাকতে চাইলে থাকতে হবে টেন্ট পরিষেবায়। সমুদ্রের পাড়ে রয়েছে বেশ কয়েকটি মাটির কটেজ।

মৌসুনি দ্বীপে বেড়াতে গেলে খেতে পারবেন এলাকার প্রচলিত খাবার এবং সামুদ্রিক মাছের নানা পদ। দ্বীপের চারপাশে কাঠ দিয়ে ঘেরা ছাউনি এবং নারকেল পাতার ছাউনি দেওয়া আছে। কাঠের রাউন্ড টেবিলে পরিবেশন করা হয় খাবার। এমন পরিবেশে বসে সামুদ্রিক খাবার উপভোগ করতে পারবেন।

আরেকটা ব্যাপার হচ্ছে, মৌসুনি দ্বীপের আশেপাশে বেশ কয়েকটি দ্বীপ রয়েছে। চাইলেই নৌকায় চড়ে সেই দ্বীপগুলোও দেখে আসতে পারবেন।

আরও পড়ুন: ভারতে গিয়ে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়