ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্ব ইজতেমার ২য় পর্বেও ৭ স্তরে নিরাপত্তা

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব ইজতেমার ২য় পর্বেও ৭ স্তরে নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : এবারের ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্ব আগামীকাল শুক্রবার বাদ ফজর থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হচ্ছে। তাবলীগ জামাতের তিন দিনব্যাপি বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্বে অংশ নিতে দেশি-বিদেশি মুসল্লিরা ইজতেমা মাঠে আসছেন।

দ্বিতীয়পর্বে মুসল্লিদের নিরাপত্তা দিতে সাত স্তরে সাড়ে ছয় হাজারের মতো পুলিশ বিশ্ব ইজতেমা ময়দান ও আশপাশ এলাকায় নিয়োজিত থাকবে বলে বিফ্রিংয়ে গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ জানিয়েছেন।

পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ জানান, দ্বিতীয় পর্বে যোগ দেওয়া মুসল্লিরা যাতে নিবিগ্নে চলাফেরা, অবস্থান এবং ইজতেমা শেষে ঘরে ফিরে যেতে পারে, সেই জন্য সাড়ে ছয় হাজারের মতো ফোর্স কাজ করবে। সাত স্তরে নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে। পূর্বের মতো এবারও ওয়াচ টাওয়ার থেকে এবং সিসি টিভির মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। হকার-ভিক্ষুক উচ্ছেদ এবং পকেটমারের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। ইজতেমা মাঠের চতুর্দিকে পুলিশ কর্ডন করে রাখবে। নদী পথেও টহল ব্যবস্থা থাকবে। ট্রাফিক ব্যবস্থা গত ইজতেমার চেয়ে আরো জোরদার করা হবে।

বিশ্ব ইজতেমা দ্বিতীয়পর্বে ঢাকার একাংশসহ ১৩ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। এর জন্য ইজতেমা ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। ময়দানের ১নং থেকে ১০নং, ১৮ ও ১৯নং খিত্তায় ঢাকা জেলা, ১১ ও ১২নং খিত্তায় জামালপুর, ১৩নং খিত্তায় ফরিদপুর, ১৪নং খিত্তায় কুড়িগ্রাম, ১৫নং খিত্তায় ঝিনাইদহ, ১৬নং খিত্তায় ফেনী, ১৭নং খিত্তায় সুনামগঞ্জ, ২০নং খিত্তায় চুয়াডাঙ্গা, ২১ ও ২২নং খিত্তায় কুমিল্লা, ২৩ ও ২৪নং খিত্তায় রাজশাহী, ২৫ ও ২৭নং খিত্তায় খুলনা, ২৬নং খিত্তায় ঠাকুরগাঁও এবং ২৮নং খিত্তায় পিরোজপুর জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। পাশাপাশি বিদেশি মুসল্লিরা যোগ দিচ্ছেন।

আগামী রোববার সকালে দ্বিতীয়পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

একই ময়দানে গত ১২ জানুয়ারি শুরু হয়েছিল বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। প্রথমপর্বে ঢাকার একাংশসহ ১৪ জেলার মুল্লিরা অংশ নেন। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়েছিল প্রথমপর্ব। দ্বিতীয়পর্বের আখেরি মোনাজাতের মধ্য শেষ হবে এবারের ৫৩তম বিশ্ব ইজতেমা।



রাইজিংবিডি/গাজীপুর/১৮ জানুয়ারি ২০১৮/হাসমত আলী/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়