ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চিকিৎসক-আইনজীবীদের আয়কর দিতে চিঠি দেবে এনবিআর

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিকিৎসক-আইনজীবীদের আয়কর দিতে চিঠি দেবে এনবিআর

অর্থনৈতিক প্রতিবেদক: চিকিৎসক ও আইনজীবীদের নৈতিকভাবে আয়কর দেওয়ার জন্য চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বুধবার বিকেলে রাজধানীর সেগুন বাগিচায় এনবিআরের কনফারেন্স কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) যন্ত্রপাতি আমদানিতে কর মওকুফ দাবি করায় এনবিআরের চেয়ারম্যান বলেন, ‘দেশের সেবার মান বাড়াতে বিপিএমসিএ-এর এ দাবি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।  একেবারেই ফ্রি সেবা দেয়, এমন দাতব্য প্রতিষ্ঠানের কাছ থেকে আমরা কোন প্রকার কর নেই না। তবে যেসব প্রতিষ্ঠান সেবার নামে ব্যবসা করে আসছে কেবল তাদের কাছ থেকেই আমরা কর নিচ্ছি। আশা করছি, সামনে ক্যাপিটাল মেশিনারিজ আমদানিতে সুযোগ সুবিধা থাকবে।

প্রাক-বাজেট আলোচনায় বিপিএমসিএ-এর সভাপতি এমএম মুবিন খান বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা অনুসারে বর্তমানে দেশে ১ লাখ ৬০ হাজার চিকিৎসক প্রয়োজন। বাস্তবে সরকারি বেসরকারি মিলে আছে মাত্র ৮০ হাজার চিকিৎসক। আরো ৮০ হাজার চিকিৎসকের প্রয়োজন রয়েছে। চিকিৎসকের চাহিদা পূরণের লক্ষ্যেই আমরা টিচার্স মেডিক্যাল কলেজ হাসপাতাল তৈরি করেছি।

সরকারি নীতিমালা অনুসারে, এ প্রতিষ্ঠানগুলো অলাভজনক। কিন্তু দুঃখের বিষয় হলো, তারপরও ২০১১ সাল থেকে লাভজনক প্রতিষ্ঠানের মতোই ১৫ শতাংশ হারে আয়কর দিতে হচ্ছে ৬৭টি অলাভজনক মেডিক্যাল কলেজকে। দেশের বৃহত্তর স্বার্থে ভালো চিকিৎসক তৈরির জন্য ১৫ শতাংশ আয়কর অব্যাহতির দাবি করছি।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে প্রাইভেট মেডিক্যাল কলেজ ৬৫ শতাংশ সেবা দিয়ে থাকে। তাদেরকে সহযোগিতা করার জন্য প্রতিবছর ছয় হাজার চিকিৎসক তৈরি করি। অথচ একই সময় সরকারিভাবে তৈরি হয় সাড়ে তিন হাজার চিকিৎসক। এরপরও মেডিক্যাল কলেজের যন্ত্রপাতি আমদানিতে প্রায় ২৫ শতাংশ শুল্ক দিতে হচ্ছে। তাই এটা সম্পূর্ণ প্রত্যাহারের দাবি করছি।’

এসময় উপস্থিত ছিলেন বিপিএমসিএ-এর উপদেষ্টা ডা. মো. মোয়াজ্জেম হোসেন, যুগ্ম সম্পাদক প্রীতি চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক হাবিবুল হক।



রাইজিংবিডি/ঢাকা/৩ এপ্রিল ২০১৯/রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়