ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৪ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

কবিদের ছন্দ সম্পর্কে ধারণা থাকা উচিৎ : সালেহীন শিপ্রা

অহ নওরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৭ ৯:১১:৩৪ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১৭ ১২:৪৩:৫৯ পিএম
রাইজিংবিডির স্টলে সালেহীন শিপ্রা (ছবি : শাহীন ভূঁইয়া)

সাংস্কৃতিক প্রতিবেদক : গতকাল প্রথমবারের মতো তরুণ কবিদের নিয়ে অমর একুশে গ্রন্থমেলায় ‘সমকালীন সাহিত্য ভাবনা’ শিরোনামের আড্ডার আয়োজন করেছিল জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

গ্রন্থমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে রাইজিংবিডি স্টলে অনুষ্ঠিত এই আড্ডার মূল লক্ষ্য ছিল সমকালীন সাহিত্য নিয়ে তরুণ কবিদের ভাবনা এবং তাদের কবিসত্তার বিভিন্ন দৃষ্টিভঙ্গির ওপর আলোকপাত। এতে উপস্থিত ছিলেন ছয়জন তরুণ কবি। তারা হলেন পিয়াস মজিদ, গিরীশ গৈরিক, জব্বার আল নাঈম, আশরাফ জুয়েল, সালেহীন শিপ্রা ও কবি রাসেল রায়হান। অনুষ্ঠানের সঞ্চালনা করেন শিহাব শাহরিয়ার।

এ সময় উপস্থিত ছিলেন রাইজিংবিডির নির্বাহী সম্পাদক তাপস রায়, সহকারী সম্পাদক রাসেল পারভেজসহ আরো অনেকে।

‘সমকালীন সাহিত্য ভাবনা’ শিরোনামের এই আড্ডায় প্রথমে সবার কাছে জানতে চাওয়া হয় তাদের কবিতা লেখার কারণ সম্পর্কে। সবাই তাদের মতামত ব্যক্ত করেন।



কবি সালেহীন শিপ্রা বলেন, আমি আসলে এটা নিয়ে চিন্তিত, বাড়ির সবাইকে দেখি, মা বাবা ভাই বোন, কিন্তু কেউই কবিতা লেখে না, আমি লিখি। কিন্তু কেন লিখি আমি সেটা জানি না। হয়তো লেখার জন্যই লিখি।

এরপর আলোচনার এক পর্যায়ে শিহাব শাহরিয়ার তরুণ কবিদের কাছে জানতে চান বর্তমান কবিতায় ছন্দের প্রয়োগ সম্পর্কে। এ সময় শিপ্রা বলেন, আমাদের কবিতা লেখার ধরন সময়ের সাথে সাথে বদলাচ্ছে। ছন্দে কবিতা লেখা এখন কম হচ্ছে, তবে কবিকে তো অবশ্যই ছন্দ জানতে হবে এটা তার দায়িত্ব। পরে সে ছন্দে লিখল কি লিখল না সেটা তার বিষয়। তবে পূর্ববর্তী কবিরা কেমন লিখে গেছেন সেটা জানা তো জরুরি।

সালেহীন শিপ্রা বর্তমানে সময়ের তরুণ কবিদের মধ্যে অন্যতম। তার প্রথম কাব্যগ্রন্থের পাণ্ডুলিপি ‘প্রকাশ্য হওয়ার আগে’র জন্য ‘জীবনানন্দ দাশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৬’ পেয়েছেন।

কবি সালেহীন শিপ্রার জন্ম ২০ ডিসেম্বর ১৯৮৯ জামালপুরে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/অহ/এসএন

Walton Laptop