ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সীমান্ত নীতি প্রত্যাখ্যান মেক্সিকোর

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৬, ২৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের সীমান্ত নীতি প্রত্যাখ্যান মেক্সিকোর

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সীমান্ত নীতি প্রত্যাখ্যান করেছে মেক্সিকো।

এই নীতির ভিত্তিতে অধিকাংশ অবৈধ অভিবাসী মেক্সিকোয় ফেরত পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র, তার নিন্দা জানিয়েছেন মেক্সিকান পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের নতুন সীমান্ত নীতিতে বলা হয়েছে, নথিভুক্ত নয়, এমন সব অভিবাসী এবং মেক্সিকান না হলেও অবৈধ অভিবাসীদের মেক্সিকোয় ফেরত পাঠানো হবে।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী ভিদেগারায় বলেছেন, এক সরকারের ওপর আরেক সরকারের চাপিয়ে দেওয়া একক সিদ্ধান্ত তার দেশ মেনে নিতে পারে না।

যুক্তরাষ্ট্রের নীতি নিয়ে আলোচনার জন্য মেক্সিকোয় গেছেন দুজন শীর্ষ মার্কিন কর্মকর্তা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও স্বরাষ্ট্রমন্ত্রী জন কেলি মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে সীমান্ত নীতি আলোচনা করবেন। সম্প্রতি এ ইস্যুতে প্রতিবেশী দুই দেশের মধ্যে বিভেদ সৃষ্টি হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকার মঙ্গলবার তাদের নতুন সীমান্ত নীতি ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্রের ‘দি ইমেগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্ট’ অনুযায়ী, অবৈধ অভিবাসীরা যে যেখান থেকেই আসুক না কেন, তাদের মেক্সিকোয় ফেরত পাঠানোর কথা বলা হয়েছে। কিন্তু জোর করে অন্য দেশের নাগরিকদের মেক্সিকোয় পাঠানোর কর্তৃত্ব যুক্তরাষ্ট্রের আছে কি না, তা পরিষ্কার নয়।

ওবামা প্রশাসন শুধু সেই সব অভিবাসীকে ফেরত পাঠাত, যারা গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হতো। তবে নতুন আইন অনুযায়ী, অধিকাংশ অভিবাসীকে ফেরত পাঠানোর সুযোগ রয়েছে। অপরাধে অভিযুক্ত, ভুয়া কাগজপত্র ধারণ, জননিরাপত্তায় ঝুঁকির কারণ, যেকোনো ধরনের জনস্বার্থের বিরুদ্ধে কার্যক্রমের অভিযোগ থাকলে তাদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার কথা উল্লেখ রয়েছে নতুন আইনে।

নতুন আইন অনুযায়ী, তাৎক্ষণিকভাবে অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর জন্য সীমান্ত টহল বাহিনী, অভিবাসন ও কাস্টমস কর্তৃপক্ষ রাখার কথা বলা হয়েছে। এখন সবচেয়ে ঝুঁকির বিষয় হলো, যেসব অভিবাসী প্রমাণ করতে ব্যর্থ হবেন, তারা দুই বছরের বেশি সময় যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন, তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার ঘোষণা দিয়েছিলেন, যা এখন তিনি বাস্তবায়ন করতে চাইছেন। কিন্তু মেক্সিকো সীমানা প্রাচীর তোলার বিরোধিতা করছে। তা ছাড়া মেক্সিকোর অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর যে নতুন আইন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, তাও মানছে না দেশটি।




রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়