ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

`‌শেকড়ের টান থেকেই বিজয় সরকারকে নিয়ে লিখেছি'

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
`‌শেকড়ের টান থেকেই বিজয় সরকারকে নিয়ে লিখেছি'

সাইফ বরকতুল্লাহ : অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে প্রকাশিত হয়েছে লিঠু মণ্ডলের লেখা গবেষণাগ্রন্থ ‘কবিয়াল বিজয় সরকার জীবন ও কর্ম’। গ্রন্থটি প্রকাশ করেছে ডাংগুলি প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন মশিউর রহমান। দাম ১৬০ টাকা।

লিঠু মণ্ডল বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত কণ্ঠশিল্পী ও নাট্যশিল্পী। সুবচন নাট্য সংসদের একজন নিয়মিত নাট্যকর্মী হিসেবে কাজ করছেন। তার অভিনীত ‘মহাজনের নাও’ এবং ‘প্রণয় যমুনা’ নাটক দুটি দেশে-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে।

কবিয়াল বিজয় সরকার জীবন ও কর্ম গ্রন্থটি সম্পর্কে লিঠু মণ্ডল বলেন, আমি কখনো লিখব এটা ভাবিনি। গত বছর আমার প্রথম বই ‘কৃষ্টির ভূমিপুত্র : রণজিৎ বাওয়ালী’ বেরিয়েছে। রণজিৎ বাওয়ালীকে আগে থেকেই চিনতাম। তিনি ওই সময়ের যারা আন্দোলন করেন, একদম শোষিত শ্রেণির মানুষের জন্য তাদের মধ্যে তিনি একজন। যার জীবনের সবটুকু দিয়েছেন শোষিত মানুষের জন্য। তিনি স্বভাবকবিও। তাকে দেখে মনে হলো তাকে নিয়ে একটা কাজ করি। তিনি প্রচারবিমুখ। আমার কাছে মনে হলো আমি হয়তো ভালো লিখতে পারব না, হয়তো আমার সাহিত্যমূল্য সেভাবে থাকবে না। কিন্তু যাই পারি তা যদি দশজন মানুষের কাছেও তুলে ধরতে পারি, তবুও একটা কাজ হবে। এ ছাড়া আমার লোকজ বিষয়ের প্রতি ছোটবেলা থেকেই আলাদা একটা টান আছে। সে কারণেই লেখাটা শুরু।

লিঠু মণ্ডল বলেন, ছোটবেলা থেকেই লালনের গান করি। রণজিৎ বাওয়ালী, শাহ আবদুল করিম, লালন আমার চেতনাতেই ছিল। বিজয় সরকারের অবশ্য এত বেশি করা হয়নি। কিন্তু তার প্রতি দুর্বলতা ছোটবেলা থেকেই ছিল। এর মধ্যেই কাজের একটা সুযোগ হয়ে গেল। বাংলা একাডেমির উপপরিচালক তপন বাগচী আমাকে বললেন- ‘একটা জীবনী লিখতে পারবি। বিজয় সরকারের জীবনী নিয়ে লেখ। ওই যে মাথা নাড়া দিল।’ এভাবেই লেখাটা শুরু।

 


অন্য কিছু বাদ দিয়ে কেন বিজয় সরকারকে ধারণ করলেন- এমন প্রশ্নের জবাবে লিঠু মণ্ডল বলেন, বিজয় সরকারের চর্চাটা সেভাবে আমাদের দেশে হয়নি। তাকে লোকজন সেভাবে চেনেও না। মাথায় এল বিজয় সরকারের গানটা কেন হারিয়ে যাবে, কীভাবে যাবে- এ কারণে তাকে নিয়ে গবেষণা করেছি। মূলত শেকড়ের টান থেকেই বিজয় সরকারকে নিয়ে লিখেছি।

তিনি অারো বলেন, বিজয় সরকারকে নিয়ে হাতে গোনা কয়েকজন মানুষ কাজ করছেন। এ প্রজন্মের অনেক মানুষ বিজয় সরকারকে চেনেই না। আমার ওই ইচ্ছার জায়গা থেকেই বিজয় সরকারকে তুলে আনা। এ প্রজন্মের কাছে বিজয় সরকারকে পরিচয় করিয়ে দেওয়া। কবিয়াল বিজয় সরকার কবিগানে একটা বড় পরিবর্তন এনেছেন।

ভবিষ্যতে আর কী কী নিয়ে গবেষণা করতে চান- এমন প্রশ্নের জবাবে লিঠু মণ্ডল বলেন, আমি থিয়েটার আর গানে সারা জীবন বেঁচে থাকতে চাই। আর লেখালেখি যদি চালিয়ে যেতে পারি সেটা অনেক বড় পাওনা।

কবিয়াল বিজয় সরকার জীবন ও কর্ম গ্রন্থটিতে তার জন্ম, শৈশব, কবিগান শেখা, সংসার জীবন, অসাম্প্রদায়িক চেতনার বিজয়, কর্মজীবন, সংগীত জীবন, আধুনিক কবিগানে বিজয় সরকারের অবদান, বিজয় সরকারের পত্রাবলী, শেষ জীবন ও মৃত্যু- এই কয়টি অধ্যায় রয়েছে। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৭/সাইফ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়