ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মেলায় গতবারের চেয়ে বেশি বই প্রকাশ

32,36 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ২৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় গতবারের চেয়ে বেশি বই প্রকাশ

আরিফ সাওন ও আবু বকর ইয়ামিন : শেষ হলো অমর একুশে গ্রন্থমেলা ২০১৭। এবারের মেলায় গত বছরের তুলনায় নতুন বই বেশি প্রকাশিত হয়েছে।

বাংলা একাডেমির তথ্যানুযায়ী, গতবারের বইমেলায় ৩ হাজার ৪৪৪টি নতুন বই এসেছিল, এবার প্রকাশিত হয়েছে ৩ হাজার ৬৪৬টি বই। অর্থাৎ গতবারের তুলনায় এবার ২০২টি বই বেশি এসেছে।

মেলার শেষ দিনেও এসেছে ১৮০টি নতুন বই। এর মধ্যে ৩৪টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। শেষ দিনে গল্পের বই ৪২টি, উপন্যাস ৩০টি, প্রবন্ধ ১০টি, কবিতা ৬৪টি, গবেষণা ১০টি, ছড়া ছয়টি, শিশুসাহিত্য দুটি, জীবনী দুটি, মুক্তিযুদ্ধ একটি, বিজ্ঞান দুটি, ভ্রমণ তিনটি, ইতিহাস দুটি, রম্য/ধাঁধা দুটি, ধর্মীয় একটি এবং অন্যান্য বিষয়ে আরো তিনটি নতুন বই এসেছে।

প্রতিবারই কবিতার বইয়ের সংখ্যা থাকে বেশি। এবারো তার ব্যতিক্রম হয়নি। গত বছর নতুন কবিতার বই প্রকাশিত হয়েছিল ৯৩৯টি। এবার প্রকাশিত হয়েছে ১ হাজার ১২২টি বই। অর্থাৎ গতবারের চাইতে এবার ১৮৩টি কবিতার বই বেশি প্রকাশ হয়েছে।

উপন্যাসও বেশি প্রকাশিত হয়েছে। গতবার প্রকাশিত হয়েছিল ৫২৯টি উপন্যাসের বই, এবার এসেছে ৫৭৬টি।

গল্পের বই প্রকাশিত হয়েছে ৫২০টি, প্রবন্ধ ১৬৮টি, ছড়া ১১৭টি, গবেষণা ৮৭টি, শিশুতোষ ১১৮টি, জীবনী ৭১টি, ভ্রমণ কাহিনি ৬৯টি, বিজ্ঞান ৩৮টি, ইতিহাস ৪১টি, মুক্তিযুদ্ধ ৯৭টি, বৈজ্ঞানিক কল্প কাহিনি ৩৪টি, ধর্মীয় ১০টি, নাটক ১৭টি, কম্পিউটার ছয়টি, অনুবাদের বই ১৮টি, রাজনীতি ১৭টি, চিকিৎসা ২৮টি, রম্য ১৭টি, রচনাবলী সাতটি ও অভিধান দুটি এবং অন্যান্য বিষয়ের বই এসেছে ৪৬৬টি।

তবে এবারের বইমেলায় মুক্তিযুদ্ধবিষয়ক বই কম প্রকাশিত হয়েছে। গতবার ১০১টি মুক্তযুদ্ধের নতুন বই প্রকাশিত হয়েছিল, এবার প্রকাশিত হয়েছে ৯৭টি।

সবচেয়ে বেশি বই বিক্রি হয়েছে মুহাম্মদ জাফর ইকবালের। এবারের মেলায় তার মোট পাঁচটি বই প্রকাশিত হয়েছে।

মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব জালাল আহমেদ বলেন, ‘এবারের মেলায় প্রকাশিত বইগুলোর মধ্যে ৮৫৮টি বই মানসম্পন্ন। এটি নিঃসন্দেহে আশার কথা। এক বছরের গ্রন্থমেলাকে কেন্দ্র করে ৮৫৮টি মানসম্পন্ন বইয়ের প্রকাশ সহজ কথা নয়।’



রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়