ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নেত্রকোনার লোকসাহিত্য ও সংস্কৃতি

মহসিন ফয়েজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নেত্রকোনার লোকসাহিত্য ও সংস্কৃতি

মহসিন ফয়েজ : বাউল, ভাটিয়ালী, জারি, সারি, কবিগান, পালাগান, ঢপ, যাত্রা, কিচ্ছা, ধামাইল গান, ঘাটুগান, মেয়েলী গীত, গাইনের গীত, লোকছড়া ও প্রবাদ-প্রবচনসহ লোকসাহিত্য-সংস্কৃতির নানা উপাদান-অনুষঙ্গে সমৃদ্ধ এক জনপদ নেত্রকোনা। বিলুপ্ত ও বিলুপ্তপ্রায় লোকসাহিত্য এবং গীতরঙ্গের এসব উপাদান নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন তরুণ সাংবাদিক, ছড়াকার ও গবেষক সঞ্জয় সরকার। ইতিমধ্যে একাধিক পত্র-পত্রিকায় তার বহু প্রবন্ধ-নিবন্ধ পাঠের সুযোগ হয়েছে আমাদের। এবার তার গবেষণাধর্মী ১৩টি প্রবন্ধ নিয়ে প্রকাশিত হয়েছে ‘নেত্রকোনার লোকসাহিত্য ও সংস্কৃতি’ নামক একটি বই। আবিষ্কার প্রকাশনী থেকে প্রকাশিত বইটির ভূমিকা লিখেছেন বিশিষ্ট প্রাবন্ধিক ও শিক্ষাবিদ যতীন সরকার। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

প্রবন্ধের বিষয়গুলো হচ্ছে : নেত্রকোনার কবিগান ও কবিয়াল, ঘাটু গান, বাউল চর্চা, বাউল কবি ও সাধক, ভাটিয়ালী গান, সারি গান, জারি গান, গাইনের গীত, ধামাইল গান, মেয়েলী গীত, যাত্রাশিল্প, লোক-ছড়া ও প্রবাদ প্রবচন। তবে প্রবন্ধগুলোতে শুধু অঞ্চলের বর্ণনাই করেননি তিনি, পাশাপাশি তুলে ধরেছেন প্রতিটি বিষয়ের নামকরণ, উদ্ভব ও বিকাশের ইতিহাস, পরিবেশন রীতি, সামাজিক-অর্থনৈতিক প্রেক্ষাপট, বর্তমান অবস্থা, বিলুপ্তির পথে এগিয়ে যাবার কারণ এবং বিস্মৃতির গহীনে হারিয়ে যাওয়া লোকসংস্কৃতির অসংখ্য ধারক ও বাহকের নাম।

বইটির প্রসঙ্গ কথায় সঞ্জয় সরকার বলেছেন, দু’টি বিশেষ উদ্দেশ্যকে সামনে রেখে এ বই রচনায় ব্রতী হয়েছিলেন তিনি। উদ্দেশ্যগুলো হচ্ছে ১. নেত্রকোনার লোকসাহিত্য ও সংস্কৃতির ভাণ্ডারটিকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরা, ২. লোকসাহিত্য ও সংস্কৃতি বিষয়ে যারা অনুসন্ধিৎসু তাদের এ অঞ্চলের প্রতি আকৃষ্ট করা। তার এ উদ্দেশ্যের প্রতি সমর্থন করে বইটির ভূমিকায় যতীন সরকার লিখেছেন: সঞ্জয় সরকার ‘নেত্রকোনার লোকসাহিত্য ও সংস্কৃতি’তে দেশের জনসাধারণেরই উপভোগ্য ও আয়ত্তগম্য সাহিত্যের অনুসন্ধান ব্রতী হয়েছেন। দেশের প্রতি গভীর ভালবাসাই তাকে এ কাজে প্রবৃত্ত করেছে। তার উদ্দেশ্য অবশ্যই মহৎ।

লোকসাহিত্য ও সংস্কৃতি নির্ভর বইটির প্রথম প্রবন্ধের নাম ‘নেত্রকোনার কবিগান ও কবিয়াল’। এতে কবিগানের উদ্ভব, উদ্ভবকাল, পশ্চিমবঙ্গের কবিগানের সঙ্গে এ অঞ্চলের কবিগানের পার্থক্য ও সাযুজ্যতা এবং নেত্রকোনা অঞ্চলের কবিয়ালদের পরিচিতি প্রসঙ্গে নিখুঁত বর্ণনা করেছেন তিনি। দ্বিতীয় প্রবন্ধ ‘নেত্রকোনার ঘাটু গান’-এ তুলে ধরেছেন শ্রীহট্টের আজমিরিগঞ্জ থেকে শুরু হয়ে পূর্ব ময়মনসিংহের গ্রাম-গঞ্জে ছড়িয়ে পড়া ঘাটু গানের উৎপত্তি, বিকাশ এবং এর সামাজিক প্রেক্ষাপটের নানা দিকসমূহ। ‘ঘাটুগান’ নিয়ে এমন তাত্ত্বিক ও গবেষণাধর্মী আলোচনা এর আগে খুব একটা হয়নি। ‘নেত্রকোনার বাউল চর্চা’ এবং ‘নেত্রকোনার বাউল কবি ও সাধক’ প্রবন্ধ দু’টিতে লেখক বাউল মতবাদের উদ্ভব, বিকাশ, পৌরাণিক ধর্ম-দর্শনের সঙ্গে ও বাউল ধর্ম-দর্শনের পার্থক্য এবং কুষ্টিয়া-নদীয়ার বাউলদের সঙ্গে পূর্ব ময়মনসিংহ তথা নেত্রকোনা অঞ্চলের বাউলদের বৈশিষ্ট্যগত ভিন্নতার স্পষ্ট ব্যাখ্যা করেছেন। তুলে ধরেছেন নেত্রকোনা অঞ্চলের প্রয়াত এবং নবীন-প্রবীণ ৩৬ জন বাউল সাধকের পরিচিতি, গান এবং ‘মালজোড়া বাউল গান’-এর ইতিহাস। ভাটি অঞ্চল খ্যাত নেত্রকোনার দু’টি বিশেষ গীতরঙ্গ হচ্ছে- ভাটিয়ালী ও সারিগান। নৌকা ও মাঝিকেন্দ্রিক এ দু’ ধরনের গানের পরিবেশন রীতি এবং সার্বিক প্রেক্ষাপট নিয়ে লিখেছেন ‘নেত্রকোনার ভাটিয়ালী গান’ এবং ‘নেত্রকোনার সারিগান’ নামক দু’টি আলাদা প্রবন্ধ। সুন্দরবন অঞ্চলের গাজী-কালুর কাহিনী খ্যাত গাইনের গীত সাত সমুদ্র তের নদী পেরিয়ে এক সময় নেত্রকোনা অঞ্চলে জনপ্রিয় হয়ে ওঠার কাহিনী বর্ণনা করেছেন ‘নেত্রকোনার গাইনের গীত’ প্রবন্ধে। তেমনি নারীদের মনোবেদনার প্রতিচ্ছবি খ্যাত ধামাইল ও মেয়েলী গীতের উদ্ভব, বিকাশ এবং পরিবেশন রীতির বর্ণনা পাওয়া যায় ‘নেত্রকোনার ধামাইল গান’ ও ‘নেত্রকোনার মেয়েলী গীত’ নামক প্রবন্ধ দু’টিতে।

এক কথায় বলা যায়, নেত্রকোনার লোকসাহিত্য ও সংস্কৃতির নানা উপাদান-অনুষঙ্গকে এক মলাটের মধ্যে প্রকাশ করার এক নিরন্তর সাধনায় ব্রতী হয়েছেন সঞ্জয় সরকার। তবে বইটি পাঠের পর শুধু নেত্রকোনা অঞ্চলের পাঠকেরাই নন, বাংলা ভাষাভাষী সব পাঠকই আমাদের গৌরবোজ্জ্বল লোকসাহিত্য ও সংস্কৃতির নানা ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সম্যক ধারণা পাবেন। এমনকি আগামী প্রজন্মের জন্যও বইটি ঐতিহ্যের স্বাক্ষর হয়ে টিকে থাকবে।  বইটির মূল্য ৩০০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়