ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

একটি পরমাণুতেই তথ্য সংরক্ষণের উপায়

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ২:২৯:৪০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ২:২৯:৪০ পিএম

আহমেদ শরীফ : একটি হার্ড ড্রাইভে এক বাইট তথ্য-উপাত্ত সঠিকভাবে সংরক্ষণ করে রাখতে হলে প্রায় ১ লাখ পরমাণুর প্রয়োজন হয়। কম্পিউটার প্রস্তুতকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম দাবি করছে তারা একটি পরমাণুতেই এক বাইট তথ্য-উপাত্ত সংরক্ষণ করতে পেরেছে।

ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে প্রতিষ্ঠানের গবেষকেরা একটি পরমাণুর মধ্যেই তথ্য-উপাত্ত সংরক্ষণ করার কৌশল উদ্ভাবন করেছেন। এতে করে ভবিষ্যতে তথ্য-উপাত্ত সংরক্ষণের বিষয়টি আরো সহজ হবে বলে মনে করছেন গবেষকেরা। এর মানে হলো ভবিষ্যতে আপনি ক্রেডিট কার্ড আকৃতির একটি ডিভাইসে ৩৫ লাখের মতো গান সংরক্ষণ করতে পারবেন। এ ছাড়া স্মার্টওয়াচে করেও আপনার সব তথ্য-উপাত্ত বহন করতে পারবেন আপনি।



আইবিএমের গবেষকেরা হোলমিয়াম ধাতুর একেকটি পরমাণুকে চুম্বকায়িত করার কৌশল উদ্ভাবন করেছেন। ক্যালিফোর্নিয়ার আলমাডেন ল্যাবের গবেষক ক্রিস্টোফার লাজ বলেছেন, প্রযুক্তিকে পদার্থের ক্ষুদ্রতম অংশ পরমাণু পর্যায়ে নিয়ে গেলে কী হয়, তা দেখার জন্যই এই গবেষণা চালানো হয়েছে।

ভবিষ্যতে পরমাণুভিত্তিক কম্পিউটিংয়ের জন্য এটি নতুন পদক্ষেপ হতে পারে বলেও মনে করেন গবেষকেরা। তবে বড় পর্যায়ে এই উদ্যোগ কতোটুকু সফল হয় তা পরীক্ষার প্রয়োজন আছে। আর কম্পিউটার চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোও এই উদ্ভাবনকে কীভাবে নেবে, সেটাও দেখার বিষয়। বর্তমানে তথ্য-উপাত্ত সংরক্ষণে পর্যাপ্ত জায়গার ঘাটতি অনুভব করি আমরা। নতুন তথ্য-উপাত্ত সংরক্ষণ করতে হলে পুরনো তথ্য-উপাত্ত ফেলে দিতে হয়। আইবিএমের এই উদ্ভাবনের   ফলে হয়তো ভবিষ্যতে তথ্য-উপাত্ত সংরক্ষণ নিয়ে আর ভাবতে হবে না আমাদের।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/এসএন

Walton Laptop
 
   
Walton AC