ঢাকা, বৃহস্পতিবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

উড়াল দেব আকাশে

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৮ ৭:১১:১৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৯ ৮:০৯:১৬ এএম

আরিফ সাওন : ‘অভিলাষী আমি, অভিমানী তুমি/হাজারো স্বপ্ন নিয়ে সবকিছু ভুলে গিয়ে/পৃথিবীতে বসে আছি সংসার সাজিয়ে/জানে অন্তরযামী, কে বা আগে পরে/সবাইকে একা করে চলে যাবো অন্ধ ঘরে/এই শহর গাড়ি বাড়ি কিছুই যাবে না/আর কত এভাবে আমাকে কাঁদাবে/আর বেশি কাঁদালে উড়াল দেব আকাশে।’

উড়াল দেব! হ্যাঁ, সত্যিই তিনি উড়াল দিয়ে দিয়েছেন। এই শহর গাড়ি, বাড়ি, হাজারো স্বপ্ন সব রেখে, অগণিত ভক্তকে চোখের জলে ভিজিয়ে চলে গেলেন জনপ্রিয় ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু।

সবাইকেই যেতে হবে। কেউ আগে যাবে আর কেউ পরে। তবে কে কখন যাবে তা শুধু সৃষ্টিকর্তাই জানেন। এটা মনে প্রাণে উপলব্ধি করেছেন এই জনপ্রিয় তারকা। তিনি উপলব্ধি করলেও কারো কারো হঠাৎ চলে যাওয়া মানতে বা বিশ্বাস করতে কষ্ট হয় অনেকের। তেমনি, বাচ্চুর চলে যাওয়াও মানতে পারছেন না তার ভক্তরা। শোকের কালো ছায়ায় মন খারাপের বাড়ি বসে কাঁদছেন তারা। আইয়ুব বাচ্চুর প্রতি এ যেন ভক্তের অসীম অস্পর্শী ভালোবাসা।

আইয়ুব বাচ্চু একাধারে গায়ক, লিডগিটারিস্ট, গীতিকার, সুরকার, অভিনেতা, প্লেব্যাক শিল্পী। এলআরবি ব্যান্ড দলের লিড গিটারিস্ট এবং ভোকাল বাচ্চু বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন।

বাংলাদেশ ক্রিকেট দলের পেসার রুবেল হোসেনের সাথে আইয়ুব বাচ্চুর ছিল খুব সখ্যতা। রুবেল তার ফেসবুকে স্ট্যাটাসে লিখেছেন, ‘বাচ্চু ভাই আপনি আর আপনার গানগুলো বেঁচে থাকবে কোটি মানুষের হৃদয়ে অনন্তকাল।’

এর আগে আইয়ুর বাচ্চুর মৃত্যুর খবরে রুবেল হোসেন  ফেসবুকে আইয়ুব বাচ্চুর সাথে একটি ছবি পোস্ট করে স্ট্যাটাস দেন। ‘ইন্না ইলাহি ওয়া ইন্না ইলাহির রাজিউন। সত্যি মানতে পারছি না আমি ছোটবেলা থেকেই জেমস ভাই বাচ্চু ভাই এদের গান শুনি। আমি বাচ্চু ভাইয়ের বিশাল বড় একজন ফ্যান। সেদিনও টিভিতে তার কনসার্ট দেখছিলাম। আল্লাহ এটা কি হয়ে গেল আসলে সবাইকে চলে যেতে হবে একদিন এটাই বাস্তবতা তার জন্য সবাই দোয়া করবেন.. আল্লাহ যেন প্রিয় শিল্পীকে বেহেশত নসীব করেন আমিন।’

বাংলাদেশ দলের এই পেসারেরও আইয়ুব বাচ্চুর গানের প্রতি রয়েছে দুর্বলতা। নিজের রয়েছে একটি ব্যান্ড দল। জাতীয় টিমে আসার পর প্রিয় শিল্পী আইয়ুব বাচ্চুকে গান গেয়ে শোনান রুবেল হোসেন। তার গানে মুগ্ধ হন আইয়ুব বাচ্চু।

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফিও আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর তার একটি গানের দুটি লাইন লিখে স্ট্যাটাস দিয়েছেন, ‘সবাইকে একা করে চলে যাবো অন্ধ ঘরে/এই শহর গাড়ি বাড়ি কিছুই যাবে না।’

শুধু ক্রিকেটাররা নন। শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিএনপি মহাসচিব ও বিশিষ্ট ব্যক্তিরা।

আইয়ুব বাচ্চুর ডাক নাম রবিন। ভক্তদের কাছে তিনি এবি নামে পরিচিত। যখন তিনি পারফর্ম করতেন তার মাথার এবি লেখা ক্যাপ দেখা যেতো। সবশেষ গত পরশু রংপুরে স্টেজ পারফর্ম করার সময়ও তার মাথায় এবি লেখা ক্যাপ দেখা যায়। শিকড়ের সন্ধানে মেগা কনসার্ট-২০১৮ তে রংপুরে আইয়ুব বাচ্চুর গান দিয়েই কনসার্ট শেষ হয়।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সকালে আইয়ুব বাচ্চুকে অচেতন অবস্থায় ঢাকার স্কয়ার হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর, যুগের পর যুগ রয়ে যাবে তার গান। গানের মাঝে বেঁচে থাকবেন আইয়ুব বাচ্চু।



রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/সাওন/সাইফ

Walton Laptop