ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মালদ্বীপের প্রেসিডেন্টের ভাইপো গ্রেপ্তার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৭, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মালদ্বীপের প্রেসিডেন্টের ভাইপো গ্রেপ্তার

মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের ভাইপো ফারিস মামুন

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের ভাইপো ফারিস মামুন গ্রেপ্তার হয়েছেন।

এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট পরিবারের মধ্যে জিইয়ে থাকা দ্বন্দ্ব আবার সামনে এল। আবদুল্লা ইয়ামিনের বিরুদ্ধে নিকট আত্মীয়রা কঠোর কর্তৃত্ববাদী শাসনের অভিযোগ এনেছেন। এ নিয়ে দেশটির রাজনৈতিক পরিস্থিতি আবারো অস্থির হয়ে উঠেছে। 

আদালতের নথি অনুযায়ী, ঘুষের অভিযোগে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে ফারিস মামুনকে। প্রেসিডেন্টের এই ভাইপো বিরোধী দলে যোগ দিয়ে চাচার সহযোগীদের হারানোর চেষ্টা করছেন। পার্লামেন্টের স্পিকার আবদুল্লা মসিহকে ক্ষমতাচ্যুত করতে আদাজল খেয়ে লেগেছেন মামুন। দুর্নীতি, অব্যবস্থাপনা ও অধিকার হরণের ঘটনাগুলো আমলে না নেওয়ার অভিযোগ রয়েছে আবদুল্লা মসিহের বিরুদ্ধে।

ইভা আবদুল্লা নামে বিরোধী দলের এক নেতা বলেছেন, ‘ফারিস মামুনের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পূর্ণ বানোয়াট।’ তিনি অভিযোগ করেন, ‘স্পিকারকে অভিশংসন করার ভোটের মাত্র চার দিন আগে বিরোধীদের ভোট কমাতে তাদের গ্রেপ্তার করা হচ্ছে এবং কারাগারে পাঠানো হচ্ছে।’

২০১৩ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন ইয়ামিন। তবে তার বিরুদ্ধে অভিযোগ, নির্বাচিত হওয়ার পর মালদ্বীপের মানুষের অর্জিত গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীতে সেই পুরোনো কর্তৃত্ববাদী শাসন  শুরু করেছেন তিনি।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়