ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইন্দোনেশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ২৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইন্দোনেশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার ভূমিকম্পের কারণে কয়েক শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্থ হয়েছে এবং গুরুতর আহত হয়েছে ছয় শিক্ষার্থী।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল রাজধানী জাকার্তা থেকে ১৫৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে জাভা দ্বীপের পশ্চিমাঞ্চল। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৪৩ কিলোমিটার।

দেশটির জাতীয় দুযোর্গ প্রশমন সংস্থা জানিয়েছে, পশ্চিম জাভার সিয়ানজুর এলাকায় ভূমিকম্পের কারণে কয়েকটি স্কুলের ছাদ্ ধসে পড়ে। এতে গুরুতর আহত হয় ছয় শিক্ষার্থী। আরো দুই শিক্ষার্থী আহত হলেও তাদের আঘাত গুরুতর নয়। ভূমিকম্পে কয়েক শতাধিক বাড়িঘর, মসজিদ ও হাসপাতাল ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পূর্নাঙ্গ বিবরণ এখনো হাতে আসেনি বলে জানিয়েছে সংস্থাটি।

স্থানীয় টেলিভিশন চ্যানেল টিভি ওয়ান জানিয়েছে, জাকার্তায় ভূমিকম্পটি ১০ থেকে ২০ সেকেন্ড স্থায়ী হয়েছিল। এতে অফিস ও দোকানপাটে থাকে লোকজন আতংকিত হয়ে রাস্তায় বের হয়ে আসে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পশ্চিম জাভার উপকূলীয় এলাকায় সুনামির ভয়ে অনেককে দৌড় দিয়ে উঁচু সমতল এলাকায় যেতে দেখা গেছে।

ইন্দোনেশিয়ার আবহাওয়া বিভাগ অবশ্য জানিয়েছে, এই ভূমিকম্পে সুনামির কোনো সম্ভাবনা নেই। তাই কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়