ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কাতালোনিয়ায় পুলিশের সঙ্গে স্বাধীনতাপন্থিদের সংঘর্ষ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ২৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাতালোনিয়ায় পুলিশের সঙ্গে স্বাধীনতাপন্থিদের সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক : স্পেনের কাতালোনিয়ার স্বাধীনতাপন্থি পাঁচ নেতাকে সুপ্রিম কোর্ট আটকের নির্দেশ দেওয়ার পর বার্সেলোনায় বিক্ষুব্ধ সমর্থকদের সঙ্গে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ২৪ জন আহত হয়েছে।

শুক্রবার মাদ্রিদের আদালত একইসঙ্গে স্বাধীনতাপন্থি ২৫ নেতার বিরুদ্ধে দেশদ্রোহ, রাষ্ট্রীয় সম্পদ তছরুপ অথবা রাষ্ট্রকে অমান্য করার জন্য অভিযোগ আনা উচিৎ বলেও রুল জারি করেছে। দোষী সাব্যস্ত হলে এসব অভিযোগে তাদের ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

যে পাঁচ নেতার জামিন বাতিল করে আদালত আটকের নির্দেশ দিয়েছে, তাদের মধ্যে কাতালোনিয়ার প্রেসিডেন্ট পদের দৌড়ে এগিয়ে থাকা প্রার্থী জর্ডি টুরুলও আছেন। এছাড়া বেলজিয়ামে রাজনৈতিক আশ্রয়ে থাকা কাতালোনিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনসহ ছয় নেতার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

শুক্রবার রাতে বিক্ষোভকারীরা বার্সেলোনার ফেডারেল ভবন অভিমুখে যাওয়ার চেষ্টা করলে তাদের সঙ্গে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। এতে কমপক্ষে ২৩ জন আহত হয়। কাতালোনিয়ার অন্যান্য স্থানেও বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা কাতালোনিয়ার পতাকা নিয়ে রাস্তায় নামে ও স্বাধীনতার পক্ষে স্লোগান দেয়। এসময় তারা সুপ্রিম কোর্টের বিচারক ও স্পেনের রাজা ফিলিপের ছবি পুড়িয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়