ঢাকা, সোমবার, ৫ ভাদ্র ১৪২৫, ২০ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

দুই-এক বছর ক্ষমতায় থাকবেন মাহাথির

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৫ ৪:৩৯:৪২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৫ ৪:৩৯:৪২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ জানিয়েছেন, তিনি দুই-এক বছর ক্ষমতায় থাকবেন। এরপর জোটের অন্যতম নেতা আনোয়ার ইব্রাহিমের জন্য তিনি পদ ছেড়ে দেবেন। মঙ্গলবার ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

মাহাথির জানিয়েছেন, কারারুদ্ধ আনোয়ার ইব্রাহিমকে বুধবার মুক্তি দেওয়া হবে। এছাড়া পূর্বসূরি নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে শিগগিরিই মামলা করতে যাচ্ছে।

গত সপ্তাহে মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে ৯২ বছরের মাহাথিরের নেতৃত্বে চারদলীয় জোট বিজয় পায়। এর মধ্য দিয়ে মালয়েশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো বারিসান ন্যাশনালের বিরুদ্ধে কোনো দল বিজয় পেল। বৃহস্পতিবার শপথ নেওয়ার মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বেশি বয়সের প্রধানমন্ত্রী হন মাহাথির।

ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে মাহাথির বলেছেন, ‘প্রাথমিক পর্যায়ে সেটা হতে পারে এক কিংবা দুই বছর মেয়াদে আমি প্রধানমন্ত্রী থাকব। ক্ষমতা থেকে সরে যাওয়ার পরও পেছন থেকে আমার একটা ভূমিকা থাকবে।’

মাহাথির শনিবার তার মন্ত্রিসভায় তিনজনকে নিয়োগ দিয়েছেন। গুঞ্জন উঠেছে এ নিয়ে মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমের দলের সঙ্গে দ্বন্দ্ব দেখা দিয়েছে। মাহাথির অবশ্য মঙ্গলবার সাফ জানিয়েছেন, তিনিই সরকার প্রধান। আর মন্ত্রিসভার সদস্য নিয়োগে তার সিদ্ধান্তই চূড়ান্ত।

আনোয়ার ইব্রাহিম মুক্তি পেলেও তাকে বিশেষ কোনো ক্ষমতা দেওয়া হচ্ছেন বলেও জানিয়েছেন মাহাথির।

তিনি বলেছেন, ‘আমি আশা করছি, জোটের অন্য তিনটি দলের নেতারা যে ভূমিকা পালন করবে, সেও একই ভূমিকা পালন করবে। মন্ত্রী বা উপপ্রধানমন্ত্রী বা উপপ্রধানমন্ত্রীর মতো তাকে বিশেষ কোনো ক্ষমতা দেওয়া হবে না।’



রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton