ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৪, ১৯ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

শিশুর ঘুমানোর সময়সূচি

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১৩ ৫:০০:২০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১৩ ৫:২৬:৩৪ পিএম
প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক: অভিভাবকরা যে প্রশ্নটির উত্তর জানতে চান তা হলো, শিশুকে কখন ঘুমানোর জন্য বিছানায় পাঠানো উচিত? একটু আগেভাগে শিশুকে ঘুমাতে বললে দেখা যায়, সে ঘুমায় না। আবার দেরিতে ঘুমালে সকালে উঠতে সমস্যা। যার প্রভাব পরদিন তাদের মধ্যে দেখা যায়। অন্যদিকে স্কুলে যেন শিশু সক্রিয় থাকতে পারে সেজন্য পর্যাপ্ত ঘুমেরও প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের উইলসন ইলিমেন্টারি স্কুল তাদের ফেসবুক পেজে অভিভাবকদের জন্য শিশুর ঘুমের সময়ের একটি তালিকা পোস্ট করেছে। পোস্টটি ৪ লাখ ৩৪ হাজারের বেশি শেয়ার হয়েছে। শিশুর বয়স এবং ঘুম থেকে জেগে ওঠার সময়ের ওপর ভিত্তি করে ঘুমাতে যাওয়ার এই তালিকাটি করা হয়েছে।

সকাল ৬টা, ৬টা ১৫ মিনিট, ৬টা ৩০ মিনিট, ৬টা ৪৫ মিনিট, ৭টা, ৭টা ১৫ মিনিট এবং ৭টা ৩০ মিনিট- এই সময়ের মধ্যে ৫ থেকে ১২ বছর বয়সি শিশুরা কে, কোন সময় ঘুম থেকে উঠবে এবং রাতে কখন ঘুমাতে যাবে তার পূর্ণাঙ্গ সময়সূচি রয়েছে তালিকায়।


আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস-এর গবেষকদের মতে, ৩-৫ বছর বয়সি শিশুদের ১০ থেকে ১৩ ঘণ্টা ঘুমানো উচিত। ৬-১২ বছর বয়সি শিশুদের ৯-১২ ঘণ্টা রাতে ঘুমানো উচিত। শিশুর সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম জরুরি। একটি গবেষণায় বলা হয়েছে যে, শিশুদের আগেভাগে ঘুমাতে পাঠানো পরিবারকেও সামগ্রিকভাবে সুখী রাখে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel