ঢাকা, বুধবার, ১৩ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

সুজি দিয়ে তালের বড়া

মাকসুদা লিমা : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৭ ৮:৫১:১৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৭ ৮:৫১:১৮ পিএম
প্রতীকী ছবি

মাকসুদা লিমা : অপরূপ সৌন্দর্য আর চির নবান্নের দেশ, আমাদের বাংলাদেশ। ছয়টি ঋতু এই দেশটাকে পর্যায়ক্রমে ভিন্ন ভিন্ন রূপ আর সৌন্দর্য দিয়ে সাজিয়ে রাখে। পৃথিবীর আর কোনো দেশে ঋতুর এই বৈচিত্র্য আর সৌন্দর্য দেখা যায়না।

আসছে শীত। এদেশের মানুষের মনে শীতের প্রভাব অন্যরকম। শীতকাল এলে প্রতিটি মানুষের মধ্যে শীতের পিঠা-পুলি খাওয়ার ধুম পড়ে যায়। শীতের পিঠার কথা মনে আসলেই নানাবাড়ির কথা মনে পড়ে। অথবা মায়ের হাতের পিঠা খাওয়ার আকুতি আমাদের মনকে নাড়া দেয়। একসময় গ্রামে-গঞ্জে পিঠার প্রচলন বেশি থাকলেও এখন শহরেও পিঠা-পুলির প্রচলন একেবারেই কম নয়।

অনেক রকম পিঠা আমাদের দেশের ঐতিহ্য। তার মধ্যে ভাপা পিঠা, চিতই পিঠা, পাটিসাপটা, কুলি পিঠা, রসের পিঠা, তালের পিঠাসহ শত রকমের পিঠা আমাদের ঐতিহ্য। তালের পিঠাকে অনেক জায়গায় তালের বড়াও বলা হয়। যদিও তালের পিঠা শীতের পিঠা নয়, তালের মৌসুম আলাদা। কিন্তু অনেকে আবার তালকে গুলিয়ে ফ্রিজে রাখে যাতে যেকোনো সময় তালের পিঠা খাওয়া যায়। আজ না হয় তালের বড়া অর্থাৎ তাল পিঠা নিয়ে কথা বলা যাক। কিভাবে তালের বড়া বানাতে হয় সে বিষয়েই আজকের আলোচনা।

অনেকে মনে করেন চালের গুড়ি, আটা, ময়দা ছাড়া অন্য কিছু দিয়ে হয়তো পিঠা তৈরি করা যায়না। সুজি দিয়েও আমরা অনেক ধরনের সুস্বাদু খাবার তৈরি করতে পারি। যেমনি ভাবে আমরা চালের গুড়া দিয়ে পিঠা তৈরি করি। তেমনি সুজির সঙ্গে তালের গলা অর্থাৎ তাল গুলিয়ে সুজির সঙ্গে মিশিয়ে সুস্বাদু পিঠা তৈরি করা যায়। আর তেলে ভাজার সময় সুন্দর সুবাস তো পাওয়া যায়-ই, সেই সঙ্গে খাওয়ার সময় তালের ঘ্রাণটাও মেলে বেশ।

উপকরণ
সুজি- আধা কেজি, তাল- চার কাপ পরিমাণ, চিনি- তিন কাপ পরিমাণ, ডিম- তিনটি, তেল- পরিমাণ মতো, লবণ- সামান্য, পানি- অল্প (সুজি আর তালের গলার সঙ্গে অল্প পানি), দুধ- তিন/চার কাপ পরিমাণ।

প্রণালি
প্রথমে সুজি, তাল, সামান্য লবণ, দুধ, ডিম একসঙ্গে মিশিয়ে কিছু সময় রেখে দিতে হবে। যাতে সুজিটা ভালোভাবে ভিজে সবকিছুর সঙ্গে মিশে যায়। বেশি পাতলা করা যাবেনা। দুধ দিলে পানি না দিলেও হবে। দুধ এবং পানি একসঙ্গে দিলে বেশি পাতলা হয়ে যেতে পারে। অথবা দুধ কম হয়ে যেতে পারে। এবার উনুনে কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই ভালো করে গরম হলে তেল কড়াইতে বেশি করে দিতে হবে। যাতে বড়া কড়াইতে দিলে ডুবো তেলে ভাজা যায়। অল্প আঁচে ভাজাই শ্রেয়। তারপর হালকা বাদামি রঙ এলেই নামিয়ে নিতে হবে। এরপর গরম গরম পরিবেশন করতে পারলে তালের বড়ার গরম স্বাদ পেতে পারবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton AC