ঢাকা, বুধবার, ৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

সাংবাদিক শামীমের ওপর হামলায় দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-১৫ ২:০৭:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৫ ২:০৭:২১ পিএম

নিজস্ব প্রতিবেদক : পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে দৈনিক যুগান্তরের ফটো সাংবাদিক শামীম আহমেদ আহত হওয়ার ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন সাংবাদিক সহকর্মীরা।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে ওই দাবি জানানো হয়। বরিশাল ডিভিশনাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ঢাকা এ মানববন্ধনের আয়োজন করে।

এতে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, খুলনা বিভাগীয় সাংবাদিক সমিতির সভাপতি রাহুল রাহা, বরিশাল ডিভিশনাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ঢাকার সভাপতি আমীন আল রশীদ, বিএফইউজের সদস্য শেখ মামুন অর রশিদ, ডিআরইউ এর সাবেক সাংগঠনিক সম্পাদক   শেখ জামাল ও সাংবাদিক নেতা মানিক লাল ঘোষসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক উপস্থিত ছিলেন।

সাংবাদিক নেতারা বলেন, বরিশাল কেন্দ্রীয় কারাগারে গম কেলেঙ্কারির ছবি তুলতে গিয়ে কারারক্ষীদের হাতে লাঞ্ছিত হয়েছেন ফটো সাংবাদিক শামীম আহমেদ। কিন্তু এরকম ঘটনা এই প্রথম নয়। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হামলা, মামলা এমনকি সাংবাদিককে খুনও হতে হয়েছে। কারণ সাংবাদিককে সবাই প্রতিপক্ষ ভাবে।

তারা আরো বলেন, যখনই কোনো সংবাদ কারো বিরুদ্ধে যায়, তখনই ঘটনার সঙ্গে সংশ্লিষ্টরা সাংবাদিককে প্রতিপক্ষ বা শত্রু ভাবে। অথচ সাংবাদিকের কারণেই মানুষ সত্যটি জানতে পারে। গণমাধ্যমের কারণেই যেকোনো অন্যায় ও অপরাধ আড়াল করে রাখা কঠিন। কিন্তু অপরাধীরা যেহেতু নিজেদের কর্মকাণ্ড আড়াল করতে চায়, তাই সব সময়ই তারা গণমাধ্যমকে শত্রু পক্ষ ধরে নেয় এবং সুযোগ পেলেই তাদের ওপর হামলা চালায়।

মানববন্ধন থেকে বরিশালে ফটো সাংবাদিক শামীম আহমেদের ওপর হামলাকারী কারারক্ষীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

গত শনিবার বিকেলে ছবি তোলায় বরিশাল কেন্দ্রীয় কারাগারের কয়েকজন কারারক্ষী ফটো সাংবাদিক শামিম আহমেদের ওপর হামলা চালায়।

শামিম আহমেদ গণমাধ্যমকে জানান, কারাগার থেকে গম পাচার করা হচ্ছে এই খবরে তিনি কারাগারের সামনে যান। সেখানে কোতয়ালী থানা পুলিশ গম আটক করেছে দেখে তিনি সেই ছবি তুলছিলেন। এসময় কিছু  কারারক্ষী তাকে মারতে মারতে রাস্তা তেকে জেলখানার ভেতরে নিয়ে যান। সেখানেও তাকে উপর্যুপরি মারধর করা হয়।

সাংবাদিকদের প্রতিবাদে এবং তাৎক্ষণিক প্রমাণ পাওয়ায় ৫ কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করে কারা কর্তৃপক্ষ। অপরদিকে পাচারের অভিযোগে ২২ বস্তা গমসহ দুজনকে আটক করেছে কোতয়ালী পুলিশ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৯/এম এ রহমান/ইভা

Walton Laptop
 
     
Walton AC