ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

লেখক আর্কাইভে যুক্ত হোন আপনিও

সাইফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১৭ ১২:৩৮:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ৭:৫১:৩৩ পিএম

মিডিয়া ডেস্ক : তীরন্দাজ। শিল্প সাহিত্য সংস্কৃতি বিষয়ক অনলাইন পোর্টাল। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই এটি নিয়মিত প্রকাশিত হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষাভাষি লেখকদের মাঝে ইতিমধ্যেই সমাদৃত হয়েছে তীরন্দাজ।

কবি, অনুবাদক, প্রাবন্ধিক মাসুদুজ্জামান এটি সম্পাদনা করছেন। সম্প্রতি নতুন আঙ্গিকে সাজানো হয়েছে তীরন্দাজের ওয়েবসাইট। এ প্রসঙ্গে সম্পাদক মাসুদুজ্জামান রাইজিংবিডিকে বলেন, প্রধানত দুটি উদ্দেশে পত্রিকাটি করছি। প্রথমত, মানসম্পন্ন লেখার সঙ্গে পাঠককে পরিচয় করিয়ে দেওয়া। দ্বিতীয়ত, প্রতিষ্ঠিত লেখকদের পাশাপাশি তরুণ প্রতিশ্রুতিশীল লেখকদের অনুসন্ধান করে তাদের লেখালেখির সুযোগ করে দেওয়া। এতে নতুন নতুন অনেক লেখক আমরা পাচ্ছি।

তিনি বলেন, বিশ্বসাহিত্যের সঙ্গে পরিচিত করানোও তীরন্দাজের লক্ষ্য। বাণিজ্যিকভাবে চালানো হয় না। লক্ষ্য একটাই রুচিশীল পাঠক তৈরি করা। এর একটা ইংরেজি বিভাগ আছে, যার উদ্দেশ্য হলো অনুবাদের মাধ্যমে সমকালীন বাংলা সাহিত্যকে বাইরের পৃথিবীতে আর বাইরের বিশ্বের লেখাকে আমাদের পাঠকদের পাঠের সুযোগ করে দেওয়া। ভবিষ্যতের লক্ষ্য একটা লেখক আর্কাইভ করা আর ইবুক সংগ্রহশালা প্রতিষ্ঠা করা। এ দুটি কাজ চলছে।

তীরন্দাজ অনলাইন পত্রিকায় নির্বাচিত লেখকদের জন্য ‘লেখক আর্কাইভ’ শিরোনামে একটা আর্কাইভ করা হয়েছে। এতে আপনিও যুক্ত হতে পারেন। এছাড়া তীরন্দাজ লেখকেদের বইয়ের ‘ডিজিটাল পাঠাগার’ নামে একটা আর্কাইভও গড়ে তুলেছে। এই উদ্যোগকে সফল করতে তীরন্দাজ এর পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। আর্কাইভে যুক্ত হতে নিচের তথ্যগুলো লিখে পাঠান-

ক) লেখক আর্কাইভ:

(১) নাম (লেখক নামসহ) (২) জন্মস্থান (৩) জন্ম তারিখ (বয়স) (৪) স্থায়ী ঠিকানা (৫) বর্তমান ঠিকানা (নিবাস) (৭) কর্মস্থল ও পদবী (৬) ক্রমানুসারে বইয়ের তালিকা (বইয়ের নাম, বইয়ের ধরন-কবিতা, উপন্যাস, গল্প ইত্যাদি, প্রকাশক, প্রকাশ সাল, প্রকাশের স্থান) (৭) পুরস্কার (৮) ইমেইল অ্যাড্রেস (৯) টেলিফোন নম্বর (আবশ্যিক নয়)। সঙ্গে একটা হাই-রেজুলেশনের ডিজিটাল (jpg) ছবি পাঠাবেন। অবশ্য কেউ ছবি না দিতে চান, নাও দিতে পারেন।

(খ) ডিজিটাল আর্কাইভ :

ডিজিটাল বইয়ের আর্কাইভের জন্যে আপনি আপনার যেকোনো বইয়ের পিডিএফ কপি দিতে পারেন। বইটি ওই আর্কাইভে পাঠকদের পাঠ এবং কপি করে পড়ার জন্য সংরক্ষিত থাকবে। পাঠাবার ঠিকানা: masud11111@yahoo.com masud11111@gmail.com। ওয়েব ঠিকানা www.teerandaz.com।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৯/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge