ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয় এখন একটি বাস্তবতা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০১, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয় এখন একটি বাস্তবতা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপস্থিতি এখন একটি বাস্তবতা। এই বাস্তবতাকে স্বীকার করে এর গুণগত পরিবর্তন এখন সময়ের দাবি। বিশেষ করে পাঠ্যসূচিতে বাঙালি জাতীয়তাবোধ, সংস্কৃতি, ধর্মনিরপেক্ষ মূল্যবোধ এবং দেশজ ও সমকালীন বিশ্বের সাম্প্রতিক চিন্তাধারার সংযোগ সাধন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বুধবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচি : বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি’ শীর্ষক আলোচনায় আলোচকরা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক জিনাত হুদা অহিদ। আলোচনায় অংশগ্রহণ করেন মো. আবুল কাসেম এবং ড. শাহিনুর রহমান। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

প্রাবন্ধিক বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা, অসাম্প্রদায়িক দর্শন, বাঙালি জাতীয়তাবোধ, দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের আলোকে গড়ে তোলার লক্ষ্যে এসব বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে আমূল পরিবর্তন করা প্রয়োজন।

সভাপতির বক্তব্যে আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির উপস্থিতি আমাদের শিক্ষাব্যবস্থার পরিপ্রেক্ষিতে খুবই জরুরি। দেশের সামগ্রিক শিক্ষাকাঠামোয় জাতীয় মূল্যবোধ ও মননের ছাপ না থাকলে প্রাতিষ্ঠানিক ডিগ্রি শিক্ষা-উন্নয়নের কোনো সূচক হতে পারে না। এদিকে খেয়াল রেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাব্যবস্থার সর্বক্ষেত্রে জাতীয় ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির উপস্থিতি নিশ্চিত করতে সবার সচেতন ও সক্রিয় পদক্ষেপ প্রয়োজন।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল অধ্যাপক শফিউল আলমের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন গেন্ডারিয়া কিশলয় কচিকাঁচার মেলার সাংস্কৃতিক পরিবেশনা। এছাড়া সংগীত পরিবেশন করেন শিল্পী কাদেরী কিবরিয়া, তপন মাহমুদ, শামা রহমান, মহিউজ্জামান চৌধুরী, নীলোৎপল সাধ্য এবং শিখা আহমাদ। যন্ত্রাণুষঙ্গে ছিলেন এনামুল হক ওমর (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), ডালিম কুমার বড়ুয়া (কি-বোর্ড) এবং নাজমুল আলম খান (মন্দিরা)।

বৃহস্পতিবারের আয়োজন : বিকেলে মূলমঞ্চে রয়েছে আলোচনা। বিষয়- অনুবাদ সাহিত্য : সাহিত্যের অনুবাদ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক আবদুস সেলিম। আলোচনা করবেন কবি ড. মুহাম্মদ সামাদ, কবি শামীম আজাদ এবং সাদাফ্ সায।  সভাপতিত্ব করবেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়