ঢাকা, শনিবার, ১৬ বৈশাখ ১৪২৪, ২৯ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

চোখের সহজ ও আরামদায়ক ১০ ব্যায়াম

মোস্তাফিজুর রহমান রুবেল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১১ ৮:২৫:৪৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১১ ১০:২৭:২৪ এএম
প্রতীকী ছবি

মোস্তাফিজুর রহমান রুবেল : ঘণ্টার পর ঘণ্টা টিভি বা কম্পিউটারের মনিটরে তাকিয়ে থাকাটা চোখের জন্য খুবই ক্ষতিকর। মাথাব্যথা, চোখে চুলকানি এবং শুষ্কতা খুব সাধারণ ও পরিচিত সমস্যা। দুর্ভাগ্যবশত প্রতিনিয়ত কেউ বিরতি নিতে পারে না এসব থেকে।

এজন্য এ প্রতিবেদনে আপনার চোখের প্রশান্তির জন্য সহজ ১০ ব্যায়াম তুলে ধরা হল, যার জন্য আপনার মাত্র ১৫ মিনিট সময় ব্যয় করলেই হবে।

চোখ ঢেকে রাখুন
আপনার কুনই টেবিলের ওপর রাখুন, চোখ বন্ধ করুন এবং হাতের তালু দিয়ে ঢেকে দিন। আরাম অনুভব করুন। এভাবে কয়েক মিনিট থাকুন।

একপাশ থেকে অন্য পাশে তাকান
দাঁড়ান অথবা সোজা হয়ে বসুন। একদম সোজা তাকান, মাথা নাড়াবেন না। বামে দেখুন। আপনি কি দেখছেন তার ওপর মনোযোগ দিন। তারপর ডানে যা দেখছেন তার ওপর মনোযোগ দিন। এভাবে চোখের মনি বাঁ প্রান্ত থেকে ডান প্রান্ত এবং ডান প্রান্ত থেকে বা প্রান্তে পাচঁবার নাড়ান। এই ব্যায়ামটি তিনবার করুন।

ওপর নিচ করুন
সোজা হয়ে বসুন এবং সোজা তাকান। সামনে যা দেখছেন তার ওপর মনোযোগ দিন। নিচে তাকান আবার ওপরে তাকান, এভাবে ৫ বার চোখ ওপর-নিচ করুন। এই ব্যায়ামটি তিনবার করুন।

আড়াআড়িভাবে চোখকে ঘুরান
সামনে একদম সোজা তাকান, নিচে তাকানোর পরে এমনিভাবে বামে তাকান। আড়াআড়িভাবে চোখ ঘুরান এবার ওপর দিয়ে ডানে। যা দেখছেন তাতে মনোযোগ দিন। এভাবে ৫ বার করুন। তারপর সোজা সামনে তাকান এবং একইভাবে অন্যদিকে করুন। দুইদিকেই এই ব্যায়ম তিনবার করুন।

চোখ বৃত্তকারভাবে ঘুরান
সোজা ভাবে আরামে বসুন, বামে দেখুন এবং ধীরে ধীরে ঘড়ি কাটার দিকে বৃত্তাকারে ঘুরান চোখকে, এভাবে ঘড়ির কাটার দিকে ৫ বার এবং ঘড়ির কাটার বিপরীতে ৫ বার করুন। এই ব্যায়াম তিনবার করুন।

 



কাছে ও দূরে দৃষ্টি দিন

আপনার চোখের দৃষ্টি নির্দিষ্ট করুন একটা পেন্সিলের ওপর বা কাছের কোনো বস্তুর ওপর। যা আপনার চোখ থেকে অন্তত ২০-৩০ সেন্টিমিটারের মধ্যে যেন হ্য়। তারপর দূরের কোনো বস্তুতে দৃষ্টি প্রসারিত করুন। তার ওপর মনোযোগ দিন এবং বিস্তারিত দেখার চেষ্টা করুন। পরে আবার পেন্সিলের দিকে দেখুন। এভাবে পাঁচবার দৃষ্টির প্রসারণ ও সংকোচন করুন। এই ব্যায়াম তিনবার করুন।

মনোযোগ ১
সোজা হয়ে বসুন। সামনের দিকে তাকান। দুই ভ্রুরুর মাঝে স্থির দৃষ্টি রাখুন। কয়েক সেকেন্ড যা দেখছেন তাতে মনোযোগ দিন। তারপর আবার সামনের দিকে দেখুন। দুই ভ্রুরুর মাঝে মনোযোগ দিয়ে তাকান। এভাবে ফোকাস কয়েকবার পরিবর্তন করুন। এই ব্যায়াম তিনবার করুন।

মনোযোগ ২
সোজা হয়ে বসে সামনের দিকে তাকান। নাকের ডগার ওপর দৃষ্টি সীমিত রাখার চেষ্টা করুন। কয়েক সেকেন্ড ধরে রাখার পর আবার সামনে তাকান। এভাবে পাঁচবার ফোকাস পরিবর্তন করুন। এই ব্যায়াম তিনবার করুন।

ম্যাসাজ ১
চোখ বন্ধ করুন। ২-৩ সেকেন্ডের জন্য চোখ শক্তভাবে বন্ধ করে রাখুন। এরপর চোখের চারপাশের পেশীকে আরাম দিন। এভাবে দশবার করুন।

ম্যাসাজ ২
চোখ বন্ধ করে চোখের পাতার ওপর বৃত্তাকারে আঙুল বুলান। আলতোভাবে চাপ দিন। খুব বেশি জোরে চাপ দিবেন না। দশবার বৃত্তাকার করে ঘুরান, প্রথমে ঘড়ির কাটার দিকে পরে ঘড়ির কাটার বিপরীত দিকে।

নিয়মিত এই সকল ব্যায়াম করলে আপনার চোখের রক্ত সরবরাহ বাড়বে, পাশাপাশি সুস্থ থাকবে দৃষ্টিশক্তি।

তথ্যসূত্র : ব্রাইট সাইড



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৭/ফিরোজ

Walton Laptop