ঢাকা, সোমবার, ১২ আষাঢ় ১৪২৫, ২৫ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

হাত ধোয়ায় যত ভুল (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৬-০৫ ১১:৪২:৩৭ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৫ ১২:৫৬:৩০ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : সঠিক ভাবে হ্যান্ডওয়াশিং বা হাত ধোয়া না হলে, তা আপনাকে জীবাণুপ্রবণ করে তোলে। নিশ্চিত হোন যে আপনি কমন হ্যান্ডওয়াশিংয়ে ভুল করছেন না। হাত ধোয়ায় ১০ ভুল নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* আপনি সাবানের পরিবর্তে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন
যুক্তরাষ্ট্রের সিডিসি’র তথ্যানুসারে, অ্যালকোহলভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার অনেক প্রকার ব্যাকটেরিয়া কার্যকরভাবে দূর ও নিষ্ক্রিয় করতে পারলেও এর সীমাবদ্ধতা রয়েছে, কারণ এটি সকল প্রকার জীবাণু বা ক্ষতিকর কেমিক্যাল দূর করতে পারে না। এছাড়া অনেক লোক সঠিকভাবে স্যানিটাইজার ব্যবহার করেন না, যেমন- পর্যাপ্ত পরিমাণে লিকুইড স্যানিটাইজার ব্যবহার না করা অথবা এটি শুকানোর পূর্বেই পরিষ্কার করে ফেলা। নরোভাইরাস ও ক্লস্ট্রিডিয়াম ডিফিসাইল ব্যাকটেরিয়ার মতো জীবাণু দূর করার জন্য সাবান ও পানি সবচেয়ে ভালো। ক্লস্ট্রিডিয়াম ডিফিসাইল ব্যাকটেরিয়া ডায়রিয়া অথবা কোলনে জীবননাশক প্রদাহের কারণ হতে পারে।

* আপনি হাত ধোয়ামাত্রই অন্য কিছু স্পর্শ করেন
আপনি যত ভালোভাবেই হাত ধুয়ে থাকেন না কেন, যদি আপনি তৎক্ষণাৎ বাথরুমের কল বা দরজা স্পর্শ করেন আপনার হাতে আবারো জীবাণু লেগে যাবে। জনস্বাস্থ্য ও নিরাপত্তা সংস্থা এনএসএফ ইন্টারন্যাশনালের ২০১১ সালের গবেষণা অনুসারে, ঘরের ৯ শতাংশ বাথরুম ফসেটে কলিফর্ম ব্যাকটেরিয়া পাওয়া গেছে। এছাড়া ২৭ শতাংশ বাথরুম ফসেটে মোল্ড ও ৫ শতাংশে স্ট্যাফ পাওয়া গেছে। যেহেতু আর্দ্র সারফেস জীবাণুর জন্য বংশবৃদ্ধির স্থান, তাই আপনার হাত পরিষ্কার রাখতে পেপার টাওয়েল দিয়ে পাবলিক বাথরুমের ট্যাপ বন্ধ করা বা দরজা খোলা সর্বোত্তম।

* আপনি সাবান পরিষ্কার করেন না
সিডিসি অনুসারে, একটি গবেষণায় পাওয়া যায় যে, সাবান ব্যবহারের সময় ও পরে প্যাথোজেনিক অর্গানিজম বা জীবাণু লুকিয়ে থাকতে পারে। গবেষকরা বলছেন যে, সাবান ব্যবহারের সময় এসব ব্যাকটেরিয়া আপনার হাতে ট্রান্সফার হওয়ার সম্ভাবনা কম, কিন্তু এসব জীবাণু আপনার হাতে চলে আসছে না এটা পুরোপুরি নিশ্চিত হওয়ার জন্য অতিরিক্ত পদক্ষেপ রয়েছে। কলাম্বিয়া ইউনিভার্সিটি’স স্কুল অব নার্সিংয়ের এপিডেমিয়োলজি অ্যান্ড নার্সিং রিসার্চের প্রফেসর ইলেন এ. লারসন হাফিংটন পোস্টকে বলেন, ‘বার সোপের স্লাইমে ব্যাকটেরিয়া সুখে বসবাস করে, কিন্তু কিছু পদক্ষেপ মেনে এসব দূর করা যায়। জীবাণুযুক্ত হাতে সাবান মাখার পূর্বে সাবানের বার প্রবাহমান পানিতে ভালোভাবে ধুয়ে ফেলুন এবং হাত ধোয়ার পর সাবানকে ধুয়ে এমন স্থানে রাখুন যেখানে এটি পানির সংস্পর্শে থাকবে না ও শুকিয়ে যায়, তাহলে সাবানে জীবাণু বসবাস করার মতো আর্দ্র পরিবেশ সৃষ্টি হবে না।’

* আপনি মনে করেন যে অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান সাধারণ সাবানের চেয়ে ভালো
হাতের জীবাণু দূর করার জন্য অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান ব্যবহারের কোনো প্রয়োজন নেই। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুসারে, খুব কম প্রমাণ পাওয়া গেছে যে অসুস্থতা ও সংক্রমণ ছড়ানো প্রতিরোধের জন্য সাধারণ সাবানের চেয়ে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ভালো। এফডিএ একটি চূড়ান্ত রুল জারি করেছে যে, অ্যান্টিব্যাক্টেরিয়াল লেবেল আঁটা ট্রাইক্লোসান দেওয়া প্রোডাক্ট (যার মধ্যে লিকুইড, ফোম, জেল হ্যান্ড সোপ, বার সোপ ও বডি ওয়াশ অন্তর্ভুক্ত) মার্কেটে থাকতে পারবে না, কারণ উৎপাদনকারীরা এসবের কার্যকারিতা অথবা দীর্ঘসময় ব্যবহারের জন্য নিরাপদ কিনা তার কোনো প্রমাণ দিতে পারেননি। কিছু গবেষণায় পাওয়া গেছে, ট্রাইক্লোসান আমাদের শরীরকে অ্যান্টিবায়োটিকের প্রতি রেজিস্ট্যান্ট করে তোলে। প্রাণীর ওপর চালানো কিছু গবেষণায় আবিষ্কার হয়, ট্রাইক্লোসান কিছু হরমোনের কাজের ধরন পরিবর্তন করতে পারে, যা মানব শরীরে উদ্বেগজনক প্রতিক্রিয়ার কারণ হতে পারে।

* আপনি রিফিলড ডিসপেন্সার থেকে সাবান ব্যবহার করেন
আপনি মনে করতে পারেন যে বাথরুমের লিকুইড সোপ ডিসপেন্সার ক্ষতিকর নয়, কিন্তু একটি এলিমেন্টারি স্কুল বাথরুমের এক ছোট গবেষণায় পাওয়া যায় যে সিলড লিকুইড সোপ রিফিল দিয়ে প্রতিস্থাপিত সোপ ডিসপেন্সারের তুলনায় বড় লিকুইড সোপ বোতল থেকে রিফিল করা সোপ ডিসপেন্সারের ক্ষেত্রে হাতে ব্যাকটেরিয়া ছড়ানোর ঝুঁকি ২৬ শতাংশ বৃদ্ধি পায়। আপনি বিস্মিত হবেন যে সিলড লিকুইড সোপ রিফিল দিয়ে প্রতিস্থাপিত সোপ ডিসপেন্সার প্রকৃতপক্ষে উল্লেখযোগ্য পরিমাণে ব্যাকটেরিয়া হ্রাস করে। যদি আপনি পাবলিক বাথরুমের সাবান নিয়ে উদ্বিগ্ন থাকেন, তাহলে সঙ্গে সাবানের ট্রাভেল-সাইজড বোতল নিতে পারেন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : হাত ধোয়ায় যত ভুল (প্রথম পর্ব)



রাইজিংবিডি/ঢাকা/৫ জুন ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC