ঢাকা, সোমবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

অল্প মদ্যপানে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে?

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-৩০ ৮:৩২:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৭ ৮:৪৭:৫৪ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : অনেকের ধারণা, সীমিত মাত্রায় মদ্যপান স্বাস্থ্যের জন্য তেমন ক্ষতিকারক নয়। কিন্তু নতুন একটি গবেষণায় বলা হয়েছে,  পরিমিত পরিমাণে অ্যালকোহল পান স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। গবেষণাটি সিদ্ধান্তে এসেছে যে, অ্যালকোহল পানের কোনো ‘নিরাপদ’ মাত্রা নেই।

এই গবেষণায় প্রায় ২০০ দেশের মিলিয়ন মিলিয়ন লোকের তথ্য বিশ্লেষণ করা হয়। দেখা যায় যে, প্রতিবছর বিশ্বব্যাপী প্রায় ৩ মিলিয়ন মৃত্যুর সঙ্গে অ্যালকোহলের সম্পর্ক আছে, যেখানে প্রতি ১০ জনের মধ্যে ১ জনের বয়স ১৫ থেকে ৪৯ বছরের ভেতর।

এ গবেষণায় প্রমাণ হয়েছে যে, অ্যালকোহল পানের ঝুঁকির তুলনায় অ্যালকোহল পানের স্বাস্থ্য উপকারিতা কিছুই না, অর্থাৎ অ্যালকোহল পানে যে উপকার হয় তা সহজেই অ্যালকোহল পানের ঝুঁকি বা ক্ষতি দ্বারা প্রতিস্থাপিত হয়ে যায়। গবেষকরা গবেষণাপত্রে লিখেন, ‘অ্যালকোহলের স্বাস্থ্য উপকারিতা রিভাইজ (পুনর্বিবেচনা ও সংশোধন) করার প্রয়োজন আছে। আমাদের গবেষণা বলছে যে অ্যালকোহল পানের কোনো নিরাপদ মাত্রা নেই।’

এ গবেষণার আবিষ্কার (অ্যালকোহল পানের কোনো নিরাপদ মাত্রা নেই), অধিকাংশ স্বাস্থ্য নির্দেশিকার সঙ্গে সাংঘর্ষিক, কারণ বেশিরভাগ স্বাস্থ্য নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে যে পরিমিত অ্যালকোহল পান (নারীর ক্ষেত্রে দিনে ১ ড্রিংক ও পুরুষের ক্ষেত্রে ২ ড্রিংক) নিরাপদ।

কিন্তু যেসব লোক খুব কদাচিৎ ড্রিংক করেন (যেমন- যে ব্যক্তি দুই সপ্তাহে একবার ড্রিংক করেন) তাদের ঝুঁকি পরিমাপ করা কঠিন, তাই এ আবিষ্কার এসব লোকদের জন্য প্রাসঙ্গিক নাও হতে পারে। এ প্রসঙ্গে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সাইকিয়াট্রি অ্যান্ড বিহেভিয়ার সায়েন্সের অধ্যাপক কেইথ হামফ্রেজ বলেন, ‘যদি আপনি জন্মদিন ও উৎসবে ড্রিংক করেন, তাহলে এর মানে এই নয় যে আপনার মৃত্যু হতে যাচ্ছে।’ তিনি যোগ করেন, ‘কিন্তু এ আবিষ্কার তাদের ক্ষেত্রে প্রাসঙ্গিক হবে যারা সপ্তাহের অধিকাংশ দিনে একবার করে ড্রিংক করেন। কেননা যারা প্রতিসপ্তাহে একবার ড্রিংক করে তাদের চেয়ে যারা ড্রিংক করে না তারা অধিক ভালো অবস্থায় থাকে।’

কোনো ‘নিরাপদ’ মাত্রা নেই
এই গবেষণায় পূর্বের ৭০০ গবেষণার তথ্য বিশ্লেষণ করা হয় বিশ্বব্যাপী অ্যালকোহল পান কতটুকু কমন তা পরিমাপ করতে এবং ২৮ মিলিয়ন লোকের ওপর পরিচালিত আরো ৬০০ গবেষণা পরীক্ষা করা হয় অ্যালকোহলের সঙ্গে সম্পর্কযুক্ত স্বাস্থ্য ঝুঁকি তদন্ত করতে।

গবেষণায় পাওয়া যায়, বিশ্বে প্রতি ৩ জনের মধ্যে ১ জন (৩২.৫ শতাংশ) অ্যালকোহল পান করে। এ হিসেবে বিশ্বব্যাপী ২.৪ বিলিয়ন লোক অ্যালকোহল পান করে, যাদের ২৫ শতাংশ নারী এবং ৩৯ শতাংশ পুরুষ।

২০১৬ সালে সারাবিশ্বে অকাল মৃত্যুর সপ্তম-প্রধান রিস্ক ফ্যাক্টর ছিল অ্যালকোহল পান, যেখানে ২ শতাংশ মৃত্যু ছিল নারীর এবং ৭ শতাংশ মৃত্যু পুরুষের। ১৫ থেকে ৪৯ বছর বয়সের মধ্যে হিসেব করলে ২০১৬ সালে অ্যালকোহলের সঙ্গে সম্পর্কযুক্ত নারী মৃত্যু ছিল ৪ শতাংশ এবং পুরুষ মৃত্যু ছিল ১২ শতাংশ।

এ গবেষণা অনুসারে, পরিমিত অ্যালকোহল পান ইশেমিক রোগের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক ছিল, কিন্তু অ্যালকোহলের স্বাস্থ্য ঝুঁকির বিবেচনায় এই উপকারিতা নগণ্য।

যারা দিনে একবার অ্যালকোহন পান করে তাদের অ্যালকোহল-সম্পর্কিত ২৩টি স্বাস্থ্য সমস্যার একটি ডেভেলপ হওয়ার ঝুঁকি যারা ড্রিংক করে না তাদের তুলনায় এক বছরে ০.৫ শতাংশ বৃদ্ধি পায়। কিন্তু যারা আরো বেশি ড্রিংক করে তাদের ক্ষেত্রে এ ঝুঁকি আরো বেশি বাড়ে। যারা দিনে দুইবার ড্রিংক করে তাদের ২৩টি অ্যালকোহল-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যার একটি ডেভেলপ হওয়ার ঝুঁকি এক বছরে ৭ শতাংশ বৃদ্ধি পায় এবং যারা দিনে পাঁচ বার ড্রিংক করে তাদের ক্ষেত্রে এ ঝুঁকি ৩৭ শতাংশ বৃদ্ধি পায়।

বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে এই গবেষণাটি পরিচালিত হয়েছে।

তথ্যসূত্র : লাইভ সায়েন্স



রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC