ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ওয়ালটন স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ১৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 ওয়ালটন স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট মাঠে গড়িয়েছে আজ মঙ্গলবার। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাধীনতা কাপের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এমপি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা হারুনুর রশিদ, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তাগণ।

উদ্বোধনী দিনে দুটি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয় ‘ডি’ গ্রুপের দুই দল চট্টগ্রাম আবাহনী ও সাইফ স্পোর্টিং ক্লাব। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। অপর ম্যাচে ‘বি’ গ্রুপে মুখোমুখি হয়েছে ব্রাদার্স ইউনিয়ন ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।



ওয়ালটন স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট-২০১৮ তে প্রিমিয়ার লিগে খেলা ১২টি দল অংশ নিয়েছে। ১২টি দলকে চারটি গ্রুপে বিভক্ত করে লিগ পর্বের খেলা অনুষ্ঠিত হবে। চার গ্রুপ থেকে শীর্ষ আটটি দল কোয়ার্টার ফাইনালে খেলবে। সেখান থেকে চারটি দল সেমিফাইনাল ও দুটি দল ফাইনাল খেলবে।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫ লাখ ও রানার্স-আপ দল ৩ লাখ টাকা পাবে। এ ছাড়া অংশ নেওয়া প্রত্যেকটি দল ২ লাখ টাকা করে অংশগ্রহণ ফি পাবে। পাশাপাশি পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে টুর্নামেন্টেরও সর্বোচ্চ গোলদাতাকে ১টি ওয়ালটন ফ্রিজ, ফাইনালে সেরা খেলোয়াড়কে একটি ওয়ালটন ২৮ ইঞ্চি এলইডি টিভি এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড়কে ১টি ওয়ালটন ফ্রিজ দিয়ে উৎসাহিত করা হবে। ।



ওয়ালটন স্বাধীনতা কাপের ‘এ’ গ্রুপে রয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। ‘বি’ গ্রুপে রয়েছে ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।
‘সি’ গ্রুপে রয়েছে ঢাকা আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র ও টিম বিজেএমসি। আর ‘ডি’ গ্রুপে রয়েছে চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া সংঘ ও সাইফ স্পোর্টিং ক্লাব।



১৯৭২ সালে স্বাধীনতা কাপ ফুটবলের প্রথম আসর অনুষ্ঠিত হয়। এরপর বিভিন্ন কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ১৯৯২ সালে আয়োজিত হয় স্বাধীনতা কাপ ফুটবলের দ্বিতীয় আসর। এরপর আবার লম্বা বিরতি। যে বিরতির স্থায়ীত্ব ছিল ১৩ বছর! এরপর ২০০৫ সালে অনুষ্ঠিত হয় স্বাধীনতা কাপ ফুটবলের তৃতীয় আসর। তৃতীয় আসরের পর ৫ বছর বিরতি দিয়ে ২০১১ সালে হয় চতুর্থ আসর। এরপর ২০১৩ তে ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় পঞ্চম ও ২০১৪ সালে হয় ষষ্ঠ আসর। সবশেষ ২০১৬ সালে হয়েছে এই টুর্নামেন্ট। এক বছর বিরতি দিয়ে আবার ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় শুরু হতে যাচ্ছে স্বাধীনতা কাপ ফুটবলের অষ্টম আসর।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়