ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্বপ্ন যেদিন সত্যি হলো

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৮, ২৪ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বপ্ন যেদিন সত্যি হলো

ডাবল সেঞ্চুরির পর শচীন টেন্ডুলকার

ক্রীড়া ডেস্ক : আট বছর আগে আজকের এই দিনেই প্রথম ডাবল সেঞ্চুরি দেখেছিল ওয়ানডে ক্রিকেট। আর প্রথম ডাবল সেঞ্চুরির কীর্তিটি গড়েছিলেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

টেন্ডুলকারে ভাঙল দুইশর বাধা
৩৯ বছর ধরে যা ছিল সবার কল্পনা আর স্বপ্নের সীমারেখায়। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি সেই স্বপ্নটাকে বাস্তবের মাটিতে নামিয়ে আনেন শচীন রমেশ টেন্ডুলকার। প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে করেন ডাবল সেঞ্চুরি। গোয়ালিয়রের ক্যাপ্টেন রূপ সিং স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল স্পর্শ করেন ১৪৭ বলে।

৪৫ ওভার শেষে টেন্ডুলকারের রান ছিল ১৯১। শেষ ৩০ বলের মধ্যে তিনি খেলতে পারেন মাত্র ৯ বল। তবে ইতিহাস গড়তে এই ৯ বলই যথেষ্ট ছিল। শেষ ওভারে ১৯৯ থেকে চার্ল ল্যাঙ্গভ্যাল্টের বলে সিঙ্গেল নিয়ে ছুঁয়ে ফেলেন মাইলফলক। ১৪৭ বলে ২৫ চার ও ৩ ছক্কায় অপরাজিত ছিলেন ঠিক ২০০ রানে। তিন মাসের মধ্যে দ্বিতীয়বার ৪০০-প্লাস রান (৪০১) তুলে ভারত ম্যাচ জিতেছিল ১৫৩ রানে।



ভিভ রিচার্ডসের ১৮৯ রান ছাড়িয়ে ১৯৯৭ সালে ১৯৪ করেছিলেন পাকিস্তানের সাঈদ আনোয়ার। দীর্ঘদিন এটিই ছিল ওয়ানডের সর্বোচ্চ ইনিংস। ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১৯৪ রান করে আনোয়ারকে স্পর্শ করেন জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি। দুজনকেই ছাড়িয়ে টেন্ডুলকার ভাঙেন দুইশর বাধা।

পরের বছরই টেন্ডুলকারকে ছাড়িয়ে স্বদেশী বীরেন্দর শেবাগ খেলেন ২১৯ রানের ধ্রপদি ইনিংস। ওয়ানডের প্রথম ডাবল সেঞ্চুরি পেতে অপেক্ষা করতে হয়েছিল ৩৯ বছর। পরের আট বছরেই হয়েছে আরো ছয়টি ডাবল! যার তিনটিই রোহিত শর্মার।

ওয়ানডের যত ডাবল সেঞ্চুরি

খেলোয়াড়

রান

বল

চার

ছক্কা

প্রতিপক্ষ

ভেন্যু

তারিখ

রোহিত শর্মা (ভারত)

২৬৪

১৭৩

৩৩

শ্রীলঙ্কা

কলকাতা

১৩ নভেম্বর, ২০১৪

মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)

২৩৭*

১৬৩

২৪

১১

উইন্ডিজ

ওয়েলিংটন

২১ মার্চ, ২০১৫

বীরেন্দর শেবাগ (ভারত)

২১৯

১৪৯

২৫

উইন্ডিজ

ইন্দোর

৮ ডিসেম্বর, ২০১১

ক্রিস গেইল (উইন্ডিজ)

২১৫

১৪৭

১০

১৬

জিম্বাবুয়ে

ক্যানবেরা

২৪ ফেব্রুয়ারি, ২০১৫

রোহিত শর্মা (ভারত)

২০৯

১৫৮

১২

১৬

অস্ট্রেলিয়া

বেঙ্গালুরু

২ নভেম্বর ২০১৩

রোহিত শর্মা (ভারত)

২০৮*

১৫৩

১৩

১২

শ্রীলঙ্কা

মোহালি

১৩ ডিসেম্বর, ২০১৬

শচীন টেন্ডুলকার (ভারত)

২০০*

১৪৭

২৫

দ. আফ্রিকা

গোয়ালিয়র

২৪ ফেব্রুয়ারি, ২০১০


বিধ্বংসী গেইলের মায়াবী ব্যাটিং
টেন্ডুলকারের ঠিক পাঁচ বছর পর ওয়ানডে ক্রিকেট দেখে আরেকটি ডাবল সেঞ্চুরি। সেটিও জন্ম দেয় দুটি প্রথমের- বিশ্বকাপে প্রথম ডাবল সেঞ্চুরি, ভারতের বাইরের কোনো ব্যাটসম্যানের প্রথম ডাবল সেঞ্চুরি। আর সেটির মালিক ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল। করেছিলেন ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে।



সেঞ্চুরি পেতে গেইলের লেগেছিল ১০৫ বল। এরপর হয়ে ওঠেন আরো আক্রমণাত্মক। পরের ২১ বলে স্পর্শ করেন দেড়শ। ১৫০ থেকে ২০০ তে যেতে লেগেছে মাত্র ১২ বল! ১৯৭ থেকে টেন্ডাই চাতারাকে চার হাঁকিয়ে ১৩৮ বলে স্পর্শ করেন ডাবল। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ১৪৭ বলে ১০ চার ও ১৬ ছক্কায় খেলেন ২১৫ রানের চোখ ধাঁধানো ইনিংস।

সেদিন মারলন স্যামুয়েলসের সঙ্গে গেইলের ৩৭২ রানের জুটি ভেঙে দেয় যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটির আগের রেকর্ড। দুজন ছাড়িয়ে যান ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের ৩৩১  রানের জুটিকে।

জয়াবর্ধনে-সামারাবীরা জুটির ৪৩৭
২০০৯ সালে আজকের এই দিনেই পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে চতুর্থ উইকেটে ৪৩৭ রানের জুটি গড়েছিলেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ও থিলান সামারাবীরা। তখন এটিই ছিল চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটির বিশ্ব রেকর্ড। আর যেকোনো উইকেটে নবম সর্বোচ্চ।



২০১৫ সালে হোবার্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চতুর্থ উইকেটে ৪৪৯ রানের জুটি গড়ে জয়াবর্ধনে-সামারাবীরাকে ছাড়িয়ে যান অস্ট্রেলিয়ার অ্যাডাম ভোজেস ও শন মার্শ। জয়াবর্ধনে ৪২৫ বলে ৩২ চারে করেছিলেন ২৪০, আর সামারাবীরা ৩১৮ বলে ৩১ চারে খেলেছিলেন ২৩১ রানের ইনিংস।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ