ঢাকা, বুধবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১২ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শাস্তি কমছে না স্মিথ-ওয়ার্নারদের

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-২০ ১০:৫৯:১২ এএম     ||     আপডেট: ২০১৮-১১-২০ ১২:২৯:৩৮ পিএম

ক্রীড়া ডেস্ক : বল টেম্পারিংয়ের ঘটনায় নিষিদ্ধ স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের শাস্তি কমাতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। গুঞ্জন উঠেছিল এমনটাই। তবে শেষ পর্যন্ত এই তিনজনের শাস্তি কমছে না। সিএ জানিয়েছে, শাস্তির মেয়াদ পূর্ণ করেই ক্রিকেটে ফিরতে হবে তাদের।

গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনায় স্মিথ ও ওয়ার্নারকে এক বছর ও ব্যানক্রফটকে ৯ মাসের জন্য আন্তর্জাতিক ও অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ করে সিএ।

তিনজনের শাস্তি কমানোর জন্য গত কয়েক মাস ধরেই নিজেদের দাবি জানিয়ে আসছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ)। এ ব্যাপারে কদিন আগে সিএকে একটি চিঠিও দেয় তারা। এর পেক্ষিতেই সিএ নিষিদ্ধ ত্রয়ীর শাস্তি কমাতে যাচ্ছে বলে জোর গুঞ্জন শোনা যাচ্ছিল।

সোমবার বৈঠকে বসেছিল সিএ। আর বৈঠক শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত চেয়ারম্যান আর্ল এডিংস জানান, স্মিথ-ওয়ার্নারদের শাস্তি কমাচ্ছেন না তারা।

এডিংস বলেছেন, ‘আমাদের বিশ্বাস, নিষেধাজ্ঞা কমানোর চলমান আলোচনাটা তিন খেলোয়াড়ের ওপরই চাপ তৈরি করছে। এ বছরের শুরুতে তারা তিনজনেই তাদের শাস্তি মেনে নিয়েছে। নিষেধাজ্ঞা কমানোর কোনো ইচ্ছা ক্রিকেট অস্ট্রেলিয়া বোর্ডের নেই।’

শাস্তি কমানোর জন্য চিঠি দেওয়ায় এসিএকে ধন্যবাদও দিয়েছেন তিনি, ‘আমরা বুঝতে পারছি এই সিদ্ধান্ত এসিএকে হতাশ করবে। চিঠির জন্য তাদের ধন্যবাদ দিতে চাই আমরা। দুই পক্ষের মধ্যে শক্তিশালী সম্পর্ক তৈরির যে প্রত্যয়, সেটা অব্যাহত থাকবে বলে আশা করছি।’

নিষিদ্ধ হওয়ার সময় স্মিথ ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক, ওয়ার্নার সহ-অধিনায়ক। দুজনের নিষেধাজ্ঞার আট মাস চলছে। এক বছরের নিষেধাজ্ঞা শেষ হবে আগামী বছরের মার্চের শেষ দিকে। ব্যানক্রফট ডিসেম্বর থেকেই খেলতে পারবেন।

এই তিনজন নিষিদ্ধ হওয়ার পর থেকে ক্রিকেটে বাজে অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া দল। তারা ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ হেরেছে ৫-০ তে, পাকিস্তানের সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ হেরেছে ১-০ তে, আর টি-টোয়েন্টি সিরিজ হেরেছে ৩-০ ব্যবধানে। দক্ষিণ আফ্রিকার কাছেও ওয়ানডে সিরিজ হেরেছে ২-১-এ।

অস্ট্রেলিয়ার পরের সিরিজ ঘরের মাঠে ভারতের সঙ্গে। যেখানে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং চারটি টেস্ট খেলবে তারা। যার শুরুটা হবে বুধবার ব্রিসবেনে টি-টোয়েন্টি দিয়ে।




রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Marcel
Walton AC