ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভারতীয় রেকর্ড ভেঙে বিশ্ব রেকর্ড ছুঁলেন পন্ত

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-১০ ৪:৩৭:৩২ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১০ ৮:০৮:২৬ পিএম
ক্যারিয়ারের ষষ্ঠ টেস্টেই বিশ্ব রেকর্ডে নাম লেখালেন ঋষভ পন্ত
Walton AC 10% Discount

ক্রীড়া ডেস্ক : মোহাম্মদ শামির অফ স্টাম্পের বাইরের বলে শট খেলতে চেয়েছিলেন মিচেল স্টার্ক। বল তার ব্যাটের কানায় লেগে জমা পড়ল উইকেটের পেছনে ঋষভ পন্তের গ্লাভসে। আর এই ক্যাচ নিয়েই দুটি রেকর্ডে নাম লেখালেন ভারতের তরুণ উইকেটকিপার।

ভারতীয় উইকেটকিপার হিসেবে এক টেস্টে সবচেয়ে বেশি ডিসমিসালের নতুন রেকর্ড গড়েছেন পন্ত। স্টার্কের ক্যাচটি ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে সোমবার শেষ হওয়া অ্যাডিলেড টেস্টে পন্তের ১১তম ডিসমিসাল।

ঋদ্ধিমান সাহার ১০ ডিসমিসাল ছিল আগের রেকর্ড। এ বছরের শুরুতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে রেকর্ডটা মহেন্দ্র সিং ধোনির থেকে কেড়ে নিয়েছিলেন ঋদ্ধিমান। বছর ঘুরতে না-ঘুরতেই এবার ঋদ্ধিমানের রেকর্ড ভাঙলেন পন্ত।

ভারতীয় রেকর্ড তো নতুন করে লিখেছেনই, এক টেস্টে উইকেটকিপারের সবচেয়ে বেশি ডিসমিসালের বিশ্ব রেকর্ডও ছুঁয়েছেন পন্ত। তিনি ভাগ বসিয়েছেন ইংল্যান্ডের জ্যাক রাসেল ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের রেকর্ডে।

১৯৯৫ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১টি ডিসমিসাল করেছিলেন রাসেল। ১৮ বছর পর ২০১৩ সালে একই মাঠে পাকিস্তানের বিপক্ষে ১১টি ডিসমিসাল করে রাসেলের পাশে বসেন ডি ভিলিয়ার্স। এই দুজনের ১১ ডিসমিসালের সবগুলোই ছিল ক্যাচ, পন্তেরও তাই।

এক টেস্টে ডিসমিসালের দুই অঙ্ক ছোঁয়ার কীর্তি আছে আর মাত্র দুজন উইকেটকিপারের- ইংল্যান্ডের বব টেলর ও অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট। ১৯৮০ সালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে টেলর ও ২০০০ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে গিলক্রিস্ট ১০টি করে ডিসমিসাল করেছিলেন। এই দুজনেরও কোনো স্টাম্পিং ছিল না।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৮/পরাগ

Walton AC
     
Walton AC
Marcel Fridge