ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

মেসি না থাকায় চ্যাম্পিয়নস লিগে ব্যর্থ গার্দিওলা

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২০ ১০:০০:৫৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৪-২০ ১:৪৩:৫৪ পিএম

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে দুই বার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিলেন পেপ গার্দিওলা। বার্সেলোনার পর বায়ার্ন মিউনিখ, এরপর ম্যানচেস্টার সিটি—সবখানেই সেরা দল গড়েছেন তিনি। তবে সেখানে লিওনেল মেসির মতো একজন তারকা নেই বলে গার্দিওলা চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিততে পারছেন না; এমনটাই ধারনা নেদারল্যান্ডসের প্রাক্তন ফুটবলার রুড গুলিতের।

বার্সার হয়ে গার্দিওলার দুটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়েই সবচেয়ে বড় অবদান ছিল মেসির। ২০১১ সালে ১২ গোল করে তাঁকে শিরোপা এনে দিয়েছিলেন মেসি। এর আগে কাতালান ক্লাবটিকে ট্রেবল শিরোপা এনে দিতেও ব্যাপক অবদান ছিল আর্জেন্টাইন এ তারকার। এর পর ৮ বছরে গার্দিওলার ভাগ্যে ইউরোপ সেরার পুরস্কার জোটেনি।

২০১০/১১ মৌসুমের পর থেকেই চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠা হচ্ছে না গার্দিওলার। তারকা সমৃদ্ধ দল নিয়ে এবার ইংলিশ লিগে উড়তে থাকা গার্দিওলার সিটি কোয়ার্টার ফাইনালে টটেনহামের বিপক্ষে হেরে বিদায় নিয়েছে। গার্দিওলার এমন ব্যর্থতার জন্য একজন মেসির অভাবকে বড় করে দেখছেন রুড গুলিত।

‘গার্দিওলা চ্যাম্পিয়নস লিগ জিতছে না, কারন মেসির মতো তার একজন ফুটবলার নেই। এটাই ম্যাচে বড় পার্থক্য গড়ে দিচ্ছে। সে বায়ার্ন মিউনিখে থেকে চেষ্টা করে এবং প্রতিবারই খুব কাছে গিয়েছিল। কিন্তু শেষপর্যণ্ত সফল হয়নি। বুন্দেসলিগার শিরোপা জয় এখন খুব বড় একটা অর্জন নয়। কারন তারা সচরাচরই এটা জেতে। গার্দিওলার সময়ে বহু ম্যাচে বার্সেলোনার হয়ে গুরুত্বপূর্ণ ‍ভূমিকা রেখেছিলেন মেসি।’



রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৯/শামীম

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge