ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে প্রথম শহীদের মৃত্যু তারিখ নিয়ে বিভ্রান্তি

তানভীর হাসান তানু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০৩, ২৮ মার্চ ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঠাকুরগাঁওয়ে প্রথম শহীদের মৃত্যু তারিখ নিয়ে বিভ্রান্তি

ঠাকুরগাঁওয়ে শহীদ মোহাম্মদ আলীর স্মরণে তৈরি স্মৃতিস্তম্ভ (ছবি : তানু)

ঠাকুরগাঁও প্রতিনিধি : পেরিয়ে গেল ঠাকুরগাঁওয়ের প্রথম শহীদ মোহাম্মদ আলীর মৃত্যুদিবস। স্বাধীনতাযুদ্ধে ঠাকুরগাঁওয়ে তিনিই প্রথম শহীদ হয়েছিলেন। তার মৃত্যুদিবস পালনে গত কাল শুক্রবার (২৭ মার্চ) তেমন কোনো উদ্যোগ নজরে পড়েনি। এ ছাড়া তার স্মৃতিস্তম্ভে পাথরে খোদাই করা মৃত্যুর তারিখও ভুল লেখা হয়েছে।

 

স্বাধীনতাযুদ্ধের সংগঠক শেখ ফরিদ জানান, ১৯৭১-এর ২৭ মার্চ ঠাকুরগাঁও শহর ছিল উত্তাল। সকালে কারফিউ ভেঙে জনতা নিয়ন্ত্রণ কক্ষের সামনে সমবেত হতে থাকে। সেখান থেকে বের হয় বিরাট মিছিল। তখন দুপুর ১২টা ১০মিনিট। মিছিলটি কেরামত আলী মোক্তারের বাসার সামনে এসে দাঁড়ায়। সেখানে মিছিলের মুখোমুখি হয় টহলদার ইপিআর জওয়ানদের জিপটি। আর দক্ষিণ দিক থেকে দ্রুততবেগে আসে একটি জিপ ও এক লরি সেনা। উইং কমান্ডার মেজর মোহাম্মদ হোসেন ও ক্যাপ্টেন নাবিদ আলম জিপ থেকে নেমে এসে মিছিলকারী জনতার সামনে দাঁড়ান। জানতে চান, ‘তোমরা কী চাও?’ এ কথা শুনে মিছিলের জনতা যেন বারুদের মতো জ্বলে ওঠে। সেই সঙ্গে বজ্রকণ্ঠে শ্লোগান তোলে ‘বীর বাঙালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর’।

 

মিছিল থেকে অসীম সাহসী ও মধ্যবয়সী বলিষ্ঠ এক রিকশাচালক সবার সামনে চলে এলেন। এসেই মেজর মোহাম্মদ হোসেনের সামনে দৃপ্তকণ্ঠে চিৎকার করে ওঠেন, ‘জয় বাংলা-স্বাধীন বাংলা’। এর পর পরই তিনটি গুলির আওয়াজ হলো। চিৎকার করে মাটিতে লুটিয়ে পড়লেন মোহাম্মদ আলী।

 

এ খবর ছড়িয়ে পড়ে গোটা শহরে। জনতা ঘর থেকে বেরিয়ে এল। শহীদ মোহাম্মদ আলীকে রাস্তার পূর্ব পাশে দাফন করা হলো। বিকেলে একটি পোস্টারে ‘মোহাম্মদ আলী স্বাধীনতাযুদ্ধে ঠাকুরগাঁওয়ের প্রথম শহীদ’ কথাটি লিখে সেটি সড়কে সাঁটিয়ে দিল জনতা। পরে মোহাম্মদ আলীর সমাধিতে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়।

 

গতকাল শুক্রবার সরেজমিনে দেখা গেছে, ২৬ মার্চ কয়েকটি সংগঠন স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে। স্মৃতিস্তম্ভের পাথরে খোদাই করে মোহাম্মদ আলীর মৃত্যুর দিন ২৮ মার্চ, ১৯৭১ লেখা আছে।

 

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জীতেন্দ্রনাথ রায় জানান, মোহাম্মদ আলী স্বাধীনতাযুদ্ধকালে শহীদ হয়েছেন, তবে তিনি মুক্তিযোদ্ধা ছিলেন না। দিবসটি পালনে তাই মুক্তিযোদ্ধা সংসদের বাধ্যবাধকতা নেই।

 

জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস জানান, জেলা প্রশাসন মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। তবে ঠাকুরগাঁওয়ের প্রথম শহীদ মোহাম্মদ আলীর মৃত্যুদিবসটি স্থানীয়ভাবে পালনে উদ্যোগ নেওয়া যেতে পারে।

 

স্মৃতিস্তম্ভে শহীদের মৃত্যুর তারিখ ভুল লেখা প্রসঙ্গে জেলা প্রশাসক জানান, স্বাধীনতাযুদ্ধের সংগঠকদের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

 

 

 

রাইজিংবিডি/ঠাকুরগাঁও/২৮ মার্চ ২০১৫/তানভীর হাসান তানু/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়