ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আটক উত্তর কোরীয়কে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আটক উত্তর কোরীয়কে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : কিম জং-উনের সৎভাই কিম জং-ন্যামের হত্যায় সন্দেহভাজন হিসেবে আটক করা একমাত্র উত্তর কোরীয়কে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া।

হত্যা মামলার চার্জ গঠনে পর্যাপ্ত তথ্য-প্রমাণ না থাকায় রি জং-চোল নামের উত্তর কোরিয়ার এই নাগরিককে শুক্রবার পুলিশি হেফাজত থেকে মুক্তি দেয় মালয়েশিয়া পুলিশ। এরপরই তাকে উত্তর কোরিয়ায় ফেরত পাঠানো হয়।

নিজ দেশে ফেরত পাঠাতে রি জং-চোলকে অভিবাসন কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়, কারণ তার কাছে মালয়েশিয়া ভ্রমণের কোনো কাগজপত্র ছিল না। এক কর্মকর্তা জানিয়েছেন, শুত্রবারই মালয়েশিয়া ছেড়েছেন রি জং-চোল।

এদিকে, সামরিক নিষেধাজ্ঞা এড়াতে উত্তর কোরিয়ার হাতিয়ার হিসেবে কাজ করছে, সন্দেহভাজন এমন একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত করছে মালয়েশিয়া পুলিশ।

১৩ ফেব্রুয়ারি কিম জং-ন্যামের হত্যায় নিষিদ্ধ রাসায়নিক পদার্থ ভিএক্স এজেন্ট ব্যবহার করার তীব্র নিন্দা জানিয়েছে মালয়েশিয়া। তবে এর পেছনে উত্তর কোরিয়া জড়িত কি না, তার স্পষ্ট প্রমাণ এখনো পাওয়া যায়নি।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে বিমানবন্দরে ফ্লাইটের জন্য অপেক্ষমাণ কিম জং-ন্যাম নার্ভ এজেন্ট ভিএক্স হামলায় নিহত হন। তার মুখে ভিএক্স এজেন্ট ছিটিয়ে দেওয়া হয়। উল্লেখ্য, ভিএক্স হলো এমন এক ধরনের রাসায়নিক পদার্থ, যা মানব শরীরের প্রবেশের কয়েক মুহূর্তের মধ্যেই মানুষের হয়ে থাকে এবং এটি সারিন গ্যাসের চেয়ে ১০০ গুণ বেশি শক্তিশালী।

বৃহস্পতিবার ন্যাম হত্যায় দুজন নারীর বিরুদ্ধে খুনের অভিযোগ আনা হয়েছে। ন্যামের মুখে ভিএক্স ছিটিয়ে তাকে হত্যার জন্য ইন্দোনেশিয়ার দোয়ান থি হুয়োং ও ভিয়েতনামের সিতি আয়শা নামের দুই নারীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে মালয়েশিয়া পুলিশ। তবে ঠিক কার নির্দেশে তারা এ কাজ করেছে, তা বলতে পারেনি ওই দুই নারী। তাদের ভাষ্য, তারা মনে করেছিলেন, টেলিভিশনের কৌতুক অনুষ্ঠানের জন্য কাজ করছিলেন।

মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর জানিয়েছেন, কোনো রাজনৈতিক বা কূটনৈতিক চাপে নয়, বরং অভিযোগের পক্ষে পর্যন্ত তথ্য-প্রমাণ না থাকায় উত্তর কোরিয়ার ওই নাগরিককে ছেড়ে দিয়েছেন তারা।

রি জং-চোল তিন বছর ধরে মালয়েশিয়ায় কাজ করছেন। কিন্তু চলতি বছরের ৬ ফেব্রুয়ারি তার কাজে ও মালয়েশিয়ায় অবস্থানের মেয়াদ শেষ হয়। তবে এরপর মালয়েশিয়ায় ঢোকার বিষয়ে রি জং-চোলের নাম কালো তালিকাভুক্ত করেছে অভিবাসন কর্তৃপক্ষ। কুয়ালালামপুরে উত্তর কোরিয়ার দূতাবাসের দুজন কর্মকর্তার সঙ্গে তাকে ফেরত পাঠানো হয়েছে।

উল্লেখ্য, একুশ শতকের প্রথম দেড় যুগে কিম জং-ন্যাম হত্যা বিশ্বে আলোচিত হত্যাকা-ের মধ্যে একটি। উত্তর কোরিয়ার গোপন শাসনের নেতা কিম জং-উনের ক্ষমতার বিরুদ্ধে তার সৎভাই ন্যাম ছিলেন কট্টর সমালোচক। যে কারণে তার হত্যাকা- আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি কেড়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়