ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুর্যোগ প্রশমনে চাই জ্ঞান ও দক্ষতা

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩২, ১৩ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্যোগ প্রশমনে চাই জ্ঞান ও দক্ষতা

অলংকরণ : অপূর্ব খন্দকার

শাহ মতিন টিপু : দুর্যোগের মাত্রা ও ব্যাপকতা দিন দিন বাড়ছে। আন্তর্জাতিক কাঠামোর সঙ্গে মিল রেখে আমাদের নতুন নতুন ঝুঁকি সম্পর্কে আরো ভালোভাবে জানতে হবে। বিপদাপন্নতা ও ঝুঁকিহ্রাস বিষয়ে আমাদের জ্ঞান ও দক্ষতার পরিধি বাড়াতে হবে। এগুলোকে মোকাবিলার জন্য দরকার আধুনিক ও লোকায়ত ও জ্ঞানের সমাবেশ ও এর যথাযথ ব্যবহার। যার মাধ্যমে ব্যয়সাশ্রয়ী, কম ক্ষতিকর, মূল্যবোধগতভাবে গ্রহণীয় ও টেকসই দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা প্রণয়ন করা সম্ভব হবে।

 

বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে আজ বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপিত হচ্ছে। এ বছর প্রধানমন্ত্রী জাতিসংঘের চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কারে ভূষিত হওয়ায় এবারের আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস আমাদের জন্য একটি বিশেষ গুরুত্ব বয়ে এনেছে। দুর্যোগ ঝুঁকি ও এর ফলে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতির বিষয়ে সচেতন করতে বিশ্বব্যাপী এ দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, ‘জীবনের প্রয়োজনে জ্ঞান’, যা আমাদের বাংলাদেশের জন্য খুবই প্রাসঙ্গিক।

 

জ্ঞান একটি ব্যবহার উপযোগী বিষয়, আর প্রয়োজনীয় তথ্য ও দক্ষতা শিক্ষা গ্রহণ বা অভিজ্ঞতার মাধ্যমে অর্জিত হয়। দুর্যোগ ঝুঁকিহ্রাস ও লোকায়ত জ্ঞানের ব্যবহার অঙ্গাঙ্গিভাবে জড়িত। সে কারণেই এ বিষয়টিকে দুর্যোগ ঝুঁকিহ্রাসে সেন্দাই ফ্রেমওয়ার্কে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে; যা এতদসংশ্লিষ্ট অন্যান্য ফ্রেমওয়ার্কের ক্ষেত্রেও সমভাবে প্রযোজ্য।

 

দুর্যোগের দ্বারা ক্ষয়ক্ষতি ও এর সম্ভাব্য নেতিবাচক ফলাফল কমিয়ে আনার জন্য আমাদের আগাম সতর্ক বার্তা দুর্যোগে প্রস্তুতি নিতে মুখ্য ভূমিকা রাখে। জ্ঞানকে কাজে লাগিয়ে আমরা দুর্যোগে যত ভালোভাবে প্রস্তুতি নিতে পারব, তত ক্ষয়ক্ষতির সম্ভাবনা কমিয়ে আনতে সক্ষম হব। সে কারণে বিশ্ব উন্নয়ন প্রতিবেদন ১৯৯৮/১৯৯৯ এ টেকসই সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জ্ঞানকে পুঁজির চেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। এবারের আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের লোকায়ত জ্ঞানকে কেন্দ্রবিন্দুতে রাখা হয়েছে।

 

বাংলাদেশে আবহাওয়া, জলবায়ু এবং কৃষি বিষয়ে লোকায়ত জ্ঞানের ব্যবহার বিভিন্ন পুস্তক ও প্রকাশনায় লিপিবদ্ধ আছে, যার মধ্যে অন্যতম হচ্ছে খনার বচন (আদিকালের একজন মহীয়সী জ্ঞানী নারীর বিভিন্ন বচন), লোকসংগীত ইত্যাদি। লোকায়ত জ্ঞান ব্যবহারের কতিপয় উদাহরণ হচ্ছে জলাবদ্ধ জায়গায় ভাসমান পদ্ধতিতে শাকসবজি চাষ ও বীজতলা তৈরি (ধাপ বা বারিদ), বাঁশের বানা ও ঘাস দিয়ে মাটির বাঁধ সংরক্ষণ, প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে মিল রেখে চাষাবাদের সময় পরিবর্তন, দুর্যোগ সহনশীল জাতের ধান চাষাবাদ (হরিধান ও অন্যান্য স্থানীয় জাতের ধান)।

 

আমাদের ভোগবাদিতার প্রবণতা জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলার চ্যালেঞ্জকে জটিল করে তুলেছে। দুর্যোগ সহনশীল বাংলাদেশ গড়তে হলে আমাদের অবশ্যই লোকায়ত জ্ঞানের সংরক্ষণ এবং সেই সঙ্গে নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীরও সুরক্ষা দিতে হবে। এগুলোকে আমাদের সম্পদ হিসেবে বিবেচনায় নিতে হবে।

 

 

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে দেওয়া বাণীতে  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগ বন্ধ করা সম্ভব নয়, কিন্তু জনসচেতনতা বৃদ্ধি এবং পূর্ব প্রস্তুতি গ্রহণের মাধ্যমে যে কোনো দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব।’

 

তিনি বলেন, ‘ভৌগোলিক অবস্থান, প্রাকৃতিক পরিবেশ ও জনসংখ্যার আধিক্য বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে অন্যতম প্রধান দুর্যোগপ্রবণ দেশ হিসেবে চিহ্নিত করেছে। সিসমিক জোনে বাংলাদেশের অবস্থানের কারণে বড় ধরনের ভূমিকম্পের আশঙ্কা থেকেও দেশ ঝুঁকিমুক্ত নয়। বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদীভাঙন, কালবৈশাখী, টর্নেডো, অতিবৃষ্টি, পাহাড়ধস, ভবনধস, পাহাড়ি ঢল, বজ্রপাত ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করেই বাংলাদেশকে এগিয়ে যেতে হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ফলেও নানামুখী দুর্যোগের সৃষ্টি হচ্ছে। তাই দুর্যোগ মোকাবিলায় প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে হবে।’

 

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে দেওয়া বাণীতে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দুর্যোগ প্রতিরোধ করা সম্ভব নয়। কিন্তু যথাযথ কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে দুর্যোগ ঝুঁকিহ্রাস এবং জানমাল ও পরিবেশের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে নামিয়ে আনা অনেকাংশে সম্ভব।

 

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের জনগণের সুদীর্ঘ অনুশীলন ও অভিজ্ঞতা রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, স্থানীয় পর্যায়ের অভিজ্ঞতালব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে তা আধুনিক তথ্যপ্রযুক্তির সঙ্গে সমন্বয় করে দুর্যোগ ব্যবস্থাপনাকে আরো গতিশীল করতে হবে।

 

 

 

রাইজিংবিডি/ ঢাকা/১৩ অক্টোবর ২০১৫/টিপু/এএন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়